মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২২ ফেব্রুয়ারী ২০১৩, ১০ ফাল্গুন ১৪১৯
মিসরে সেনা-মুরসি দ্বন্দ্ব
ফের ক্ষমতা দখলের হুমকি জেনারেলদের
মিসরের শক্তিশালী সেনাবাহিনী দেশটির ইসলামপন্থী নেতাদের নিয়ে ক্রমশ অধৈর্য হয়ে ওঠছে বলে আভাস দিচ্ছে। সেনাবাহিনীর ওই নেতাদের নীতির সমালোচনা করছে এবং আবারও ক্ষমতা দখল করতে পারে বলে পরক্ষভাবে হুমকি দিচ্ছে। চলমান উত্তেজনা থেকে অনেকটা ২০১১-এর মতো আরেকবার সামরিক হস্তক্ষেপ ঘটার আশঙ্কা বৃদ্ধি পাচ্ছে। সেই বছর জেনারেলরা দীর্ঘদিনের একনায়ক হোসনি মোবারকের কাছ থেকে নিজেদের হাতে ক্ষমতা নিয়ে নেন। এর আগে তারা ১৮ দিনের গণঅভ্যুত্থানে সরকারবিরোধী প্রতিবাদীদের পক্ষ নেন। যখন দেশের মূল রাজনৈতিক বিরোধের আশু অবসানের সম্ভাবনা . . .
যুক্তরাষ্ট্রে রুশ দত্তক শিশুর মৃত্যু নিয়ে তোলপাড়
যুক্তরাষ্ট্রে দত্তক নেয়া তিন বছরের রুশ শিশুর মৃত্যুকে কেন্দ্র করে মস্কো ও ওয়াশিংটনের মধ্যে সম্পর্কের টানাপোড়েন দেখা দিয়েছে। তোলপাড় শুরু হয়েছে উভয়দেশে। রুশ কর্মকর্তারা বলছেন, দত্তক দেয়া রুশ শিশুটিকে বেদম প্রহার করায় তাঁর মৃত্যু হয়েছে। ম্যাক্সিম সাতো (রুশ নাম ম্যাক্সিম কুজমিন) নামে ওই শিশু গত ২১ জানুয়ারি ট্যাক্সাসে তার বাড়িতে মারা যায়। রুশ কর্মকর্তারা বলেছেন তিন বছরের সাতোর পালক মা তাকে প্রচ- প্রহার করায় তার মৃত্যু হয়েছে। এদিকে সাতোর আসল মা সাতোর ছোট ভাই শাসকভকে রাশিয়ায় ফিরিয়ে আনার ব্যবস্থা করার জন্য . . .
ভারতকে কোহিনূর ফিরিয়ে দেব না ॥ ক্যামেরন
ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, কোহিনূর হীরকখ- তার দেশের সম্পদ এবং সেটি ভারতকে ফিরিয়ে দেয়া হবে না। ঔপনিবেশিক যুগে ওই বিশাল হীরকখ- হস্তান্তর করতে তার দেশ ভারতকে বাধ্য করেছিল। এটি ইংল্যান্ডের এক রানীর মুকুটে স্থাপন করা হয়েছিল। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের। ভারত সফরের তৃতীয় ও শেষ দিন বুধবার অমৃতসরে এক সংবাদ সম্মেলনে ক্যামেরন ১০৫ ক্যারটের কোহিনূর হীরকখ- ভারতকে ফিরিয়ে দেয়ার সম্ভাবনা নাকচ করে দেন। সেটি এখন টাওয়ার অব লন্ডনে প্রদর্শনীতে রাখা আছে। হীরকখ-টি বর্তমান রানী এলিজাবেথের প্রয়াত মাতার . . .
