মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৩ মার্চ ২০১৩, ৯ চৈত্র ১৪১৯
ইহুদীর পক্ষে ওবামা
ইসরাইলী বসতি স্থাপন বন্ধের শর্ত পরিত্যাগ করুন ॥ ফিলিস্তিনীদের প্রতি মার্কিন প্রেসিডেন্ট
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা স্থায়ী শান্তি নিশ্চিত করতে আত্মরক্ষার চেতনা ও সহানুভূতি নিয়ে দৃঢ়ভাবে এগিয়ে যেতে ইসরাইলীদের প্রতি আহ্বান জানিয়েছেন। কিন্তু তিনি নতুন দফার মধ্যপ্রাচ্য শান্তি আলোচনার পথে বাধা হয়ে রয়েছে এমন শর্তাবলী পরিত্যাগ করতে ফিলিস্তিনীদের প্রতি আরও কড়া সতর্কবাণীও উচ্চারণ করেছেন। তিনি বৃহস্পতিবার সন্ধ্যায় জেরুজালেম ন্যাশনাল কনভেনশন সেন্টারে ভাষণ দিচ্ছিলেন। তাঁর এ ভাষণে তিনি ইসরাইলী ও ফিলিস্তিনী নেতাদের মধ্যে ভারসাম্য রাখার নীতি থেকে সরে গিয়ে ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর . . .
মেরিন সেনাদের বিচারের জন্য দিল্লীতে ফেরত পাঠাবে রোম
দুই ভারতীয় জেলে হত্যা
দুই ভারতীয় জেলেকে হত্যার দায়ে অভিযুক্ত দু’ইতালীয় মেরিন সেনাকে বিচারের জন্য দিল্লীতে ফেরত পাঠানো হবে। এ মামলাটি নিয়ে দু’দেশের মধ্যে কূটনৈতিক বিরোধ দেখা দেয়। ভারত সরকার গত মাসের নির্বাচনে ভোট দেয়ার জন্য তাদের ইতালিতে ফিরে যেতে দিয়েছিল। কিন্তু যখন তারা ভারতে ফিরতে ব্যর্থ হন, তখন ভারতের সুপ্রীমকোর্ট ইতালীয় রাষ্ট্রদূতের ভারত ত্যাগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ইতালীয় সরকার মেরিন সেনাদের প্রতি সদাচরণ ও তাদের মানবাধিকারের বিষয়ে আশ্বাস পেয়েছে বলে জানায়। খবর বিবিসি অনলাইনের। মাসিমিলিয়ানো লাতোরে . . .
ব্রিটেন জটিল সন্ত্রাসী হুমকির মুখোমুখি
সন্ত্রাস দমন কর্মকর্তার মন্তব্য
ব্রিটেন ইতিহাসের মধ্যে সবচেয়ে জটিল সন্ত্রাসী হুমকির মুখোমুখি। লন্ডন মেট্রোপলিটন পুলিশের উপসহকারী কমিশনার স্টুয়াড অসবর্ণ এই সতর্ক বার্তা উচ্চারণ করেন। পুলিশ গোয়েন্দা সংস্থা এমআই-৫ ২০০৬ সালের ৭ জুলাই সন্ত্রাসী হামলা বানচাল করে দেয়ার পর থেকে প্রতি বছরই বড় ধরনের সন্ত্রাসী হামলা পরিকল্পনা নস্যাত করেছে তারা। ব্রিটেনের দ্বিতীয় শীর্ষ সন্ত্রাস দমন কর্মকর্তা এ কথা বলেন। সন্ত্রাসী ও অপরাধ চক্র ব্রিটেনে নতুন করে হুমকি সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা করছেন ব্রিটিশ কর্মকর্তারা। অসর্বণ বলেন, আল কায়েদা প্রভাবিত ইসলামী . . .
