মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৭ অক্টোবর ২০১৩, ১২ কার্তিক ১৪২০
মনমোহনের মোবাইল ও ই-মেইল এ্যাকাউন্ট নেই
ভারতের ৮১ বছর বয়সী প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের কোন মোবাইল ফোন নেই বা তিনি ব্যক্তিগত ই-মেইলও ব্যবহার করেন না। তাই যুক্তরাষ্ট্রের নতুন হ্যাকিংসংক্রান্ত তথ্য সম্পর্কে উদ্বেগের কোন কারণ নেই নয়াদিল্লীর। প্রধানমন্ত্রীর অফিস সূত্রে শুক্রবার এ কথা বলা হয়। খবর এএফপির। গার্ডিয়ান শুক্রবার জানায়, হোয়াইট হাউস, পেন্টাগন ও পররাষ্ট্র বিভাগের কর্মকর্তারা মার্কিন গোয়েন্দাদের ফোন নাম্বার দেয়ার পর তারা ৩৫ জন বিশ্বনেতার ফোন সংলাপে আড়ি পাতেন। গোয়েন্দা তথ্য ফাঁসকারী এ্যাডওয়ার্ড স্নোডেনের গোপন দলিলের ওপর ভিত্তি করে এ . . .
অভিবাসন প্রশ্নে ॥ বিপাকে রিপাবলিকানরা
প্রতিনিধি পরিষদে বিল আনার চেষ্টায় আবারও দলে বিভাজনের আশঙ্কা
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে অভিবাসন বিল উত্থাপন করানোর চেষ্টা রিপাবলিকান পার্টিতে আরেক বিভাজন সৃষ্টি করতে পারে। এটি কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচনের আগে প্রচার অভিযানে চাঁদা আদায়ের ক্ষেত্রে লক্ষণীয় প্রভাব ফেলতে পারে। ব্যবসায়ী প্রতিষ্ঠানের নির্বাহী, বিশিষ্ট রক্ষণশীল ও ইভাঞ্জেলিকান নেতাদের এক কোয়ালিশন ওই চেষ্টায় নেতৃত্ব দিচ্ছে। খবর নিউইয়র্ক টাইমস, ইউএসটুডে, টাইমস অব ইন্ডিয়া ও অনলাইনের। কয়েকজন রিপাবলিকান নির্বাহী ও দাতা বলেছেন, তাঁরা যে সব রিপাবলিকান কংগ্রেস সদস্যকে ভবিষ্যতে আর্থিক সহায়তা . . .
সাড়ে চার হাজার বছর পুরনো স্মৃতিসৌধ
মিসরের গির্জার কাছে আবুসির প্রত্ন তাত্ত্বিক গোরস্তান থেকে প্রতœতত্ত্ববিদের খোঁজে পেয়েছেন এক সৌধের। তাদের ধারণা, সৌধটি মিসরের ‘পঞ্চম রাজবংশ’ বা ‘ফিফথ ডাইন্যাস্টি’র সময়কার প্রধান চিকিৎসকের। তথ্য বলছে, সৌধটি প্রায় সাড়ে চার হাজার বছর পুরনো। ৬৯ ফুট লম্বা, ৪৫ ফুট চওড়া এবং ১৩ ফুট উচ্চতার সৌধটি প্রথমবার দেখেই প্রতœতত্ত্ববিদরা আন্দাজ করেছিলেন, প্রাচীন মিসরের কোনও সাধারণ বাসিন্দার ‘জীবনাতীত’ বাসস্থান নয় ওটি। হাইরোগী ফে লেখা সৌধের মালিকের বর্ণনা বিশেষজ্ঞদের সেই . . .
