মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৮ অক্টোবর ২০১৩, ২৩ আশ্বিন ১৪২০
কংগ্রেস আগুন নিয়ে খেলছে
মার্কিন অর্থমন্ত্রীর অভিযোগ ॥ ওবামাকেয়ার প্রশ্নে ছাড় আদায় করতে অনড় রিপাবলিকানরা মার্কিন অর্থ দফতর সরকারের অচলাবস্থা এবং ঋণসীমা বাড়ানোর প্রশ্নে ‘আগুন নিয়ে খেলার’ দায়ে রবিবার কংগ্রেসকে অভিযুক্ত করেছে। অর্থমন্ত্রী জ্যাক লিউ বলেছেন, ১৭ অক্টোবরের সময়সীমার মধ্যে ঋণসীমা বাড়ানোর জন্য ভোট দিতে কংগ্রেস সদস্যরা অস্বীকার করলে সরকারের বিল পরিশোধে খেলাপী হওয়া এড়ানোর কোন উপায় নেই। তিনি রবিবার সিএনএনের টকশোতে কথা বলছিলেন। একই সময় কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের শিকার জন এ কোয়েনার কংগ্রেসের অতি . . .
রিপাবলিকানরা বাজেটকে অস্ত্র হিসেবে নিয়েছেন
নেপথ্যে কলকাঠি নাড়ছে রক্ষণশীল গ্রুপগুলো
বারাক ওবামা গত নবেম্বরে দ্বিতীয় মেয়াদে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তার বহুল আলোচিত স্বাস্থ্যসেবা সংস্কার নিয়ে ক্রমাগত বাধার মুখে পড়ছেন। বিশেষ করে রিপাবলিকানরা আইনটি বাতিলের জন্য তারা বাজেট পাসের আগের এ সময়টিকে এক সুবর্ণ সুযোগ হিসেবে নিয়েছে। ওবামা দ্বিতীয়বার প্রেসিডেন্ট হওয়ার কিছু দিন পরের ঘটনা। রাজধানী ওয়াশিংটন ডিসিতে রক্ষণশীল রাজনৈতিক গ্রুপগুলোর একটি জোট গোপনে বৈঠক করে ঠিক করে যে, ওবামার স্বাস্থ্যসেবা সংস্কার আইনটি বাতিল করতে হবে। সেটি সম্ভব না হলে যে করেই হোক এ আইন বাস্তবায়নের জন্য . . .
চীনে টাইফুন ফ্লিতোর ছোবল
টাইফুন ফ্লিতো সোমবার ভোরে চীনের পূর্ব উপকূলে আঘাত হেনেছে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২০০ কিলোমিটারের বেশি। ঝড়ের আঘাত হানার আশঙ্কায় ওই অঞ্চলের লাখ লাখ লোককে অন্যত্র সরিয়ে নেয়া হয়। খারাপ আবহাওয়ার কারণে বুলেট ট্রেন চলাচল বন্ধ রাখা হয়েছে। খবর এএফপির। চীনের জাতীয় রেডিও (সিএনআর) এক অনলাইন প্রতিবেদনে জানায়, ঝড়ের আঘাতে একজন প্রাণ হারিয়েছে। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, ঝড়ের প্রভাবে চীনের বাণিজ্যিক নগরী সাংহাইয়ের পার্শ্ববর্তী ঝেজিয়াং প্রদেশের কিছু কিছু এলাকায় রোববার থেকে সোমবার ভোরপর্যন্ত একটানা . . .
মালালাকে ফের হত্যার চেষ্টা করা হবে : তালেবান
পাকিস্তানী নারী শিক্ষা অধিকারকর্মী মালালা ইউসুফ জাইকে (১৬) নারী শিক্ষা বিস্তারে কাজ করার জন্য হত্যার চেষ্টা করা হয়নি, বরং ইসলামের ওপর আঘাত করার দায়েই তাকে হত্যার চেষ্টা করেছিল তালেবান। সুযোগ পেলে আবারও মালালাকে হত্যার চেষ্টা করবে সংগঠনটি। পাকিস্তানের তালেবান মুখপাত্র যুক্তরাষ্ট্রের এবিসি নিউজকে একথা জানিয়েছেন। খবর এবিসি নিউজ। আমরা মালালা ইউসুফ জাইকে হত্যার চেষ্টা করি; কারণ সে ইসলামকে আঘাত করেছিল এবং ইসলাম নিয়ে সে বিদ্রƒপ করে। আবার যদি তাকে বাগে পাই, আমরা অবশ্যই তাকে হত্যার চেষ্টা করব এবং তার . . .