মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০১৩, ৩ বৈশাখ ১৪২০
মাদুরো বিজয়ী
ফল মেনে নেননি ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী হেনরিক ক্যাপ্রিলেস
ভেনিজুয়েলায় রবিবার অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বী হেনরিক ক্যাপ্রিলেসকে অল্প ব্যবধানে হারিয়ে জয়লাভ করেছেন নিকোলাস মাদুরো। এদিকে নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে ভোট পুনর্গণনার আহ্বান জানিয়েছেন ক্যাপ্রিলেস। ক্ষমতাসীন দলীয় প্রার্র্থী মাদুরো সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। তিনি নির্বাচনের ফল পরীক্ষা করতে দেখতে রাজি আছেন বলে জানিয়েছেন। খবর এএফপি ও ওয়েবসাইটের। ক্যাপ্রিলেস রবিবার মধ্যরাতে জনগণের উদ্দেশে বলেন, ‘আজ আপনাদের হেরে যাওয়ার দিন। ভোট পুনরায় গণনা না হওয়ার পর্যন্ত নির্বাচনের . . .
আল কায়েদার উত্থানে সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠায় নতুন তাগিদ
শনিবার ইস্তাম্বুলে ফ্রেন্ডস অব সিরিয়ার বৈঠক
সিরিয়ার গৃহযুদ্ধে আল কায়েদার অভ্যুত্থানের ফলে দেশটিতে শান্তি প্রতিষ্ঠা করা জরুরী বলে নতুন করে অনুভব করা হচ্ছে। আন্তর্জাতিক শক্তিগুলো ওই গৃহযুদ্ধের এক শান্তিপূর্ণ সমাধান খুঁজে বের করতে নতুন করে জরুরী ভিত্তিতে তুরস্কের ইস্তাম্বুলে এক বৈঠকে মিলিত হবে। এর আগে এক বিদ্রোহী দল আল কায়েদার সঙ্গে নিজেকে সম্পৃক্ত করে। রবিবার কূটনীতিকরা ও বিরোধী সূত্ররা এ কথা জানান। খবর ওয়েবসাইটের। আন্তর্জাতিক জোট ফ্রেন্ডস অব সিরিয়ার অন্তর্ভুক্ত ১১টি দেশে প্রতিনিধিরা শনিবার ওই বৈঠকে মিলিত হবেন। এর আগে বিদ্রোহী দল আল নুসরা ফ্রন্ট . . .
শর্ত কমিশনের ॥ পাকিস্তানে ধর্মের নামে ভোট চাওয়া যাবে না
পাকিস্তানের নির্বাচনী প্রচারে ধর্মীয় ও অনুরূপ আবেগ অনুভূতিকে কাজে লাগানোর ঘটনা নতুন নয়। কিন্তু দেশটিতে আসন্ন সাধারণ নির্বাচনে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি) প্রার্থীদের জন্য নতুন কিছু শর্ত দিয়েছে। এমন একটি শর্ত নির্বাচনী প্রচারে ভোট চাইতে গিয়ে ধর্ম, বর্ণ, সম্প্রদায় এবং জাতিগত অনুভূতিকে কাজে লাগালে কোন প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে। আগামী মে মাসের ১১ তারিখে পাকিস্তানে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। খবর এক্সপ্রেস ট্রিবিউন পিটিআই ও এএফপির। রবিবার ইসিপি পাকিস্তানের রাজনৈতিক দলগুলোকে এবং এদের . . .
ভারতের এনডিএ জোট ভাঙ্গনের ঝুঁকিতে! হ নীতিশ-মোদী ঠাণ্ডা লড়াই
ভারতের বিরোধীদলীয় জোট এনডিএ ভাঙ্গনের ঝুঁকির মধ্যে পড়েছে। দেশের প্রধানমন্ত্রী পদে প্রার্থী হিসেবে নরেন্দ্র মোদীকে চাচ্ছে বিজেপি। কিন্তু বিহারের মুখ্যমন্ত্রী ও জনতা দলের (ইউ) প্রধান চেয়েছিলেন বিজেপি মোদীকে প্রত্যাখ্যান করুক। যে স্থানে ধর্মনিরপেক্ষ এবং সমাজের সমস্ত অংশকে সঙ্গে নিয়ে এগোতে পারবেন এমন কাউকে আগামী লোকসভায় প্রধানমন্ত্রীর পদপ্রার্থী করা হোক সেটাই চেয়েছিলেন নীতিশ কুমার। নীতিশ সরাসরি মোদীকে আক্রমণ না করলেও পরিষ্কার হয়ে উঠেছে উভয়ের ঠা-া লড়াইয়ের বিষয়টি। নীতিশ রবিবার তাঁর এই মনোভাব জানিয়ে দিয়েছেন . . .
