মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৩ জানুয়ারী ২০১৩, ১০ মাঘ ১৪১৯
পাকিস্তানে ড্রোন হামলার অবাধ স্বাধীনতা পাবে সিআইএ
যুক্তরাষ্ট্রে নতুন সন্ত্রাস দমন ম্যানুয়াল ॥ ইসলামাবাদে সিনেটরদের নিন্দা
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন সিআইএকে পাকিস্তানে এক বছর বা তারও বেশি সময় ধরে আল কায়েদা ও তালেবানের আস্তানাগুলোয় হামলা চালিয়ে যাওয়ার অনুমতি দেবে। ওবামা প্রশাসন সিআইএর বেছে বেছে হত্যাকা- চালানোর ওপর বাধানিষেধ আরোপ করে এক রুল বুক চূড়ান্ত করছে। কিন্তু এসব বাধানিষেধ পাকিস্তানের ক্ষেত্রে প্রযোজ্য হবে না এবং দেশটির উপজাতীয় এলাকায় সরাসরি ড্রোন হামলা চালানোর অবাধ স্বাধীনতা সিআইএর থাকবে। ইসলামাবাদে পাকিস্তান পার্লামেন্টের উচ্চ কক্ষ সিনেটের সদস্যরা ঐ মার্কিন পদক্ষেপের বিরুদ্ধে ক্ষুব্ধ প্রতিক্রিয়া . . .
আল কায়েদার বিরুদ্ধে লড়াই করার সঙ্কল্প আলজিরিয়ার
আলজিরিয়া এর মরুভূমির গ্যাস প্লান্টে জঙ্গী হামলার পর আল কায়েদার বিরুদ্ধে লড়াই চালানোর সঙ্কল্প ব্যক্ত করেছে। দেশটির প্রধানমন্ত্রী আবদেল মালেক সেল্লাল গত সপ্তাহের ওই হামলায় নেতৃত্ব দেয়ার জন্য এক কানাডীয় নাগরিককে অভিযুক্ত করেন, কমপ্লেক্সে অভিযান চালানোর ঘটনার প্রশংসা করেন এবং সাহারাতে ইসলামপন্থীদের উত্থান প্রতিহত করার অঙ্গীকার ব্যক্ত করেন। এক জিম্মি সঙ্কটের সময় ওই কমপ্লেক্সে ৩৭ বিদেশী নিহত হন বলে তিনি জানান। খবর বিবিসি ও ওয়েবসাইটের। আবদেল মালেক সেল্লাল বলেন, আলজিরিয়া কখনও সন্ত্রাসবাদের কাছে নতিস্বীকার . . .
প্রধানমন্ত্রী সম্পর্কে মমতার বিতর্কিত মন্তব্যে তোলপাড়
মমতা ব্যানার্জী বেশ কয়েকবার প্রধানমন্ত্রীর সে দেখা করে সারের মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানালেও কোন কাজ হয়নি জানিয়ে জনগণের কাছে মমতা জানতে চেয়েছেন, প্রধানমন্ত্রীকে কি তিনি মারবেন? সোমবার দক্ষিণ ২৪ পরগনার ক্যানিংয়ে এক জনসভায় কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে মমতা বলেন, ‘আমি রাজস্ব পাই ২১ হাজার কোটি রূপী। ওরা (কেন্দ্র) আমাদের থেকে ২৬ হাজার কোটি রুপী নিয়ে নিচ্ছে। আমরা কী করে চালাব? কিন্তু আমাদেরও বুদ্ধি আছে। আমরা এই আর্থিক বছরে ১০ হাজার কোটি টাকা বেশি রাজস্ব আদায় করেছি।’ ‘আমি এসব নিয়ে প্রধানমন্ত্রীর . . .
শ্যাভেজ হেসেছেন ও কৌতুক করেছেন ॥ পররাষ্ট্রমন্ত্রী
কিউবার হাসপাতালে ভর্তি তেলসমৃদ্ধ ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শ্যাভেজ হেসেছেন, কৌতুক করেছেন এবং কিছু দিকনির্দেশনাও দিয়েছেন। সম্প্রতি শ্যাভেজের সঙ্গে সাক্ষাত করে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইলিয়া জাওয়া এই কথা বলেন। খবর বিবিসি ও টেলিগ্রাফের। সোমবার শ্যাভেজের সঙ্গে দেখা করেন জাওয়া। সাক্ষাত শেষে মাইক্রোব্লগিং সাইট টুইটারে তিনি লেখেন, শ্যাভেজের জয় হোক। আমি আমাদের কমান্ডার প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের সঙ্গে বৈঠক করেছি। আমরা উভয়ে কৌতুক করেছি এবং হেসেছি। বৈঠকে আসন্ন লাতিন আমেরিকা সম্মেলন বিষয়ে কিছু দিকনির্দেশনা . . .
পাক প্রধানমন্ত্রীর দুর্নীতি তদন্ত স্থগিত
পাকিস্তানে তদন্তকারী কর্মকর্তার মৃত্যুর পর প্রধানমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতি মামলার তদন্ত স্থগিত করা হয়েছে। দেশটির দুর্নীতিবিরোধী সংস্থা জাতীয় জবাবদিহিতা ব্যুরো (এনএবি) সোমবার এ তথ্য জানায়। খবর বিবিসি/ অনলাইনের। গত শুরুবার সরকারী হোস্টেল থেকে প্রধানমন্ত্রী রাজা আশরাফ পারভেজের দুর্নীতি তদন্তকারী কামরান ফয়সালের ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়। অন্যান্য সহকর্মীর সঙ্গে তিনি ইসলামাবাদের ওই হোস্টেলে থাকতেন। ময়নাতদন্তের প্রতিবেদনে বলা হয়েছে, তিনি আত্মহত্যা করেছেন। সিলিং ফ্যানের সঙ্গে তাঁর লাশ ঝুলতে দেখা গেছে। . . .
ইসরাইলের আইনসভা নির্বাচনের ভোট গ্রহণ শুরু
ইসরাইল ও পশ্চিম তীরের ইহুদী বসতিতে মঙ্গলবার দেশটির আইনসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। নির্বাচনে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু জয়লাভ করবেন বলে ব্যাপকভাবে আশা করা হচ্ছে। ইসরাইলের ১২০ আসনের পার্লামেন্টে নেতানিয়াহুর ডানপন্থী জোট প্রায় ৬৩টি আসন পাবে বলে আশা করা হচ্ছে। এএফপি। কুকুরের তাড়া খেয়ে প্রাণের দায় বড় দায়। কুকুরের হাত থেকে বাঁচতে গৃহস্থের ঘরে আশ্রয় নিল একটি চিতাবাঘ। শনিবার রাতে ঝাড়খণ্ডের ডালটনগঞ্জ এলাকায় এই ঘটনা ঘটে। রবিবার বিকেলে বন দফতরের কর্মীরা চিতাবাঘটিকে উদ্ধার করেন। পলামু জেলার . . .