মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৩, ৩০ অগ্রহায়ন ১৪২০
সিরিয়ায় ব্যবহৃত হয়েছে ॥ রাসায়নিক অস্ত্র
নিশ্চিত করল জাতিসংঘ মিশনের চূড়ান্ত রিপোর্ট ॥ আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে মন্তব্য বানের
সিরিয়ায় চলমান সংঘর্ষে চলতি বছর বার বার রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হয়েছে। দেশটিতে জাতিসংঘ বিশেষজ্ঞদের তদন্ত করা সাতটি হামলার ঘটনার মধ্যে পাঁচটিতেই ওই রূপ ঘটেছে। ২১ আগস্ট রাজধানী দামেস্কের কাছে সংঘটিত এক সুস্পষ্ট হামলার ক্ষেত্রেই কেবল নয়, পরবর্তী সময়ে সৈন্যদের লক্ষ্য করে পরিচালিত দুটি হামলার ঘটনাসহ অন্য চারটি ক্ষেত্রেও রাসায়নিক অস্ত্র প্রয়োগ করা হয়েছে। বৃহস্পতিবার প্রকাশিত এক রিপোর্টে জাতিসংঘ এ কথা জানিয়েছে। জাতিসংঘ মহাসচিব বান কি মুন রিপোর্টটি গ্রহণ করে বলেন, রাসায়নিক অস্ত্রের ব্যবহার আন্তর্জাতিক . . .
ইংলাকের দফতরের পানি ও বিদ্যুত লাইন কেটে দিল বিরোধীরা
থাইল্যান্ডের সরকারবিরোধী বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার অফিসের বিদ্যুত ও পানির লাইন কেটে দিয়েছে। প্রধানমন্ত্রী ইংলাকের পদত্যাগ দাবি এবং একটি অনির্বাচিত পরিষদের কাছে ক্ষমতা হস্তান্তরের দাবিতে গত মাস থেকে বিক্ষোভ চালিয়ে আসছে বিক্ষোভকারীরা। খবর সিবিসি ও এএফপি অনলাইনের। বৃহস্পতিবার থাই ব্যবসায়ীদের কাছে আন্দোলনের যথার্থতা ব্যাখ্যা করার পর বিক্ষোভকারীরা ব্যাঙ্ককে প্রধানমন্ত্রী দফতরের বিদ্যুত সংযোগ ও পানির লাইন কেটে দেয়। তবে এ সময় প্রধানমন্ত্রী ইংলাকসহ কোন কর্মকর্তা দফতরে ছিলেন না। ব্যাঙ্কক . . .
ম্যান্ডেলার জীবন দীপ যেভাবে নিভে গেল...
সাক্ষাতকারে উইনি ম্যান্ডেলা
দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলার জীবনের শেষ মুহূর্তগুলোতে পাশে ছিলেন সাবেক স্ত্রী উইনি মাদিকিজেলা ম্যান্ডেলা। উইনি জানিয়েছেন কিভাবে ম্যান্ডেলার জীবন দীপ ধীরে ধীরে নিভে আসে। খবর টেলিগ্রাফ অনলাইনের। ম্যান্ডেলা ৯৫ বছর বয়সে গত সপ্তাহে জোহানেসবার্গে নিজ বাসভবনে মারা যান। মারা যাওয়ার আগে তাঁকে অনেকটা সময় ধরে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল। উইনি লক্ষ্য করেন লাইফ সাপোর্ট মেশিনে প্রদর্শিত ম্যান্ডেলার হৃদস্পন্দন ও রক্তচাপ ধীরে ধীরে কমে আসছিল। এভাবে তাঁর শেষ নিঃশ্বাস ত্যাগের মুহূর্তটি . . .