সিআইএ চীনে দৃষ্টি দিতে ব্যর্থ, গুরুত্ব দিয়েছে ড্রোন হামলায়
যুক্তরাষ্ট্রের গোপনীয় প্যানেল রিপোর্টে মন্তব্য
মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো তাদের নিরাপত্তার স্বার্থে চীন, মধ্যপ্রাচ্য ও অন্যান্য দেশে প্রয়োজনীয় দৃষ্টি দিতে ব্যর্থ হয়েছে। বরং তারা বেশি ব্যস্ত সামরিক অভিযান ও মানুষবিহীন বিমান ড্রোন হামলার দিকে। হোয়াইট হাউসের একটি উপদেষ্টা প্যানেল এ ব্যাপারে প্রেসিডেন্ট ওবামাকে সতর্ক করে দিয়েছেন। মার্কিন কর্মকর্তারা একথা জানিয়েছেন। প্যানেলটির গুরুত্বপূর্ণ সদস্যদের মধ্যে ছিলেন যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্ষামন্ত্রী চাক হেগেল, সাবেক সিনেটর ডেভিড এল বোরেন। প্যানেল গত বছর সিআইএ, ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি ও অন্য গোয়েন্দাগুলোতে . . .
দামেস্কে মসজিদে বোমা হামলায় ইমামসহ নিহত ৪২
সিরিয়ার রাজধানী দামেস্কে উমাইয়া শাসনামলে নির্মিত প্রাচীন ইমাম মসজিদে এক বোমা হামলায় মসজিদের ইমামসহ অন্তত ৪২ জন নিহত হয়েছেন। সিরিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার হামলাটি চালানো হয়েছে। রাষ্ট্রীয় টেলিভিশন ও সরকারবিরোধী আন্দোলনকারীদের পক্ষ থেকে হামলায় ১৫ জন নিহত হয়েছে বলে আগের খবরে জানানো হয়েছিল। টেলিভিশনের পরবর্তী খবরে জানানো হয়েছে, ‘দামেস্কের কেন্দ্রস্থলের ইমাম মসজিদে এক সন্ত্রাসী আত্মঘাতী হামলা হয়েছে। হামলায় এই প্রাচীন উমাইয়া মসজিদের ইমাম মোহাম্মদ আল বুতিও নিহত হয়েছেন। এই হামলায় . . .
সিরীয় বিদ্রোহীদের রাসায়নিক অস্ত্র ব্যবহারের প্রমাণ মেলেনি ॥ যুক্তরাষ্ট্র
সিরীয় বিদ্রোহীরা রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে এমন কোন প্রমাণ যুক্তরাষ্ট্র পায়নি, নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্কিন কর্মকর্তা বৃহস্পতিবার একথা বলেছেন। গত সপ্তাহে আলেপ্পোর কাছে এক সরকারী ও বিদ্রোহী বাহিনীর মধ্যে সংঘর্ষে বিদ্রোহীরা রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে বলে অভিযোগ ওঠার পর যুক্তরাষ্ট্রের তরফ থেকে এ কথা জানানো হলো। ওই কর্মকর্তা জানান, সংঘর্ষে বিদ্রোহীরা রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে এমন কোন প্রমাণ তাদের কাছে নেই। সিরিয়ার শাসক বাশার আল আসাদের প্রশাসনের পক্ষ থেকে দাবি করা হয়েছিল মঙ্গলবার আলেপ্পোর . . .
জাতিসংঘে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রস্তাবে ভারতের সমর্থন
জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে শ্রীলঙ্কার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আনা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ভারত। বৃহস্পতিবার ২৫-১৩ ভোটে এ প্রস্তাব গৃহীত হয়েছে। খবর ওয়েবসাইটের। ভারতের পররাষ্ট্রবিষয়ক মুখপাত্র তাঁর টুইটারে লিখেন, শ্রীলঙ্কায় জবাবদিহিতা নিশ্চিত করতে ভারত প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। পাকিস্তানসহ ১৩টি দেশ প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়। জাতিসংঘে ভারতের প্রতিনিধি দিলীপ সিং বলেন, আন্তর্জাতিক মহলের কাছে সন্তোষজনক হয় এমন নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্তই করা উচিত। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে গৃহীত প্রস্তাব অনুযায়ী, . . .