স্নোডেনের তথ্য ফাঁস খুবই গুরুতর ঘটনা ॥ সাবেক সিআইএ কর্মকর্তা
যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) সাবেক সদস্য এডওয়ার্ড স্নোডেনের মার্কিন গোয়েন্দা নজরদারির তথ্য ফাঁসের ঘটনা যুক্তরাষ্ট্রের ইতিহাসে খুবই গুরুতর এবং তা আমেরিকার বিরোধীদের সহায়তা করেছে। সিআইএর এক সাবেক কর্মকর্তা একথা বলেছেন। ওই সাবেক দ্বিতীয় শীর্ষ কর্মকর্তা মাইকেল মোরেল শুক্রবার সিবিএস টেলিভিশনের ‘৬০ মিনিট’ প্রোগ্রামে বলেন, স্নোডেনের তথ্য ফাঁসের ঘটনা সম্ভাব্য সন্ত্রাসী হুমকি শনাক্ত করার প্রচেষ্টাকে ক্ষতিগ্রস্ত করেছে। মোরেল সিআইএর উপ-পরিচালক ও ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে দায়িত্ব . . .
নাইজিরিয়ায় সেনা অভিযানে নিহত ৯৫ জঙ্গী
নাইজিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বর্নো রাজ্যে স্থল ও বিমান হামলা চালিয়ে শুক্রবার বোকো হারামের ৯৫ জঙ্গীকে হত্যা করার কথা জানিয়েছে দেশটির সেনাবাহিনী। -এএফপি। সেনাবাহিনীর মুখপাত্র লেফটেন্যান্ট মোহাম্মদ দোলে শুক্রবার বলেন, এ হামলায় চিহ্নিত সন্ত্রাসী শিবিরগুলো ধ্বংস করে দেয়া হয়েছে। ৯৫ সন্ত্রাসী নিহত হয়েছে। অন্যেরা মারাত্মক জখম হয়ে পালিয়ে গেছে। বোকো হারামের বিরুদ্ধে অভিযান জোরদারেরই লক্ষণ এ হামলা। বৃহস্পতিবারের এ অভিযানে বর্নো রাজ্যের প্রত্যন্ত গালাঙ্গি এবং লাওয়ান্তি গ্রামে বোকো হারামের শিবিরগুলোতে হামলা . . .
মিত্রদের ওপর গোয়েন্দা নজরদারির মাশুল গুনতে হচ্ছে যুক্তরাষ্ট্রকে
মিত্র দেশগুলোর ওপর গোয়েন্দা নজরদারির বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র নতুন করে চিন্তাভাবনা শুরু করেছে। মার্কিন গোয়েন্দা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির (এনএসএ) গোপন নজরদারির খবর গত কয়েক মাস ধরে আন্তর্জাতিক গণমাধ্যম প্রকাশিত হয়ে আসছে। জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেলের মোবাইলও এনএসএর তৎপরতার বাইরে ছিল না, গত সপ্তাহে এ খবর প্রকাশের পর বিব্রতকর অবস্থায় পড়েছে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন। এ ঘটনায় বার্লিনের কাছ থেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া আসার পর বিষয়টি নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছে ওয়াশিংটন। . . .
ভারতের অন্ধ্রপ্রদেশে ভারি বর্ষণে ১৮ জনের মৃত্যু
বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের কারণে ভারতের অন্ধ্র প্রদেশের অনেক এলাকায় ভারি বর্ষণ হচ্ছে। গত চারদিনে বৃষ্টিপাতের কারণে হওয়া দুর্যোগে অন্ততপক্ষে ১৮ জন প্রাণ হারিয়েছেন। শুধু উপকূলীয় এলাকায় নয় বরং রায়ালাসিমা এবং তেলেঙ্গানাতেও ভারি বর্ষণ হয়েছে। বন্যার তোড়ে বাঁধ ভেঙ্গে যাওয়ার আশঙ্কায় সংশ্লিষ্ট কর্মকর্তারা কিছু এলাকার জনগণকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া শুরু করেছেন বলে এনডিটিভি জানিয়েছে। বিভিন্ন স্থানে কয়েক শ’ গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ৬৭ হাজারের বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। রাজ্যজুড়ে বেশি . . .