সিরিয়ার সঙ্গে আলোচনায় আরব লীগ ও রাশিয়া মধ্যস্থতা করতে চায়
সিরিয়ায় গৃহযুদ্ধ অবসানে সরকার ও বিরোধীদের মধ্যে সরাসরি আলোচনায় মধ্যস্থতা করতে চায় রাশিয়া ও আরব লীগ। খবর বিবিসি অনলাইনের। রাশিয়ায় পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছেন, সহিংসতা হচ্ছে এমন একটা পথ যার কোন শেষ নেই। এ উদ্যোগের কথা বলা হচ্ছে এমন একটা সময় যখন গৃহযুদ্ধের সম্ভাব্য সমাধানের কাঠামো কি হবে তা নিয়ে সিরিয়ান ন্যাশনাল কোয়ালিশনের সঙ্গে দুই দিনব্যাপী বৈঠক মিসরে শুরু হতে যাচ্ছে। ২০১১ সালের মার্চে প্রেসিডেন্ট বাসার আল আসাদের বিরুদ্ধে বিদ্রোহ শুরুর পর থেকে সহিংসতায় এ পর্যন্ত ৭০ হাজারেরও বেশি লোক নিহত . . .
শ্যাভেজের সঙ্গে দেখা করতে পারেননি মোরালেস
হুগো শ্যাভেজের চিকিৎসকরা ইভো মোরালেসকে তাঁর সঙ্গে দেখা করার অনুমতি দেননি। বলিভিয়ার বর্তমান প্রেসিডেন্ট মোরালেস চলতি সপ্তাহে তাঁর ঘনিষ্ঠ মিত্র শ্যাভেজের সঙ্গে দেখা করতে কারাকাস গিয়েছিলেন। খবর এএফপির। বুধবার মোরালেস তাঁর মঙ্গলবারের কারাকাস সফর সম্পর্কে বলেন, ‘আমরা চিকিৎসকদের সঙ্গে কথা বলছি। তারা আমাদের জানিয়েছেন যে এখনও তাঁর (শ্যাভেজ) চিকিৎসা চলছে।’ তিনি আরও বলেন, ‘আমি তাঁর সঙ্গে দেখা করতে পারিনি। আমি শুধু তাঁর প্রধান চিকিৎসক ও তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে পেরেছি। তবে আমি . . .
মার্কিন সিনেটরের তথ্য প্রকাশ ॥ ড্রোন হামলায় এ পর্যন্ত ৪ হাজার ৭শ নিহত
যুক্তরাষ্ট্রের এক সিনেটর বলেছেন, মার্কিন ড্রোন হামলায় বেসামরিক লোকসহ আনুমানিক ৪ হাজার ৭০০ লোক নিহত হয়েছে। বুধবার স্থানীয় একটি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, এই প্রথমবারের মতো কোন আইনপ্রণেতা বা সরকারী প্রতিনিধি ড্রোন হামলায় নিহতদের সর্বমোট সংখ্যার কথা বললেন। ড্রোন হামলাকে বিচার বহির্ভূত হত্যা হিসেবে আখ্যায়িত করে মানবাধিকার সংগঠনগুলো এর তীব্র নিন্দা জানিয়েছে। মার্কিন কর্মকর্তারা প্রকাশ্যে এই অভিযান সম্পর্কে বিস্তারিত কিছু জানাতে অস্বীকার করায় পাকিস্তান ও ইয়েমেনসহ বিশ্বের বিভিন্ন স্থানে সন্দেহভাজন . . .
বিক্রি হচ্ছে বস্টন গ্লোব
'বস্টন গ্লোব' পত্রিকা বিক্রি করে দেয়ার উদ্যোগ নিয়েছে নিউইয়র্ক টাইমস কর্তৃপক্ষ। ডিজিটাল যুগে সংবাদপত্রের জন্য উদ্ভূত কঠিন পরিস্থিতির প্রেক্ষাপটে নিউইয়র্ক টাইমস কর্তৃপক্ষ এই ঘোষণা দিয়েছে। বুধবার তারা এক বিবৃতিতে জানায়, বস্টন গ্লোব ও নিউইংল্যান্ড মিডিয়া গ্রুপের অন্যান্য এ্যাসেট বিক্রি করে দেয়ার জন্য ইতোমধ্যে একটি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেয়া হয়েছে। বিক্রি প্রক্রিয়ায় কর্তৃপক্ষকে পরামর্শ দেবে এই প্রতিষ্ঠান। নিউইয়র্ক টাইমস কোম্পানি প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী মার্ক টমসন এ সম্পর্কে বলেন, নিউইংল্যান্ড . . .