মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২০ নভেম্বর ২০১৩, ৬ অগ্রহায়ন ১৪২০
জাকার্তা-ক্যানবেরা সম্পর্কে টানাপোড়েন
০ অস্ট্রেলিয়ার গোয়েন্দা সংস্থাগুলোর ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ও মন্ত্রীদের ফোনে আড়িপাতার খবরের জের
অস্ট্রেলিয়ার গোয়েন্দা সংস্থাগুলো ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ও মন্ত্রীদের ফোনে আড়ি পেতেছে এই খবর ফাঁস হওয়ার পর ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে জাকার্তা। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুসিলো ব্যামব্যাঙ ইয়োধোইয়োনো মঙ্গলবার জানিয়েছেন, তারা অস্ট্রেলিয়ার সঙ্গে সহযোগিতামূলক সম্পর্ক পুনর্বিবেচনা করে দেখছে। খবর এএফপি ও বিবিসি অনলাইনের। ইয়োধোইয়োনো বলেন, অস্ট্রেলিয়ার ‘ক্ষতিকর আচরণের’ প্রেক্ষিতে ক্যানবেরার সঙ্গে সম্পর্কের বিষয়টি এখন ক্ষতিয়ে দেখা হবে। অস্ট্রেলিয়ার গোয়েন্দারা ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট, তার . . .
পর্নো ছবিতে নারীর আগ্রহ বেশি
পর্নোগ্রাফিতে নারী আগ্রহ বেশি। সম্প্রতি একটি জরিপে এমন তথ্যই বেরিয়ে এসেছে। পর্নোগ্রাফিতে নারীদের এই আসক্তি বাড়ার কারণ কি কিংবা অন্য কিছুর চেয়ে নারীরা কেন পর্নো ছবি দেখে সেটাই সম্প্রতি এক গবেষণায় বেরিয়ে এসেছে। ব্রিটিশ সেক্স টয় এবং অন্তর্বাস বিপণনকারী প্রতিষ্ঠান, অ্যান সামারস এর এমন একটি জরিপের ফলাফল হাফিংটন পোস্ট এ প্রকাশ করেছে। এ জরিপে বলা হয়েছে, শতকরা আট ভাগ নারী অনলাইনে পর্নো ছবি দেখে এবং তারা বেশিরভাগ ক্ষেত্রেই একা একা পর্নো ছবি দেখে আনন্দ পায়। একটি বেসরকারী জরিপে ফেসবুক টুইটারের মাধ্যমে . . .
ছত্তিশগড় বিধানসভা নির্বাচনে দ্বিতীয় দফা ভোটগ্রহণ সম্পন্ন
মঙ্গলবার ভারতের ছত্তিশগড় বিধানসভা নির্বাচনের দ্বিতীয় ও শেষ দফার ভোটগ্রহণ করা হয়েছে। খবর ওয়েবসাইটের। মঙ্গলবার সকাল ৮টা থেকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে উত্তর ও মধ্য ছত্তিশগড়ের ৭২টি আসনে ভোটগ্রহণ করা হয়। চলে বিকেল পাঁচটা পর্যন্ত। এ পর্বে ৭৫ জন মহিলা প্রার্থীসহ ৮৪৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। এদের মধ্যে সাবেক মুখ্যমন্ত্রী অজিত সিং-এর স্ত্রী রেণু ও ছেলে অমিত, কংগ্রেস নেতা মতিলাল ভোরার ছেলে অরুণসহ রাজ্যের ৯ জন মন্ত্রীও রয়েছেন। বিজেপি ও কংগ্রেস উভয় দলের ৭২ জন করে প্রার্থী রয়েছেন। ২০০৮ সালের নির্বাচনে . . .
উন্নয়নশীল বিশ্ব ক্ষতিপূরণ দাবিতে সোচ্চার
জলবায়ু পরিবর্তন সম্মেলন
ইউএনফ্রেমওয়ার্ক নেটওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জের (ইউএনএফসিসিসি) ব্যানারে অনুষ্ঠিত আলোচনাগুলো সাধারণ মানুষের মনোযোগ কমই আকর্ষণ করে থাকে। কেবল গ্লোবাল ওয়ার্মিং ইস্যুতে কোন দেশ দায়ী এবং কোন দেশ এর জন্য অর্থ পরিশোধ করবে এরকম বিতর্কমূলক পরিস্থিতির উদ্ভব ঘটলে তা সাধারণ মানুষের দৃষ্টি আকর্ষণ করে থাকে। এই আলোচনাগুলো যেমন জটিল তেমনি গুরুত্বপূর্ণ। এর সঙ্গে যেমন বিভিন্ন কারিগরি বিষয় জড়িত তেমনি সাধারণ মানুষের আবেগ অনুভূতির সঙ্গে এর সম্পর্ক রয়েছে। পোল্যান্ডের রাজধানী ওয়ারসতে অনুষ্ঠিত এবারের কপ-১৯ সম্মেলনে . . .
ফুকুশিমা শরণার্থীদের ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তা
জাপানের ফুকুশিমা পারমাণবিক দুর্ঘটনার কারণে কয়েক হাজার মানুষকে তাদের বাসস্থান থেকে অন্যত্র সরিয়ে দেয়া হয়েছিল। দুর্ঘটনাস্থল পরিষ্কার করা হলে তারা আবারও তাদের পুরানো আবাসনে ফিরতে পারবেন বলে জানিয়েছে সরকার। -ওয়েবসাইট ২০১১ সালের মার্চে জাপানে ভূমিকম্প ও তার ফলে সৃষ্ট সুনামির কারণে ক্ষতিগ্রস্ত হয় ফুকুশিমা পারমাণবিক কেন্দ্র। ক্ষতিগ্রস্ত চুল্লির ছিদ্র থেকে তেজষ্ক্রিয় পানি বের হওয়ায় ওই এলাকার আশপাশ থেকে অনেক মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়। ভুতেড়ে শহরে পরিণত হয় ওই এলাকা। এমনই এক শরণার্থী ৬১ বছরের ইশিরো . . .
নেপালে সাংবিধানিক পরিষদের নির্বাচনে ভোট গ্রহণ
মঙ্গলবার সকালে নেপালে শান্তিপ্রক্রিয়া সম্পন্ন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সাংবিধানিক পরিষদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। দেশটিতে এক দশকব্যাপী গৃহযুদ্ধ অবসানের পর বেশ কয়েক বছরের জন্য শান্তিপ্রক্রিয়া অচল হয়ে পড়ে। নির্বাচন কমিশনের মুখপাত্র বীর বাহাদুর রাই মঙ্গলবার সকালে এএফপিকে বলেন, ‘দেশব্যাপী ভোটগ্রহণ শুরু হয়েছে।’ মাওবাদীদের একটি অংশসহ বেশ কয়েকটি দল নির্বাচন বর্জন করে ধর্মঘটের ডাক দিয়েছে। ফলে নির্বাচনে ব্যাপক সহিংসতার আশঙ্কা করা হয়। অন্তর্বর্তী সরকারের প্রধান খিলরাজ রেগমি অবশ্য নির্বাচন অবাধ, . . .