মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১২ জানুয়ারী ২০১৩, ২৯ পৌষ ১৪১৯
পাকিস্তানে চলতি বছর ড্রোন হামলা জোরদার হচ্ছে
যুক্তরাষ্ট্র ২০১৩ সালের শুরু থেকেই পাকিস্তানে ড্রোন হামলা জোরদার করেছে। চালকবিহীন বিমান ড্রোন বছরের শুরুতেই পাকিস্তানের উপজাতীয় এলাকায় তালেবান অবস্থানগুলোর ওপর আঘাত এনেছে। ওবামা প্রশাসন যখন প্রতিবেশী দেশ আফগানিস্তান থেকে অধিকাংশ সৈন্য সরিয়ে নেয়ার পরিকল্পনা ঘোষণার প্রস্তুতি নিচ্ছে, তখন ড্রোন হামলা জারদার করা হলো। এদিকে, যুক্তরাষ্ট্র আফগানিস্তানের পাশে থাকবে বলে সে দেশের প্রেসিডেন্ট হামিদ কারজাইকে আশ্বাস দিতে চেয়েছে। খবর এএফপি ও ওয়াশিংটন পোস্ট অনলাইনের। বর্তমান ও সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তারা . . .
লুকানো বোমা ধরতে ‘ফুল বডি স্ক্যানার’
শরীরের ভেতরে অস্ত্রোপচার করে বোমা বা কোন বিস্ফোরক লুকিয়ে রাখলেও ‘ফুল বডি স্ক্যানারে’ তা ধরা পড়বে। মনিটরে বস্তুটির ছবি দেখা যাবে। খবর আনন্দবাজার পত্রিকা অনলাইনের। আল কায়েদার সৌদি শাখার সদস্য আবদুল্লাহ আল আসিরি দেশটির স্বরাষ্ট্রমন্ত্রীকে হত্যা করতে ২০০৯ সালের ২৭ আগস্ট পায়ুর মধ্যে বিস্ফোরক লুকিয়ে নিয়ে গিয়েছিল। সেদিন মন্ত্রী অল্পের জন্য বেঁচে গেছেন। যদিও ওই আল কায়েদা সদস্য নিহত হয়, তবে তার বিস্ফোরক লুকিয়ে রাখার কৌশল দেখে তাজ্জব বনে যান গোয়েন্দারা। আত্মঘাতী হামলাকারীরা গোপনাঙ্গে বিস্ফোরক . . .
নৌপথ নিরাপত্তায় সহযোগিতা জোরদার করবে জাপান ও ফিলিপিন্স
জাপান ও ফিলিপিন্স নৌপথে নিরাপত্তার বিষয়ে ঘনিষ্ঠতরভাবে সহযোগিতা করতে সম্মত হয়েছে। চীনের উত্থান দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন ওই দু’সাবেক শত্রু দেশকে মৈত্রী বন্ধনে আবদ্ধ হতে কিভাবে সহায়তা করেছে, এটি তারই সুস্পষ্ট আভাস। খবর নিউইয়র্ক টাইমস অনলাইনের। ম্যানিলায় আলোচনাকালে জাপান ও ফিলিপিন্সের পররাষ্ট্রমন্ত্রীরা তাদের দেশগুলোকে কৌশলগত অংশীদার বলে ঘোষণা করেন। এ দুটি দেশ চীনের সঙ্গে তাদের বিদ্যমান পৃথক পৃথক ভূখ-গত বিরোধ নিরসনে আরও সহযোগিতা করবে। প্রকাশিত খবরে এ কথা বলা হয়। তারা তাদের উভয়কে জড়িত করে চীনের . . .
