মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ মার্চ ২০১৩, ১০ চৈত্র ১৪১৯
সিরিয়া নিয়ে উদ্বেগ
আসাদের পতন ঘটালে চরমপন্থীরা ক্ষমতায় যেতে পারে বলে আশঙ্কা ওবামার
সিরিয়ায় শাসক বাশার আল আসাদের পতন ঘটলে চরমপন্থীরা ক্ষমতার শূন্যতা পূরণ করবে, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা একথা বলেছেন। শুক্রবার আম্মানে জর্দানের বাদশাহ আবদুল্লাহর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ হুঁশিয়ারি দেন। খবর এএফপি ও ওয়েবসাইটের। তিনদিনের মধ্যপ্রাচ্য সফরের শেষ পর্যায়ে শুক্রবার জর্দান পৌঁছে ওবামা সিরিয়ার সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করেন। গত দুবছরে আরব বসন্ত নামে পরিচিত আরব গণজাগরণে মধ্যপ্রাচ্যে কয়েকটি দেশে একনায়কের পতন ঘটলেও সিরিয়ায় আসাদ এখন বহাল তবিয়তে আছেন। অন্যদিকে গণজাগরণ পরবর্তীতে নির্বাচনের . . .
মুসলিমদের সঙ্গে পোপের সংলাপের নয়া ডাক
ভ্যাটিকানে বিদেশী কূটনীতিকদের উদ্দেশে ভাষণ
পোপ ফ্রান্সিস মুসলিম ও নাস্তিকদের সঙ্গে আলোচনা আরও জোরদার করতে রোমান ক্যাথলিক গির্জার প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বিশ্বের ধনী দেশগুলোর আধ্যাত্মিক দারিদ্র্র্যেরও নিন্দা করেছেন। নতুন পোপ বলেন, বিভিন্ন ধর্মের মধ্যে সংলাপ নিবিড়তর করা গুরুত্বপূর্ণ কাজ এবং আমি বিশেষত ইসলাম ধর্মাবলম্বীদের সঙ্গে সংলাপের কথা ভাবছি। তিনি বিশ্বের দুটি বড় ধর্মীয় সম্প্রদায়ের মধ্যে সম্পর্ক নতুন করে গড়ে তোলার প্রয়াসে ওই আহ্বান জানালেন। তিনি বলেন, নাস্তিকদের সঙ্গেও নিবিড়তর যোগাযোগ স্থাপন করা গুরুত্বপূর্ণ। তিনি বলেন, এর ফলে যেসব . . .
সঞ্জয় কারাদণ্ড থেকে কি বাঁচতে পারবেন!
প্রেস কাউন্সিল অব ইন্ডিয়ার প্রধান মার্কণ্ডেয় কাটজু বৃহস্পতিবার মহারাষ্ট্রের রাজ্যপাল কে শঙ্করনারায়ণকে চিঠি দিয়ে সঞ্জয় দত্তকে ক্ষমা করা ও তাঁকে মুক্তি দেয়ার আবেদন করেছেন। তিনি জানিয়েছিলেন, সংবিধানের ১৬১ অনুচ্ছেদ অনুযায়ী রাজ্যপাল বা রাষ্ট্রপতি ক্ষমা করতে পারেন বা আদালতের শাস্তি কমাতে পারেন। শুক্রবার কেন্দ্রীয় সরকার ইঙ্গিত দিয়েছে, সঞ্জয় আবেদন করলে বিষয়টি ভেবে দেখা হবে। কেন্দ্রীয় আইনমন্ত্রী অশ্বিনী কুমার কাটজুর কথারই প্রতিধ্বনি করে বলেন, ‘সঞ্জয় দত্ত কে শঙ্করনারায়ণের কাছে আবেদন করলে তিনি তাঁর বিশেষ . . .
