মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ অক্টোবর ২০১৩, ২৯ আশ্বিন ১৪২০
এবার উদ্যোগ নিল সিনেট
হোয়াইট হাউসের সঙ্গে প্রতিনিধি পরিষদের রিপাবলিকানদের বৈঠক ব্যর্থ
মার্কিন সরকারকে আর্থিক বিপর্যয় থেকে বাঁচাতে কংগ্রেসের রিপাবলিকান ও ডেমোক্র্যাট সদস্যদের মধ্যে ঐক্যের সুর লক্ষ্য করা যাচ্ছে। সরকারের ঋণগ্রহণ ক্ষমতার মেয়াদ ১৭ অক্টোবর শেষ হচ্ছে। মেয়াদ বাড়ানো না হলে মার্কিন সরকার কঠিন আর্থিক সঙ্কটে পড়বে। এ পটভূমিতে শনিবার কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাট দলের নেতারা আলোচনায় বসেন। এএফপি ও নিউইয়র্ক টাইমস অনলাইন। সরকারের ঋণসীমা বাড়ানো নিয়ে প্রতিনিধি পরিষদের রিপাবলিকান সদস্যদের সঙ্গে হোয়াইট হাউসের বৈঠক ব্যর্থ হওয়ার পর শনিবার সিনেটে ডেমোক্র্যাট দলীয় নেতা . . .
পাক স্বরাষ্ট্রমন্ত্রীর ঘোষণা
দেশত্যাগ করতে পারেন না মোশারফ
পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী খান শনিবার বলেছেন, সাবেক সামরিক শাসক পারভেজ মোশারফ দেশত্যাগ করতে পারেন না। কারণ তাঁর নাম যে তালিকায় রয়েছে তাদের বিদেশ থেকে নিষেধাজ্ঞা রয়েছে। সরকারের সঙ্গে সমঝোতার আওতায় মোশারফ পাকিস্তান ত্যাগ করতে পারেন- এ রকম জোরাল আভাস পাওয়ার প্রেক্ষাপটে পাক স্বরাষ্ট্রমন্ত্রী ওই মন্তব্য করলেন। তাঁর নাম ওই তালিকা থেকে বাদ দেয়া যাবে না। খবর : দ্য নিউজ ও ওয়েবসাইটের। কয়েক দিন আগে তিনটি ফৌজদারি মামলায় মোশারফের জামিন মঞ্জুর হওয়ার পর তাঁর দেশত্যাগের ব্যাপারে পাকিস্তানে জোর . . .
মার্কিন সৈন্যদের দায়মুক্তি ইস্যুতে আটকা যুক্তরাষ্ট্র- আফগান চুক্তি
কেরি-কারজাই বৈঠক মতৈক্য ছাড়াই শেষ
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এবং আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই কোন মতৈক্য ছাড়াই এক দ্বিপক্ষীয় নিরাপত্তা চুক্তি নিয়ে দুদিনের আলোচনা শনিবার শেষ করেছেন। মার্কিন সৈন্যদের আইনগত দায়মুক্তি দানের ইস্যুতে তারা একমত হতে পারেননি। ওই চুক্তি সম্পূর্ণ হলে ২০১৪ সালের পর আফগানিস্তানে মার্কিন সৈন্য রাখার ব্যবস্থা থাকবে। ওই বছর দেশটি থেকে বেশিরভাগ বিদেশী কম্ব্যাট সৈন্য চলে যাওয়ার কথা। খবর নিউইয়র্ক টাইমস ও অন্যান্য ওয়েবসাইটের। কাবুলে অনুষ্ঠিত আলোচনায় কেরি ও কারজাই ওই চুক্তির প্রধান প্রধান শর্ত সম্পর্কে একমত . . .
জেনারেল গিয়াপের অন্ত্যেষ্টিক্রিয়ায় মানুষের ঢল
হ্যানয়ের রাস্তায় রবিবার শোকসন্তপ্ত লাখ লাখ লোক দাঁড়িয়ে থাকেন। তাদের কিংবদন্তি যোদ্ধা জেনারেল ভো নগুয়েন গিয়াপকে চির বিদায় জানাতে। শোক মিছিল ভিয়েতনামের রাজধানী পার হয়ে যায়। পথে পথে শ’ শ’ লোক দাঁড়িয়ে তাকে সম্মান জানায়। ভিয়েতনামের জাতীয় পতাকায় শোভিত লাশবাহী সামরিক ট্রাক জনতার ঢল অতিক্রম করে। তখন শোকার্তদের অনেকে কাঁদছিল, কেউ কেউ সেøাগান দিচ্ছিল, কেউ এ বীর সেনানীর জন্য প্রার্থনারত ছিল। খবর এএফপির। ভিয়েতনামের ইতিহাসে সবচেয়ে বড় অন্ত্যেষ্টিক্রিয়া ছিল এটি। তিন ঔপনিবেশিক শক্তি জাপান, ফ্রান্স . . .