উত্তর কোরিয়ার নেতা উনের ফুফার ফাঁসি কার্যকর
উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ফুফাকে ‘সর্বকালের নিকৃষ্ট বিশ্বাসঘাতক’ হিসেবে অভিযুক্ত করে ফাঁসি দেয়া হয়েছে। সরকারী সংবাদ মাধ্যম শুক্রবার এ কথা জানায়। খবর এএফপির। কিম জং উনের অন্যতম রাজনৈতিক উপদেষ্টা ও দেশটির অঘোষিত দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি হিসেবে বিবেচিত জাং সঙ থায়েককে বিশেষ সামরিক আদালতে দ্রুত বিচারের পর বৃহস্পতিবার ফাঁসি দেয়া হয়। রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ থায়েককে আক্রমনাত্মক ভাষায় গালি দিয়ে সংবাদটি প্রচার করে। এতে থায়েকের বিরুদ্ধে সর্বোচ্চ ক্ষমতা দখলের জন্য গোপন প্রচেষ্টার অভিযোগের . . .
ভারতীয় পার্লামেন্টে কারজাইর বক্তৃতা বাতিল
গণতান্ত্রিক ভারত তাঁদের কী শিক্ষা দিয়েছে, তা এ দেশের সাংসদদের জানাবেন বলে এসেছিলেন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই। কিন্তু বলবেন যাঁদের, সেই সাংসদরাই তো অনুপস্থিত থাকবেন! তাই বাধ্য হয়ে বাতিল করে দিতে হলো অনুষ্ঠান। এর ফলে চার রাজ্যে বিধানসভা ভোটে হারের রেশ কাটতে না কাটতে আরও একটি নতুন অস্বস্তির মুখে মনমোহন সিংহ সরকার। কাল সংসদের সেন্ট্রাল হলে হীরেন মুখোপাধ্যায় স্মারক বক্তৃতা দেয়ার কথা ছিল কারজাইয়ের। কিন্তু রাজ্যসভা ও লোকসভা মিলিয়ে প্রায় আট শ’ সাংসদের মধ্যে শুক্রবার মাত্র কুড়িজন উপস্থিত থাকবেন . . .
ইউক্রেনের কিয়েভে বিক্ষোভকারীদের অবস্থান সুদৃঢ়
ইউক্রেনে ইউরোপীয় ইউনিয়নপন্থী বিক্ষোভকারীরা রাজধানী কিয়েভের মধ্যাঞ্চলে আবারও প্রতিবন্ধক গড়ে তুলে তাদের অবস্থান সৃদৃঢ় করেছে। এর আগে পুলিশ তাদের প্রতিবন্ধক গুঁড়িয়ে দিয়েছিল। এএফপি। গত মাসে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে সরকার একটি চুক্তি স্বাক্ষরে আত্মীকৃত জার্নালে কয়েক সপ্তাহ আগে গণবিক্ষোভ শুরু হয়। প্রথম উপপ্রধানমন্ত্রী সেরহাই আরবুজব বলেছেন, ব্রাসেলসে এক বৈঠকে শীঘ্রই এ চুক্তিতে স্বাক্ষর করবে ইউক্রেন। তিনি বৃহস্পতিবার এ মন্তব্য করেন। আরবুজব ইইউ কমিশনার স্টেফান ফুয়েলের . . .
স্থূলতা কমাতে...
স্থূলতা কমাতে সাহায্য করবে উচ্চ প্রযুক্তির সেন্সর। সেন্সরগুলো পরিমাপ করবে যে পরিমাণ খাদ্য গ্রহণ করা হচ্ছে তা স্থূলতা বৃদ্ধি করবে কিনা এবং স্থূলতা কমাতে ব্যবস্থা নেবে। এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, এ সেন্সরের উন্নয়ন কাজের জন্য আর্থিক অনুদান দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। সেন্সরগুলো খাদ্যাভাস নিয়ন্ত্রণ ও শারীরিক পরিশ্রমের অভ্যাস গড়ে তুলতে সাহায্য করবে। পরিকল্পনা অনুযায়ী, খাদ্য গ্রহণকারী কতটা দ্রুত খাদ্য গ্রহণ করছে সে বিষয়টি লক্ষ্য করবে একটি সেন্সর। কারণ দ্রুত খাবার খাওয়ার সময় খাবার ভালমতো চিবানো হয় না, আর . . .