মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ মে ২০১৩, ৩ জ্যৈষ্ঠ ১৪২০
রণতরীতে ড্রোন সংযোজন
মার্কিন নৌবাহিনী এই প্রথমবার বিমানবাহী রণতরীতে ড্রোন সংযোজন করে এভিয়েশন জগতে নতুন ইতিহাস সৃষ্টি করেছে। মার্কিন সামরিক বাহিনী ড্রোন অন্তর্ভুক্ত করে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে যুদ্ধের আওতা বাড়াবার ক্ষেত্রে। প্রতিপক্ষ চীন ও ইরানের দিকে দৃষ্টি রেখেই ড্রোন ব্যবহারের এই উদ্যোগ নেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। খবর ওয়েবসাইটের। মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএসএইচ ডব্লিউ এক্স-৭৭বি স্টেলথ ড্রোন মোতায়েন করা হয়েছে। রাডারের নজর এড়াতে সক্ষম এই ড্রোন উড়ার জন্য এখন কোন দেশের বিমান ঘাঁটির প্রয়োজন পড়বে না। যুক্তরাষ্ট্রের . . .
ডায়না স্মরণে চেলসি ফ্লাওয়ার শোতে প্রিন্স হ্যারির বাগান
মুকুট ও হৃদয়ের প্যাটার্ন নিয়ে এবার লন্ডনে চেলসি ফ্লাওয়ার শোতে হাজির হয়েছে প্রিন্স হ্যারির বাগান। হ্যারির ডিজাইনার জানিয়েছেন, প্রয়াত মা লেডি ডায়নার স্মরণে তিনি এবারের শোয়ের জন্য এই প্যাটার্নটি বেছে নিয়েছেন। খ্যাতিমান ল্যান্ডস্কেপ ডিজাইনার জিনি ব্লম জানিয়েছেন, হ্যারির লেসোথো ভিত্তিক দাতব্য সংগঠন সেনেটেবল সম্পর্কে সাধারণ মানুষকে অবহিত করাও তাঁর এই থিমটি বেছে নেয়ার একটি উদ্দেশ্য। দক্ষিণ আফ্রিকান দেশ লেসোথোতে হ্যারি এই দাতব্য সংস্থাটি প্রতিষ্ঠা করেছেন। যারা নিজেদের প্রিয়জনদের হারিয়েছে বা দারিদ্র্য সীমার . . .
রাজনৈতিক পরিবর্তন চাই সিরিয়ায় ॥ জাতিসংঘ
রাশিয়ার তীব্র্র বিরোধিতা
জাতিসংঘ সাধারণ পরিষদ সিরিয়ায় রাজনৈতিক পরিবর্তনের আহ্বান এবং সিরীয় যুদ্ধের বিস্তার ঘটানোর জন্য প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রতি নিন্দা জানিয়ে এক প্রস্তাব গ্রহণ করেছে। প্রস্তাবটি বাধ্যতামূলক নয় এবং সেটি সহজেই পাস হয়। অবশ্য এক বছর আগে অনুরূপ এক প্রস্তাব আরও বেশি সমর্থন পেয়েছিল। রাশিয়া তীব্রভাবে প্রস্তাবটির বিরোধিতা করে বলেছে যে, এটি ভারসাম্যহীন এবং বিদ্রোহী দলগুলোর হাতে সংঘটিত বলে কথিত নৃশংসতার প্রতিবিধান করতে ব্যর্থ হয়েছে। আরব রাষ্ট্রগুলো প্রস্তাবটির খসড়া তৈরি করেছিল। এসব দেশ সিরীয় বিদ্রোহীদের সমর্থন . . .
মোশারফের মুক্তির দাবিতে আন্দোলন শুরু করবে তার দল
পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল (অব) পারভেজ মোশারফ তার বিরুদ্ধে আনীত মামলাগুলো প্রত্যাহারের দাবিতে এবং রাজনীতিতে সক্রিয় থাকতে গণআন্দোলন শুরু করার সিদ্ধান্ত নিয়েছেন। পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ আগামী সপ্তাহে ক্ষমতা গ্রহণের সম্ভাবনার প্রেক্ষাপটে ওই সিদ্ধান্ত দেয়া হলো। খবর এক্সপ্রেস ট্রিবিউন অনলাইনের। তেহরিক-ই-মুহিব্বান ই-পারভেজ মোশারফ (টিএমপিএম) নামে ওই আন্দোলনের মাধ্যমে মোশারফ ও তার সমর্থকদের রাজনৈতিক প্রতিহিংসার শিকারে পরিণত করার বিরুদ্ধে লড়াই করা হবে। এর মাধ্যমে সাবেক সেনাপ্রধানকে কারাগার . . .
ডায়রিয়া প্রতিরোধে ভারতে নতুন টিকা আবিষ্কার
রোটা ভাইরাসজনিত ডায়রিয়া প্রতিরোধে রোটাভ্যাক নামে নতুন টিকা আবিষ্কারের ঘোষণা দিয়েছে ভারত। এতে অতি গুরুত্বপূর্ণ এই টিকা খুব সস্তায় মানুষের নাগালের মধ্যে চলে আসবে। দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় জানিয়েছে, দিল্লী, পুনে ও ভেলোর শহরে ছয় হাজার সাত শ’ ৯৯টি শিশুর ওপর এই টিকা পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছে। তবে ড্রাগ কন্ট্রোলার জেনারেলের (ডিসিজিআই) ছাড়পত্র না পাওয়ায় ওষুধটি এখনও বাজারে ছাড়া হয়নি। তবে জুলাইয়ের মধ্যে ডিসিজিআইয়ের ছাড়পত্র পাওয়ার পর এই টিকা বাজারে ছাড়ার সম্ভাবনা রয়েছে। খবর আন্দবাজার ও . . .