যুদ্ধ বাধলে বিদ্যুত গতিতে ঝাঁপিয়ে পড়ুন ॥ উন
উত্তর কোরিয়ার বিশেষ সেনা ইউনিটের প্রতি শীর্ষ নেতার নির্দেশ
উত্তর কোরিয়ার নেতা কিম জং উন দুর্ধর্ষ বিশেষ বাহিনীর ইউনিট পরিদর্শন করেন। যুদ্ধ শুরু হলে সেনাদের বিদ্যুত গতিতে শত্রুদের ওপর ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দেন উন। উত্তর কোরিয়ার সরকারী গণমাধ্যম শনিবার একথা বলেন। কোরীয় উপদ্বীপ অঞ্চলে উত্তেজনা যখন বাড়ছে ঠিক সে সময় উন এই বিশেষ সেনা ইউনিট পরিদর্শনে যান। দক্ষিণ কোরিয়া ও মার্কিন সামরিক মহড়াকে কেন্দ্র করে উত্তর কোরিয়া কয়েকবার হুমকি দিয়েছে। কিম জং উন উত্তর কোরিয়ার মার্শাল পদমর্যাদা ভোগ করে থাকেন। তিনি মহড়া প্রসঙ্গে বলেন, আমাদের এ মহড়ার উদ্দেশ্য হচ্ছে শত্রুর শক্ত ব্যূহ . . .
মোশারফকে হত্যার হুমকি পাকিস্তানী তালেবানের
পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট ও সেনাপ্রধান জেনারেল পারভেজ মোশারফকে হত্যার হুমকি দিয়েছে জঙ্গী সংগঠন পাকিস্তানী তালেবান। সাবেক সেনা শাসককে হত্যায় একদল আত্মঘাতী এবং গুপ্তঘাতককে প্রস্তুত করা হয়েছে বলে শনিবার প্রকাশিত এক ভিডিও বার্তায় জানিয়েছে তারা। ভিডিও বার্তায় আদনান রশিদ নামে এক তালেবান নেতা বলেন, পারভেজ মোশারফকে দোজখে পাঠাতে ইসলামী মুজাহিদরা প্রস্তুত। আননান রশিদ নামে এই তালেবান জঙ্গী নেতা পূর্বে মোশারফকে হত্যা চেষ্টায় কয়েকবার অংশ নেন। দীর্ঘকাল নির্বাসিত জীবন কাটিয়ে রবিবার নিজ দেশ পাকিস্তানে ফেরার . . .
চিনুয়া আচেবির বিদায়ে শোকাতুর এখন নাইজিরীয়রা
চিনুয়া আচেবির জন্য এখন নাইজিরিয়াবাসী শোক প্রকাশ করছেন। সাহিত্যকর্ম তাঁকে এতটা জনপ্রিয় করেছিল যে, আচেবির নাম দেশের মানুষের মুখে মুখে ফিরত। আফ্রিকার আধুনিক সাহিত্যের জনক আচেবি শুক্রবার যুক্তরাষ্ট্রের বস্টনে মারা যান। খবর গার্ডিয়ান অনলাইনের। তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। গার্ডিয়ান জানিয়েছে, শুক্রবার আচেবির মেয়ে মৃত্যুর খবরটি নিশ্চিত করেন। ১৯৫৮ সালে প্রকাশিত প্রথম উপন্যাস ‘থিংস ফল এ্যাপার্ট’-এর সুবাদে ব্যাপক পরিচিতি লাভ করেন আচেবি। উপন্যাসটি অনূদিত হয়েছে ৫০টিরও বেশি ভাষায়। তাছাড়া, বিশ্বজুড়ে উপন্যাসটি . . .
সিরীয় বিদ্রোহীদের তথ্য সহায়তা দিচ্ছে সিআইএ
যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) সিরিয়ায় নির্দিষ্ট বিদ্রোহী যোদ্ধাদের গোয়েন্দা তথ্য সরবরাহ করছে। সরকারী বাহিনীর বিরুদ্ধে তাদের আরও সক্রিয় করার চেষ্টায় তারা এসব তথ্য দিচ্ছে। শনিবার ওয়াল স্ট্রিট জার্নাল একথা জানায়। খবর এএফপির। নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের বর্তমান ও সাবেক কর্মকর্তাদের বরাত দিয়ে ওই সংবাদপত্রের খবরে বলা হয়, সিআইএ’র এই নতুন উদ্যোগ মার্কিন প্রশাসনের দৃষ্টিভঙ্গির পরিবর্তন প্রতিফলিত হচ্ছে। সিরিয়ার ধর্মনিরপেক্ষ বিদ্রোহী যোদ্ধাদের সহযোগিতা জোরদারের লক্ষ্যেই তাদের . . .