মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ ফেব্রুয়ারী ২০১৩, ১ ফাল্গুন ১৪১৯
উত্তর কোরিয়ার তৃতীয় সফল পরমাণু পরীক্ষা
নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তের বেপরোয়া লঙ্ঘন ॥ আবে
উত্তর কোরিয়া মঙ্গলবার তৃতীয় পরমাণু পরীক্ষাটি সফলভাবে আয়োজনের কথা ঘোষণা করেছে। এর আগে মার্কিন জিওলজিক্যাল সার্ভে উত্তর কোরিয়ায় ভূকম্পনের খবর দিলে প্রতিবেশী দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা মন্তব্য করেছিলেন, পিয়ংইয়ংয় সম্ভবত পরমাণু পরীক্ষা চালিয়েছে। খবর এএফপি, বিবিসি, সিএনএন ও নিউইয়র্ক টাইমস অনলাইনের। মঙ্গলবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা পরিবেশিত বিবৃতিতে বলা হয়, ‘ডিপিআরকের (ডেমোক্র্যাটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া) জাতীয় প্রতিরক্ষা বিষয়ক বিজ্ঞান গবেষণা কেন্দ্র মঙ্গলবার ভূগর্ভে সফল তৃতীয় পরমাণু . . .
নীরবতা ভাঙলেন লাদেন হত্যাকারী নেভি কমান্ডো
১৫ সেকেন্ডের সেই শ্বাসরুদ্ধকর অভিযান
লাদেন হত্যা অভিযানে অংশ নেয়া এক নেভি সিল সদস্য দীর্ঘদিন পর নীরবতা ভেঙ্গেছেন। ২০১১ সালের ২ মে রাতের সেই দুঃসাহসী অভিযানের কথা বলেছেন তিনি। সাবেক এই কমান্ডোই মোস্টওয়ান্টেড ওসামা বিন লাদেনকে হত্যা করেন। কিন্তু নিরাপত্তার স্বার্থে তাঁর নাম প্রকাশ করা হয়নি। তাঁর এই সাক্ষাতকারটি সোমবার এসকয়ার ম্যাগাজিনে প্রকাশিত হয়। খবর এএফপি ও এক্সপ্রেস ট্রিবিউন অনলাইনের। ২০১২ সালে চাকরি থেকে অবসরের পর চরম আর্থিক দুশ্চিন্তায় রয়েছেন সাবেক এই কমান্ডো। পাশাপাশি তাঁর পরিবারের নিরাপত্তা নিয়েও উদ্বিগ্ন। সাবেক এই নেভি সিল . . .
ছয় শ’ বছরের রেকর্ড ভাঙছেন ষোড়শ বেনেডিক্ট
ইস্টারের আগেই নতুন পোপ
উত্তরসূরি নির্বাচনে বিদায়ী পোপ ষোড়শ বিনেডিক্ট কোন হস্তক্ষেপ করবেন না। ২৮ ফেব্রুয়ারির পর পোপের দায়িত্ব থেকে অবসর নেয়ার সিদ্ধান্তে আসার পর তার ভাই এ তথ্য জানাল। জর্জ র‌্যাটজিঙ্গর বলেন, যদি পোপকে কোন কাজে দরকার পড়ে তবে তিনি নিজেকে জনসমক্ষে নিয়ে আসবেন। পোপ ষোড়শ বেনেডিক্ট ক্যাথলিক গির্জার প্রধান হিসেবে আট বছর দায়িত্ব পালনের পর গত সোমবার পদত্যাগের ঘোষণা দেন। বয়সের কারণে তিনি দায়িত্ব পালনে অক্ষম বলে তাঁর পদত্যাগের কারণ হিসেবে দেখিয়েছেন। বর্তমানে তাঁর বয়স ৮৫ বছর। ভ্যাটিকান জানায়, ইস্টারের আগেই তাঁরা . . .
বীজগণিত শেখাবে রোবট
স্কুলের ক্লাসরুমে কাগজ কলমের জায়গাটি ক্রমশ দখল করে নিচ্ছে কম্পিউটার আর ট্যাবলেট। এরপর এ জায়গাটি রোবট আর ড্রোনদের দখলে যেতেও সময়টা খুব বেশি লাগবে না। সোশ্যাল মিডিয়া ও প্রযুক্তি বিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, ক্লাসের মে বাচ্চাদের শেখানোর জন্য রোবট বানানো শুরু করে দিয়েছে রোবটসল্যাব। রোবট অ্যাপ স্টোরের শিক্ষাভিত্তিক শাখা রোবটসল্যাব। ইতোমধ্যেই ক্লাসরুমে ব্যবহারের জন্য ‘রোবটসল্যাব বক্স’ নামের টুল বক্স তৈরি করেছে প্রতিষ্ঠানটি। আর বক্সটিতে রয়েছে কথা বলা টিয়ে পাখির মতো প্যারোট ড্রোন, একটি স্ফিরো . . .