মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৬ ফেব্রুয়ারী ২০১৩, ২৪ মাঘ ১৪১৯
পরমাণু পরীক্ষা চালালে উত্তর কোরিয়াকে শাস্তি পেতে হবে
সিউল ও ওয়াশিংটনের কড়া হুঁশিয়ারি
উত্তর কোরিয়া পরমাণু পরীক্ষা চালালে দেশটির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। নয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এবং তাঁর দক্ষিণ কোরীয় প্রতিপক্ষ কিম সুংহোয়ান এ হুঁশিয়ারি দিয়েছেন। তারা একমত হয়েছেন, উত্তর কোরিয়া এর পরমাণু পরীক্ষা চালানোর হুমকি কার্যকর করলে দেশটিকে যাতে শাস্তি দেয়া হয়, তা নিশ্চিত করা হবে। এরূপ পরীক্ষা অত্যাসন্ন বলে আভাস দেখা দেয়ার প্রেক্ষাপটে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট লী মিউং বাক ও পিয়ংইয়ং একসঙ্গে একাধিক পরমাণু অস্ত্র পরীক্ষা চালাতে পারে অনুমান ব্যক্ত করেছেন। খবর ওয়েবসাইটের। গত . . .
আফ্রিকার সাহারায় যুক্তরাষ্ট্রের জঙ্গীবিরোধী নিষ্ফল কর্মসূচী
এ খাতে ওয়াশিংটনের ১০ বছর ১শ’ কোটি ডলার ব্যয়
যুক্তরাষ্ট্র উত্তর আফ্রিকায় জঙ্গীবিরোধী কর্মসূচীর অংশ হিসেবে গত ১০ বছরে ১শ’কোটি ডলারের বেশি খরচ করেছে। কিন্তু তাতে সন্তোষজনক ফল অর্জিত হয় নি। অনেক প্রতিকূলতা সত্ত্বেও সাহারা অঞ্চল ও এর আশপাশে ইসলামী মিলিশিয়াদের উত্থান রোধ করা যাচ্ছে না। ওয়াশিংটন পোস্ট অনলাইন। সাহারা মরুভূমির সাহেল এলাকায় তৎপর আলজিরীয় জিহাদী মুখতার বিন মুখতারকে যুক্তরাষ্ট্র ২০০৩ সালে প্রায় নাগালের মধ্যে ধরে ফেলেছিল। কিন্তু কূটনৈতিক পর্যায়ে সিদ্ধান্তহীনতার কারণে ওয়াশিংটন তখন কোন সামরিক ব্যবস্থা নেয়নি। এ কারণে এক দশক পরে এসেও . . .
সুগন্ধী কালো চালের ভাত ক্যান্সার প্রতিরোধ করে!
রূপে নয়, গুণেই তার আসল কদর। তাই রঙে কালো হয়েও শিউলী ফুলের মতো ঝরঝরে সাদাকে সে অনায়াসে টেক্কা দিয়েছে। পাল্লা টানছে সুবাসেও। কালো চালের ভাতের উপকারিতা দেখে পুষ্টি বিজ্ঞানীরা মোহিত। কুচকুচে ওই কালো চাল ফুটিয়ে যে ভাত হয়, আপাতদৃষ্টিতে তাও যেন কৃষ্ণবর্ণ। তবে ভালভাবে ঠাহর করলে বোঝা যাবে, ভাত ঠিক কালো নয়। বরং গাঢ় বেগুনি। যা কি না সাদা ভাতের তুলনায় পুষ্টিগুণ ও রোগ প্রতিরোধক উপাদানে অনেক বেশি সমৃদ্ধ। বিশেষত, ক্যান্সার প্রতিরোধে কালো ভাত যথেষ্ট সহায়ক বলে পুষ্টি বিজ্ঞানীদের একাংশের দাবি। তাই সরকারী উদ্যোগে . . .
লাদেনের বাড়ির কাছে বিনোদন পার্ক তৈরি হচ্ছে
আল কায়েদার সাবেক প্রধান ওসামা বিন লাদেন পাকিস্তানের যে বাড়িটিতে নিহত হন সেখানে বিনোদন পার্ক হচ্ছে। সোমবার পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের পর্যটন ও ক্রীড়া বিষয়কমন্ত্রী সৈয়দ আকিল শাহ এ কথা বলেন। খবর বিবিসি ও সিডনি মর্নিং হেরাল্ডের। বিনোদন পার্কটির প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ডলার। আপাতত ৫০ একর জমির ওপর পার্কটি তৈরি করা হবে। এতে থাকবে চিড়িয়াখানা, ফুডস্ট্রিট, কৃত্রিম ফোয়ারা, মিনি গলফ কোর্ট, কৃত্রিম পাহাড়, প্যারাগ্লাইডিং ক্লাব ও জগিং ট্র্যাক। সম্পূর্ণ সরকারী-বেসরকারী অংশীদারিত্বের ভিত্তিতে এই . . .
আহমদিনেজাদকে বানর বললেন ম্যাককেইন
ঠোঁটকাটা আগ্রাসী ব্যক্তি হিসেবে এমনিতেই খ্যাতি আছে মার্কিন সিনেটের রিপাবলিকান দলীয় সদস্য জন ম্যাককেইনের। এবার সেই খ্যাতিটিকে আরও বেশি পোক্ত করলেন ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমদিনেজাদকে বানর বলে। সম্প্রতি মহাকাশে পাঠানো বানর সফলভাবে অবতরণ করেছেÑ ইরানের এমন ঘোষণার পর নিজের দাফতরিক টুইটারে ম্যাককেইন আহমদিনেজাদকে বানর বলে মন্তব্য করেন। ২০০৮ সালে ওবামার সঙ্গে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করা ম্যাককেইন তার টুইটার বার্তায় বলেন, ‘প্রথম ইরানী নাগরিক হিসেবে আহমদিনেজাদ মহাশূন্যে যেতে চান- . . .
নিরাপত্তা ব্যয় ১২০ কোটি রুপী
ভারতের উত্তরপ্রদেশ রাজ্যে বিভিন্ন শ্রেণীর প্রায় ১৫শ’ ভিআইপি রয়েছেন। তাদের নিরাপত্তা নিশ্চিত করতে মোতায়েন থাকে দুই হাজার ৯১৩ জন নিরাপত্তা কর্মী। এদের পেছনে অখিলেশ যাদবের রাজ্য সরকারকে গুনতে হচ্ছে ১২০ কোটি রুপী। রাজ্য পুলিশের মহাপরিদর্শক বাদরি প্রসাদ সিং জানিয়েছেন, ‘হুমকির কথা বিবেচনা করে পূর্ব থেকেই ব্যবস্থা’র ভিত্তিতে এক হাজার ৪৭৬ জনকে নিরাপত্তা দেয়া হয়। কেউ হুমকির প্রেক্ষিতে নিরাপত্তার জন্য আবেদন করলে পুলিশ তা খতিয়ে দেখে এবং এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয় তা অনুমোদন দেয়। রাজনৈতিক . . .