গাড়ি চালনা নিষেধাজ্ঞার প্রতি সৌদি শূরার নারী সদস্যদের চ্যালেঞ্জ
সৌদি আরবের প্রভাবশালী শূরা পরিষদের মহিলা সদস্যরা অত্যন্ত রক্ষণশীল ধর্মীয় নেতাদের ওহাবি প্রতিষ্ঠান সমর্থিত প্রচলিত নিষেধাজ্ঞার প্রতি চ্যালেঞ্জ জানিয়ে মেয়েদের গাড়ি চালাবার অনুমতি চেয়ে প্রস্তাব উত্থাপন করেছেন। পরিষদের কাজ বাদশাহ আব্দুল্লাহকে পরামর্শ দেয়া। পার্লামেন্টের পরই এ পরিষদের অবস্থান। যদিও এর সদস্যরা নির্বাচিত নন কিন্তু বাদশাহর নিয়োগপ্রাপ্ত এবং তাঁরা আইন প্রণয়ন করতে পারেন না কিন্তু বিভিন্ন বিষয়ের ওপর সুপারিশ ব্যক্ত করতে পারেন। তার পরও অতীতে এ সুপারিশ প্রায়ই বিভিন্ন সৌদি সংস্কারের পূর্ব পরিকল্পনা . . .
ব্রিটেনে বিবাহিত যুগলরা এখন সংখ্যালঘু
ব্রিটেনে বিবাহিত যুগলরা এখন সংখ্যালঘুতে পরিণত হয়েছে। বিবাহবহির্ভূত সঙ্গীহীন একক জীবন এবং স্রেফ যৌনসঙ্গী হিসেবে নারী-পুরুষ একত্রে বসবাসকারীদের সংখ্যা দেশটিতে হু-হু করে বাড়ছে। অর্থাৎ মাত্র এক দশকের মধ্যে কখনও বিয়ে না করার সিদ্ধান্ত নেয়া মানুষের সংখ্যা দেশটিতে ৩৬ লাখে পৌঁছেছে। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী, ব্রিটেনের জনসংখ্যার এক তৃতীয়াংশেরও বেশি প্রায় ১ কোটি ৭৮ লাখ লোক এখন নিজেদের সিঙ্গেল বা সঙ্গীহীন বলে পরিচয় দিয়ে থাকে। অর্থাৎ সঙ্গীহীন নর-নারীর সংখ্যা ব্রিটেনে এক চতুর্থাংশ বৃদ্ধি পেয়েছে। একই সময়ে . . .
যুক্তরাষ্ট্র খুবই বিপজ্জনক মুহূর্তের কাছাকাছি ॥ বিশ্বব্যাংক
বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম সতর্ক করে বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয়ের দিকে অগ্রসর হচ্ছে। দেশটির কেন্দ্রীয় বাজেট সঙ্কট ও জাতীয় ঋণের সীমা নিয়ে ক্ষমতাসীন ডেমোক্র্যাট ও বিরোধী রিপাবলিকান দলের মধ্যে অব্যাহত রাজনৈতিক অচলাবস্থার মধ্যে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। খবর এএফপির। ওয়াশিংটনে বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক অর্থ তহবিল বা আইএমএফ’র যৌথ বার্ষিক সভা শেষে শনিবার ইয়ং কিম বলেন, আমরা একটি বিপজ্জনক মুহূর্ত থেকে আর মাত্র পাঁচ দিন দূরে আছি। আমরা ওই সময়সীমার যত কাছে যাব, . . .
পাইলিন নিয়ে পূর্বাভাস তোপের মুখে ভারতের আবহাওয়া অফিস
ঘূর্ণিঝড় পাইলিন যে মাত্রার ভয়াবহ হবে বলে বিদেশী আবহাওয়া অফিসগুলো পূর্বাভাস করেছিল ভারতের আবহাওয়া অফিসে পূর্বাভাসে তার মাত্রা অনেক কমিয়ে দেখিয়েছিল। এ কারণে ঘূর্ণিঝড়টি আঘাত আনার একদিন পর রবিবার তোপের মুখে পড়েছে ভারতীয় আবহাওয়া অফিস (আইএমডি)। ঝড়ে এ পর্যন্ত ৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। খবর এএফপির। রবিবার নয়াদিল্লীতে এক সংবাদ সম্মেলনে আইএমডির পরিচালক এলএস রাঠোরে এই অভিযোগের জবাবে বলেন, ‘বিদেশী আবহাওয়া অফিসগুলো তাদের পূর্বাভাসে ঘূর্ণিঝড়ের তীব্রতা অনেক বাড়িয়ে দেখিয়েছে, অন্যদিকে আমরা কেবল বাস্তব . . .
মহাকাশেও মায়ের মন
মহাকাশে গিয়েও সন্তানের কথা ভুলতে পারেননি এক নভোচারী নারী। কারেন নাইবার্গ নামের ওই নারী পৃথিবী প্রদক্ষিণরত ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে বসে সেখানকার পরিত্যক্ত জিনিসপত্র দিয়ে তাঁর তিন বছর বয়সী সন্তানের জন্য তৈরি করেছেন একটি খেলনা ডাইনোসর। প্রযুক্তি সংবাদবিষয়ক ওয়েবসাইট ম্যাশএবল জানিয়েছে, খেলনা ডাইনোসর তৈরিতে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে থাকা রাশিয়ান খাবারের কন্টেইনার ও ব্যবহৃত টি-শার্টের অংশবিশেষ ব্যবহার করা হয়েছে। সম্প্রতি ডায়নোসরটির ছবি স্পেস স্টেশন থেকে ছবি শেয়ারিং ওয়েবসাইট পিন্টারেস্টে প্রকাশ করেছেন . . .