মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২১ মে ২০১৩, ৭ জ্যৈষ্ঠ ১৪২০
আস্থা গড়ার অঙ্গীকার
চীন-ভারত সম্পর্ক বিশ্ব শান্তির চাবিকাঠি ॥ দিল্লীতে চীনা প্রধানমন্ত্রী
চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং ভারতের সঙ্গে আস্থা গড়ে তোলা সঙ্কল্প ব্যক্ত করেছেন। এশিয়ার বড় এ দুটি দেশের মধ্যকার সম্পর্ক বিশ্ব শান্তির চাবিকাঠি বলেও তিনি ঘোষণা করেন। ভারত সফররত লি সোমবার নয়াদিল্লীতে সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন। তার প্রতিপক্ষ মনমোহন সিং তখন তার পাশে ছিলেন। খবর এএফপির। লি বলেন, চীন ভারতের সঙ্গে সহযোগিতা বাড়াতে চায়। তিনি বলেন, তার প্রথম বিদেশ সফরের জন্য ভারতকে বেছে নেয়া থেকেই বেজিং দিল্লীর সঙ্গে সম্পর্ককে কতটুকু গুরুত্ব দেয় তা প্রমাণিত হয়। লি বলেন, আমার বর্তমান ভারত সফরের উদ্দেশ্য . . .
ইসরাইল বিশ্বে শীর্ষ ড্রোন রফতানিকারক ॥ ৮ বছরে আয় ৪৬০ কোটি ডলার
বিশ্বে ড্রোনের বাজার এখন ইসরাইলের দখলে। গত ৮ বছরে দেশটি এ খাতে চার শ’ ৬০ কোটি ডলার আয় করেছে। প্রখ্যাত ব্যবসা বিষয়ক পরামর্শক ফার্ম ফ্রস্ট এ্যান্ড সুলিভানের এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। খবর পিটিআই অনলাইনের। এতে বলা হয়েছে, ড্রোন রফতানির এ আয় ইসরাইলের মোট সামরিক রফতানির ১০ শতাংশ। ২০০৮ সালে ড্রোন রফতানি খাত থেকে ১৫ কোটি ডলার আয় করে তেলআবিব। ২০০৯ সালে তা ৬৫ কোটিতে দাঁড়ায়। অপরদিকে ২০১০ সালে ছোট আকারের পর্যবেক্ষণ বিমান বা ড্রোন বিক্রির রেকর্ড তৈরি হয়। ওই বছর ৯৭ কোটি ৯০ লাখ ডলার মূল্যের ড্রোন রফতানি . . .
নওয়াজ-কায়ানি মতৈক্য নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি ঢেলে সাজাতে
পাকিস্তানের ভাবী প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এবং সেনাপ্রধান জেনারেল আশফাক পারভেজ কায়ানি তাদের দেশের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি ঢেলে সাজাতে একমত হয়েছেন। তাঁরা শনিবার লাহোরে শরীফের মডেল টাওয়ারের বাসভবনে সাড়ে তিন ঘণ্টা ধরে বৈঠকে মিলিত হন। বৈঠক সম্পর্কে সরকারীভাবে তেমন কিছু জানানো হয়নি। তবে এক্সপ্রেস ট্রিবিউন পত্রিকা ওই মতৈক্য সম্পর্কে রবিবার জানতে পারে বলে জানায়। খবর এক্সপ্রেস ট্রিবিউন অনলাইনের। বৈঠকে পাকিস্তান মুসলিম লীগের (পিএমএলএন) প্রধান কায়ানিকে বলেন, তিনি পূর্ববর্তী প্রশাসনের নীতি পর্যালোচনা . . .
রবীন্দ্রপ্রেমী চীনের প্রধানমন্ত্রী
আইনের ছাত্র লি খাখিয়াং তরুণ বয়সে অর্থনীতিতে পিএইচডি করেছেন। তবে রাজনীতির মতোই সাহিত্যের প্রতি তাঁর প্রেম সারা জীবনের। রবীন্দ্রনাথ ঠাকুর তাঁকে অভিভূত করে। দিল্লীতে রবিবার মনমোহন সিংয়ের দেয়া ভোজসভায় সিপিআই (এম) নেতা সিতারাম ইয়েচুরির সঙ্গে রবীন্দ্রসাহিত্য নিয়েও কথা বলেন ভারত সফররত চীনা প্রধানমন্ত্রী লি। তিনি বলেন, নোবেল পুরস্কার পাওয়া এই বাঙালী সাহিত্যিকের বহু লেখা চীনা ভাষায় অনূদিত হয়েছে। নিজের মাতৃভাষায় রবীন্দ্রনাথ পড়ে তিনি অভিভূত হয়েছেন। তাঁর বিশ্ববিক্ষা বিস্ময়কর। রবীন্দ্রনাথ ঠাকুর যেভাবে তাঁর সমসাময়িক . . .
হংকংয়ের বুকশপগুলো চীনা ক্রেতাদের চুম্বকের মতো টানছে
হংকংয়ের একটি বিশেষ বুকশপ এখন চীনের মূল ভূখ- থেকে আসা ভ্রমণকারীদের পদচারণায় মুখরিত। স্বশাসিত এ দ্বীপ এক সময়ে ব্রিটেনের উপনিবেশ ছিল। দ্বীপটির মালিকানা এখন চীনের হলেও এর স্বশাসিত বৈশিষ্ট্য অক্ষুণœ রয়েছে। চীনের মূল ভূখ-ের মতো এখানে সংবাদপত্র ও প্রকাশনার ওপর নিয়ন্ত্রণ আরোপ করা হয় না। অন্য আরও কয়েকটি শপের মতো হংকংয়ের পিপলস রিক্রিয়েশন কমিউনিটি বুকশপটি এখন চীনের সাংবাদিক ও গবেষকদের এখন চুম্বকের মতো কাছে টানছে। এতে রয়েছে প্রচুর সংখ্যক চীনে নিষিদ্ধ অনেক বইপত্র ও দলিল দস্তাবেজের সমাহার। বিশেষ করে এখানে . . .
মোশারফের জন্য নিরাপদ বিদায়!
সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশারফের ভাগ্য নিয়েও শনিবারের বৈঠকে আলোচনা হয়েছে বলে মনে হয়। তিনি বর্তমানে রাজধানী ইসলামাবাদের উপকণ্ঠে গৃহান্তরীণ রয়েছেন। পিএমএল-এন সূত্রে বলা হয়, দলের নেতারা ক্রমশ উপলব্ধি করছেন, দেশে মোশারফের উপস্থিতি এবং তাঁর বিচারের সম্ভাবনা নতুন সরকারের মনোযোগ জরুরী বিষয়াদি থেকে ভিন্ন দিকে ঘুরিয়ে দিতে পারে। কাজেই যদি সাবেক প্রেসিডেন্টকে তাঁর মায়ের অসুস্থতার অজুহাতে বা অন্য কোন কারণে দেশ ত্যাগ করতে দেয়া হয় তবে এতে দলের আপত্তি করা উচিত নয়। দলের এক নেতা বলেন, যদি মোশারফ সরকার দায়িত্ব নেয়ার . . .