মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারী ২০১৩, ৭ ফাল্গুন ১৪১৯
কারজাইর নির্দেশ মানবে মার্কিন ও ন্যাটো বাহিনী
আফগান সৈন্যরা আবাসিক এলাকায় বিদেশী বিমান তলব করতে পারবে না
ন্যাটো আফগানিস্তানে বিদেশী বিমান হামলা সম্পর্কে প্রেসিডেন্ট হামিদ কারজাইর জারি করা ডিক্রি মেনে নিতে সম্মত হয়েছে। প্রেসিডেন্ট এ ডিক্রিতে তালেবান বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযানকালে আবাসিক এলাকায় বোমা হামলা চালানোর জন্য ন্যাটোর প্রতি আহ্বান জানাতে আফগান নিরাপত্তা বাহিনীকে নিষেধ করেন। দেশটির পূর্বাঞ্চলীয় কুনার প্রদেশে মঙ্গলবার এক রাত্রিকালীন বিমান হামলায় পাঁচ নারী ও চার শিশুসহ ১০ বেসামরিক ব্যক্তি নিহত হওয়ার পর কারজাই ওই ডিক্রি জারি করেন। খবর বিবিসি ও ওয়াশিংটন পোস্ট অনলাইনের। আফগানিস্তানে মোতায়েন মার্কিন . . .
এ্যাসাঞ্জ অস্ট্রেলিয়ার সিনেট নির্বাচনে লড়বেন
লক্ষ্য মামলা থেকে রেহাই
গোপন তথ্য ফাঁস করে আলোচিত ওয়েবসাইট উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান এ্যাসাঞ্জ বলেছেন, নির্বাচনে জিতলে যুক্তরাষ্ট্র এবং সুইডেন তাঁর বিরুদ্ধে মামলা প্রত্যাহার করে নিতে পারে। অস্ট্রেলিয়ার আসন্ন নির্বাচনে সিনেটর হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন এই হ্যাকার। খবর গার্ডিয়ান অনলাইনের। এ্যাসাঞ্জের আশাবাদ, তিনি অস্ট্রেলিয়ার সিনেট নির্বাচনে জনগণের সমর্থন পাবেন যাতে তিনি লন্ডনের ইকুয়েডর দূতাবাস থেকে বের হতে পারেন। গত জুন মাস থেকে তিনি সেখানে আশ্রিত রয়েছেন। ব্রিটিশ পুলিশের চোখ ফাঁকি দিয়ে হঠাৎ এই দূতাবাসে ঢুকে পড়েন . . .
কোয়েটার নিরাপত্তার দায়িত্ব সেনাবাহিনীকে নিতে হবে
অন্যথায় লাশ দাফন করা হবে না, হাজারা শিয়াদের দাবি
পাকিস্তানের সেনাবাহিনী কোয়েটা শহরের নিরাপত্তার দায়িত্ব নিক, দেশটির শিয়া সম্প্রদায় এ আহ্বান জানিয়েছে। এদিকে শনিবারের ভয়াবহ বোমা হামলার তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। খবর এক্সপ্রেস ট্রিবিউন ও ওয়েবসাইটের। হাজারা শিয়াদের রাজনৈতিক সংগঠন হাজারা ডেমোক্র্যাটিক পার্টির সহসভাপতি আজিজ হাজারা রবিবার বলেন, ‘শনিবারের সন্ত্রাসী হামলার দায় সরকারের। কারণ নিরাপত্তা বাহিনী ঠিকমতো দায়িত্ব পালন করে নি।’ অপর শিয়া সংগঠন মাজলিস ওয়াহদাত আল মুসলিমিন দাবি করেছে, সেনাবাহিনী শিয়াদের নিরাপত্তার . . .
মস্তিষ্কের কার্যধারার নতুন ধরনের স্ক্যানচিত্র নিয়ে আসছেন বিজ্ঞানীরা
মানুষের মস্তিষ্কের নকশা তৈরি করতে নেয়া একটি প্রকল্প থেকে প্রথমবারের মতো কিছু উপাত্ত প্রকাশ করতে যাচ্ছেন বিজ্ঞানীরা। মানুষ কেন প্রকৃতিগতভাবে বিজ্ঞানী, সঙ্গীত কিংবা শিল্পী হয় তা জানতে এ প্রকল্প সহায়ক ভূমিকা রাখবে। বস্টনে যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের একটি বৈঠকে এ বিষয়ক কিছু আলোকচিত্র প্রদর্শন করাও হয়েছে। বোস্টনে বিবিসির বিজ্ঞান প্রতিবেদক বলেন, গবেষকরা কিভাবে এ প্রকল্পের জন্য মস্তিষ্কের ছবি গ্রহণের নতুন কৌশল বের করেছেন আমার নিজের মস্তিষ্ক স্ক্যানের মাধ্যমে তা জানতে পেরেছি। ম্যাসাচুসেটস হাসপাতালের বিজ্ঞানীরা . . .
ধর্মঘটে মিসরের বন্দর নগরী পোর্ট সৈয়দের দাফতরিক কাজকর্ম বন্ধ
মিসরের বন্দর নগরী পোর্ট সাইদে রবিবার শত শত বিক্ষোভকারী সাধারণ ধর্মঘট পালন করেছে। তিন সপ্তাহ আগে স্থানীয় ২১ জন ফুটবলমোদীকে মৃত্যুদণ্ড দেয়ার প্রতিবাদে তারা এ ধর্মঘট ডাকে। ধর্মঘটের প্রভাবে এদিন সব প্রশাসনিক দফতর বন্ধ থাকে তবে সেনা প্রহরায় সুয়েজ খাল দিয়ে নৌচলাচল করে বলে জানা গেছে। খবর নিউইয়র্ক টাইমস অনলাইনের। গত বছর এক ফুটবল ম্যাচ চলাকালে সংঘটিত দাঙ্গায় জড়িত থাকার দায়ে তিন সপ্তাহ আগে স্থানীয় এক আদালত ২১ ব্যক্তিকে মৃত্যুদণ্ড দিয়েছিল। এরপর থেকেই পোর্ট সাইদে উত্তেজনাকর অবস্থা বিরাজ করছিল। ইসলামপন্থ’ী . . .
কুকুরের স্বীকারোক্তি!
অপরাধ করে নিজেই তা স্বীকার করে এমন মানুষ হাতেগোনা রয়েছে। কিন্তু একটি পশু যদি এ কাজ করে তাহলে কেমন হয়! একটি কুকুর একজনকে তাড়ানোর স্বীকারোক্তি দিয়েছে। কুকুরটি যুক্তরাজ্যের ওয়েস্ট মিডল্যান্ডের পুলিশের। একটি সাক্ষ্যপত্রে কুকুরটি লিখেছে, ‘আমি তাকে তাড়া করেছি, আমি তাকে কামড় দিয়েছি। সে খারাপ লোক। মুখরোচক। পিচ ভাল ছেলে।’ সাক্ষ্যপত্রটি এ্যালসেশিয়ান জাতের কুকুরটি নিজেই পূরণ করে এবং এতে নিজের পায়ের ছাপ দেয়। ডেইলি মেইল অনলাইনের একটি প্রতিবেদনে এমনই খবর প্রকাশ করা হয়েছে। তবে ওই প্রতিবেদনে উল্লেখ করা . . .