মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১ ফেব্রুয়ারী ২০১৩, ১৯ মাঘ ১৪১৯
সিরিয়ায় অস্ত্রবাহী কনভয়ে ইসরাইলী বিমান হামলা
মার্কিন কর্মকর্তাদের অভিমত, লক্ষ্যস্থল নিয়ে ভিন্নমত দামেস্কের
ইসরাইলী জঙ্গী বিমানগুলো বুধবার সিরীয় ভূখণ্ডের অভ্যন্তরে অস্ত্রবাহী কনভয়কে লক্ষ্য করে আঘাত হানে। আমেরিকান কর্মকর্তারা এ কথা জানান। সিরিয়ার রাজধানী দামেস্কোর উপকণ্ঠে অত্যাধুনিক বিমান বিধ্বংসী অস্ত্র বহনকারী একটি কনভয়ই ওই হামলার লক্ষ্যস্থল ছিল বলে তাঁরা ধারণা ব্যক্ত করেন। লেবাননের হিজবুল্লাহ শিয়া মিলিশিয়াদের জন্য সেসব অস্ত্র নিয়ে যাওয়া হচ্ছিল বলে মনে করা হয়। খবর বিবিসি ও নিউইয়র্ক টাইমস অনলাইনের। ইসরাইল ওই হামলার বিষয়ে যুক্তরাষ্ট্রকে অবহিত করেছিল বলে নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তারা জানান। সিরীয় . . .
ফরাসী সেনারা শীঘ্রই মালি ত্যাগ করবে ॥ ফ্যাবিয়াস
প্রতিরোধ ছাড়াই কিদাল শহরের নিয়ন্ত্রণ গ্রহণ
পশ্চিম আফ্রিকার দেশ মালির সর্বশেষ জঙ্গী ঘাঁটি কিদালের নিয়ন্ত্রণ নিয়েছে ফরাসী সেনারা। মালির উত্তরাঞ্চলীয় কিদাল শহরটি আল কায়েদা ও ইসলামিক মাগরেব সংশ্লিষ্ট জঙ্গী গোষ্ঠীর সর্বশেষ ও শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত ছিল। বুধবার কোন প্রতিরোধ ছাড়াই ফরাসী সেনারা কিদালে ঢুকে পড়ে এবং শহরটির বিমানবন্দরের দখল নেয়। খবর বিবিসি অনলাইনের। এক সামরিক কর্মকর্তা জানান, কিদালের ইসলামী জঙ্গীরা ইতোমধ্যে শহরটি ছেড়ে গেছে। মনে করা হচ্ছে জঙ্গীরা পার্শ্ববর্তী পাহাড়ে আশ্রয় নিয়েছে। কিদাল শহরটি আলজিরিয়া সীমান্তে অবস্থিত। মালির অন্যতম . . .
যুক্তরাষ্ট্রে সুপারিশ ছাড়া চাকরি পাওয়া কঠিন!
যুক্তরাষ্ট্রে বসবাস করছেন রিজু পারাখ। দীর্ঘদিন ধরে চাকরি খুঁজছেন। তাঁর এক বন্ধু যখন তাঁর চাকরির জন্য সুপারিশ করল তখনই তার আবেদনপত্রটি গুরুত্ব পেল চাকরিদাতার কাছে। ডাক পড়ল সাক্ষাতকারের। চাকরির জন্য আবেদন করার তিন সপ্তাহের মধ্যেই তার ডাক পড়ল। সাক্ষাতকারের ডাক পেয়ে অবাক হয়ে যান রিজু। যুক্তরাষ্ট্রের বড় প্রতিষ্ঠানগুলো তাদের শ্রমিক সংগ্রহের উদ্যোগ নিচ্ছেন সরাসরি। কারও মাধ্যমে নয়। এর ফলে তাদের ব্যয় ও সময় কমছে। কিন্তু যে সমস্ত চাকরি প্রার্থীর মূল প্রতিষ্ঠানে কোন সুপারিশের লোক নেই তাঁরাই আছেন সমস্যায়। যুক্তরাষ্ট্রের . . .
মার্কিন অর্থে আফগান বাহিনীর জন্য ইরান থেকে তেল কিনেছে কাবুল!
নিষেধাজ্ঞা লঙ্ঘন
ইরানের ওপর মার্কিন অর্থনৈতিক নিষেধাজ্ঞা সত্ত্বেও তেহরান থেকে আফগান নিরাপত্তা বাহিনীর জন্য তেল কেনা হয়েছে। একে তেহরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার লঙ্ঘন হিসেবে দেখা হচ্ছে। বুধবার একজন মার্কিন পর্যবেক্ষক এ বিষয়ে হুঁশিয়ারি দেন। খবর এএফপি ও ভয়েস অব রাশিয়ার। পেন্টাগনের আফগানিস্তান পুনর্গঠন বিষয়ক বিভাগের অতিরিক্ত মহাপরিদর্শক বলেন, আফগানিস্তানের সহায়তা দেয়া মার্কিন অর্থ দিয়ে তেহরান থেকে জ্বালানি কিনতে ঠিক কত অর্থ খরচ করা হয়েছে তা পর্যবেক্ষণ করবে পেন্টাগন। আফগানিস্তানের বেশিরভাগ জ্বালানি তেল রাশিয়া, তুর্কেমেনিস্তান . . .
পাকিস্তানকে মার্কিন সহায়তা নিঃশর্ত নয় ॥ হ্যাগেল
পাকিস্তানকে আমেরিকার সাহায্যদান নিঃশর্ত হওয়া উচিত নয়। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর পদে মনোনীত চাক হ্যাগেল কংগ্রেস সদস্যদের উদ্দেশে এ কথা বলেন। তিনি মনোনয়নের অনুমোদন সংক্রান্ত শুনানির প্রাক্কালে প্রশ্নাদির জবাব দিচ্ছিলেন। হ্যাগেল বলেন, মার্কিন-পাক সামরিক সম্পর্কের ক্ষেত্রে দুটি দেশের অভিন্ন স্বার্থসংশ্লিষ্ট সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারণের লক্ষ্যে বাস্তববাদী দৃষ্টি ভঙ্গি গ্রহণ করা উচিত। তিনি বলেন, পাকিস্তানের প্রতি মার্কিন সহায়তা দান শর্তমুক্ত হওয়া উচিত নয়। একই সময়ে কোন শর্ত যাতে যুক্তরাষ্ট্রের . . .
নেপালে নির্বাচনের ঘোষণা দিলেন ভট্টরাই
নেপালের মাওবাদী প্রধানমন্ত্রী বাবুরাম ভট্টরাই চলতি বছরের মে মাসে দেশব্যাপী সাধারণ নির্বাচনের ঘোষণা দিয়েছেন। নির্বাচনের মাধ্যমেই নেপালের রাজনৈতিক অচলাবস্থার অবসান হতে পারে বলে মনে করছেন তিনি। বুধবার নেপালের রাজধানী কাঠমন্ডুতে দলীয় এক সমাবেশে তিনি এ ঘোষণা দেন। এক দশক ধরে গৃহযুদ্ধ চলার পর স্বাভাবিক রাজনীতিতে ফিরে আসে মাওবাদীরা। ফিরে আসার পর অনুষ্ঠিত নির্বাচনে জয়লাভও করে। কিন্তু মাওবাদী সরকারের সঙ্গে নেপালের সংবিধান প্রশ্নে বিরোধী দলগুলোর সৃষ্ট দ্বিমতে দেশজুড়ে রাজনৈতিক অচলাবস্থা সৃষ্টি হয়। বেঁধে দেয়া . . .