মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৮ অক্টোবর ২০১৩, ১৩ কার্তিক ১৪২০
চীনকে রুখতে প্রস্তুত জাপান
চীনের ভূখ-গত স্বার্থ উদ্ধারের চেষ্টায় শক্তি প্রয়োগের আশ্রয় নিলে জাপান চীনের মোকাবেলা করতে প্রস্তুত রয়েছে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে রবিবার যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত এক সাক্ষাতকারে এ হুঁশিয়ারি দিয়েছেন। আবে বলেন, আমি উপলব্ধি করেছি যে, কেবল অর্থনৈতিক ক্ষেত্রেই নয়, এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তার ক্ষেত্রেও জাপান নেতৃত্ব দেবে বলে প্রত্যাশা করা হয়। তিনি আঞ্চলিক নেতাদের সঙ্গে চলতি মাসে কয়েক দফা শীর্ষ সম্মেলনের পর ওই সাক্ষাতকার দিচ্ছিলেন। সাম্প্রতিক বছরগুলোতে চীন ও জাপানের . . .
লালুকে নিয়ে জোট গড়তে রাহুলকে চাপ
আগামী লোকসভা নির্বাচনকে সামনে রেখে ভারতের ক্ষমতাসীন কংগ্রেস দলের ভেতর চলছে এখন আসন জেতার তোড়জোড়। আর এ জন্য দলটির সভানেত্রী সোনিয়া গান্ধীসহ সহসভাপতি রাহুল গান্ধীকে বোঝাতে ওঠেপড়ে লেগেছেন দলের অনেক নেতা। কংগ্রেসের কেন্দ্রীয় ও বিহার নেতৃত্বের একটি বড় অংশ মনে করেন, লালুপ্রসাদ ও রামবিলাস পাসোয়ানকে নিয়ে জোট গঠন করলে দল উপকৃত হবে। অন্যদিকে লালুপ্রসাদকে বাদ দিয়ে নাতনি নীতীশ কুমার ও রাজবিলাসকে নিয়ে জোট গড়লে ফল কোন দিকে যাবে, তারই অঙ্ক করছেন রাহুল গান্ধী। খবর আনন্দবাজার অনলাইনের। রাহুল গান্ধীর চাপেই সম্প্রতি . . .
২০০২ সাল থেকে মেরকেল মার্কিন গোপন নজরদারিতে
ডার স্পাইগেলের রিপোর্ট
জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেলের মোবাইলে যুক্তরাষ্ট্র ২০০২ সাল থেকে গোয়েন্দা নজরদারি করে আসছে। দেশটির সাপ্তাহিক সংবাদপত্র ডার স্পাইগেল পত্রিকায় প্রকাশিত রিপোর্টে একথা বলা হয়েছে। মার্কিন গোয়েন্দা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) গোপন নজরদারির তালিকা পত্রিকাটির নজরে এসেছে বলে জানিয়েছে। খবর এএফপি ও বিবিসি অনলাইনের। জার্মান পত্রিকাটির ভাষ্যমতে, ২০০২ সাল থেকে এনএসএ’র গোপন নজরদারির তালিকায় মেরকেলের নাম ছিল। উল্লেখ্য, তখন মেরকেল জার্মানির চ্যান্সেলর হননি। এ তালিকায় ২০১৩ পর্যন্ত তাঁর . . .
দুর্বৃত্তের গাড়িচাপায় কানাডা প্রবাসী বাংলাদেশী ছাত্র নিহত
সংবাদদাতা, টরন্টো থেকে ॥ দুর্বৃত্তের গাড়িচাপায় নিভে গেল কানাডা প্রবাসী মেধাবী বাংলাদেশী ছাত্র রাফসানের প্রাণ। ছিনতাই করে পালিয়ে যাওয়ার সময় রাফসানকে গাড়িচাপা দেয় ওই দুষ্কৃতকারী। ২২ বছর বয়সী রাফসান পড়াশোনা করতেন ইউনিভার্সিটি অব টরন্টোতে। পরিবারের সঙ্গে টরন্টোর কেনেডি রোড এলাকায় বসবাস করতেন রাফসান। তাঁকে হত্যার সঙ্গে জড়িত থাকার অভিযোগে স্থানীয় পুলিশ রবিবার ২৪ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার করেছে। পুলিশ জানিয়েছে, শনিবার গভীর রাতে কেনেডি রোডে এক ট্যাক্সি ড্রাইভারের সর্বস্ব ছিনিয়ে পিকআপ ট্রাকে করে পালিয়ে . . .
ড্রোন গুলি করে নামানো ঠিক হবে না ॥ পাক মন্ত্রী
পাকিস্তানের কেন্দ্রীয় প্রতিরক্ষা উৎপাদন মন্ত্রী রানা তানভির হুসেইন মনে করেন যে, ড্রোন বিমান গুলি করে নামানো বিজ্ঞতার পরিচায়ক হবে না, যদিও দেশটির তা করার সামর্থ্য রয়েছে। খবর ডন অনলাইনের। তিনি বলেন, পাকিস্তানের মার্কিন ড্রোন বিমান গুলি করে ভূপাতিত করার সক্ষমতা রয়েছে। কিন্তু চিন্তাভাবনা করার পরই এরূপ সিদ্ধান্ত নেয়া প্রয়োজন। ঠিক এখন ড্রোন ভূপাতিত করার পদক্ষেপ নেয়া ঠিক হবে না। তিনি শুক্রবার লাহোরে বেতার যোগাযোগ যন্ত্রপাতি উৎপাদন ইউনিট পরিদর্শনের পর সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন। রানা তানভির এক প্রশ্নকারীকে . . .
সংবাদের জন্য ফেসবুক ব্যবহারে তরুণদের আগ্রহ কম
পিউ রিসার্চের জরিপ
ফেসবুক সংবাদ সংগ্রহের একটি ভাল উৎস। তবে কেবল সংবাদের জন্য সবাই ফেসবুক ব্যবহার করে না। সদ্যপ্রকাশিত পিউ রিসার্চের এক জরিপের ফলে বলা হয়েছে, ফেসবুক ব্যবহারকারী যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর ৩০ শতাংশ বা কেবল সংবাদ জানার উৎস হিসেবে ফেসবুক ব্যবহার করে থাকে। তরুণদের মধ্যে সুসংবাদের জন্য ফেসবুক ব্যবহারের আগ্রহ কম। খবর ওয়েবসাইট। জরিপে অংশগ্রহণকারী একজন উত্তরদাতা বলেছেন, ‘আমাদের জন্য এটি দেখা জরুরী নয়। ফেসবুক সংবাদ সংগ্রহের একটি ভাল উৎস। তবে আমরা পুরোপুরি এর ওপর নির্ভরশীল নই।’ উল্লেখ্য, . . .