উ. কোরিয়া উদ্যাপন করল প্রতিষ্ঠাতা নেতার জন্মবার্ষিকী হ আলোচনা প্রস্তাব প্রত্যাখ্যান
কোরীয় উপদ্বীপে চলমান উত্তেজনা হ্রাসের কোন প্রকার লক্ষণ না দেখিয়ে উত্তর কোরিয়া সোমবার এর প্রতিষ্ঠাতা নেতা কিম ইল সুংয়ের ১০১তম জন্মবার্ষিকী উদযাপন করল। খবর ওয়েবসাইটের। ১৯১২ সালে জন্মগ্রহণ করেন কিম ইল সুং। ১৯৪৮ সাল থেকে ১৯৯৪ সাল পর্যন্ত উত্তর কোরিয়াকে নেতৃত্ব দেন তিনি। কিম ইল সুং উত্তর কোরিয়ার বর্তমান নেতা কিম জং উনের দাদা। পরমাণু অস্ত্র অধিকারী হওয়ার উচ্চাভিলাষ ত্যাগের শর্তে উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার প্রস্তাব দেয় যুক্তরাষ্ট্র। কিন্তু এ পরমাণু অস্ত্রকে নিজেদের ‘গুপ্তধন’ আখ্যা দিয়ে পরমাণু . . .
কৃত্রিম কিডনি আবিষ্কারে মার্কিন বিজ্ঞানীদের সাফল্য
গবেষণাগারে একটি কিডনি তৈরিতে সাফল্য পেয়েছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। কিডনিটি একটি প্রাণীর শরীরে স্থাপনের পর সেটি প্রস্রাব উৎপাদন করেছে। নেচার মেডিসিন সাময়িকীতে প্রকাশিত এক নিবন্ধে বিষয়টি জানিয়েছেন যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী। এ কিডনি তৈরিতে যে ধরনের কৌশল ব্যবহার করা হয়েছে তা প্রয়োগ করে ইতোমধ্যে বিভিন্ন সরল অঙ্গ তৈরি করে তা রোগীদের শরীরে ব্যবহার করা হয়েছে। কিন্তু কিডনি দেহের অন্যতম জটিল অঙ্গ, এবার এটিও তৈরি করা হলো। তবে স্বাভাবিক কিডনির তুলনায় গবেষণাগারে তৈরি করা এ কিডনিটির কার্যক্ষমতা কম। তবে . . .
গুপ্তচর বাজপাখি
পাক-ভারত সীমান্ত এলাকায় সোমবার পায়ে ক্ষুদ্র ক্যামেরা বাঁধা অবস্থায় একটি মৃত বাজপাখি দেখতে পাওয়া গেছে। এ খবর সীমান্ত এলাকায় সতর্কতার মাত্রা বাড়িয়ে দিয়েছে। ভারতের মরু রাজ্য রাজস্থানের পশ্চিমে অবস্থিত দুর্গ শহর জয়সালমারের কাছাকাছি এক স্থানে নিরাপত্তা বাহিনীর নিয়মিত অনুশীলনীর সময় ওই মৃত পাখিটির সন্ধান পাওয়া গেছে। ভারতীয় সীমান্ত রক্ষা বাহিনী বিএসএফ জানিয়েছে, বাজপাখির পায়ে একটি এ্যান্টেনা বাধা অবস্থায় পাওয়া গেছে। তারা জানিয়েছেন, এটিকে গুপ্তচরবৃত্তির উদ্দেশে পাকিস্তানের সামরিক বাহিনী পাঠিয়ে থাকতে পারে। . . .