‘ডিজিটাল স্বাস্থ্য’ লাসভেগাস কনজ্যুমার ইলেকট্রনিক্স শোতে প্রাধান্য পাচ্ছে
প্রযুক্তির ব্যবহার দিন দিন বাড়ছে। আর একই সঙ্গে বাড়ছে প্রযুক্তি সংশ্লিষ্ট স্বাস্থ্য জটিলতা। এজন্য বর্তমানে প্রচলিত এ্যাপ, গেম অথবা গেজেট নিয়ে প্রযুক্তি জগতের নামীদামী কোম্পানিগুলো নতুন করে চিন্তা ভাবনা শুরু করেছে। যার লক্ষ্য, প্রযুক্তির স্বাস্থ্যসম্মত ব্যবহার নিশ্চিত করা। খবর এএফপির। লাস ভেগাসে এবারের কনজ্যুমার ইলেকট্রনিক্স শো’তে (সিইএস) এবার এ বিষয়টির দিকেই বিশেষভাবে নজর দেয়া হয়েছে। উল্লেখ্য, সিইএস হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ প্রযুক্তি প্রদর্শনী। এবারের প্রদর্শনী যেসব পণ্য সামগ্রী ও এ্যাপ্লিকেশন . . .
সাহসী শিক্ষকের হস্তক্ষেপে রক্ষা পেল শিক্ষার্থীরা
এক হাই স্কুল শিক্ষকের হস্তক্ষেপে আর একটি নির্বিচারে গুলিবর্ষণে হত্যার ঘটনা থেকে রক্ষা পেল যুক্তরাষ্ট্র। স্কুলে হামলা চালাতে আসা বন্দুকধারীর সঙ্গে কথা বলে তাকে নিরস্ত্র করেন ওই শিক্ষক ও স্কুলটির এক কর্মকর্তা। তবে তার আগেই বন্দুকধারীর গুলিতে মারাত্মক আহত হয় বিদ্যালয়টির এক ছাত্র। হাসপাতালে ভর্তি ওই ছাত্রের অবস্থা আশঙ্কাজনক। বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার মধ্যাঞ্চলের একটি ছোট শহরে অবস্থিত ট্রাফ্ট ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে। মারাত্মক হত্যাকাণ্ডের ঘটনা এড়াতে পারায় ওই শিক্ষকের প্রশংসা করেছে পুলিশ। পুলিশ . . .
বসন্তে সাধারণ নির্বাচন পাকিস্তানে ১৬ মার্চ পার্লামেন্ট ভেঙ্গে দেবেন প্রেসিডেন্ট
আগামী ১৬ মার্চ পার্লামেন্ট ভেঙ্গে দেয়ার বিষয়ে সম্মতি দিয়েছেন পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। চলতি বছরের বসন্তে অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচনকে সামনে রেখে পার্লামেন্ট ভেঙে দেয়ার ঘোষণা আসল। সিন্ধু প্রদেশের স্থানীয় সরকার মুখ্যমন্ত্রী আগা সিরাজ দুরানি ১৬ মার্চ পার্লামেন্ট ভেঙ্গে দিতে জারদারির সম্মতি প্রদানের বিষয়টি নিশ্চিত করেছেন। রবিবার পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) কো- চেয়ারম্যান জারদারি দলের সিনিয়র নেতাদের সঙ্গে এক বৈঠক স্পষ্টভাবে বলেন, যথাসময় নির্বাচন অনুষ্ঠিত হবে। পিপিপির বৈঠকে ‘কতিপয় . . .
হরমুজে মার্কিন সাবমেরিনের সঙ্গে ট্রলারের সংঘর্ষ
পারস্য উপসাগরের হরমুজ প্রণালীতে পারমাণবিক শক্তি চালিত একটি সাবমেরিনের সঙ্গে অপর একটি মাছ ধরা ট্রলারের সংঘর্ষের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার ভোর ৫টায় ইউএসএস জ্যাকসনবিল নামে সাবমেরিনটি পারস্য উপসাগরের সঙ্কীর্ণ ওই প্রণালীটি পার হওয়ার সময় এ ঘটনা ঘটে। খবর ওয়েবসাইটের। সংঘর্ষে সাবমেরিনটির একটি পেরিস্কোপ ক্ষতিগ্রস্ত হওয়া ছাড়া অন্য কোন ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর এক কর্মকর্তা। বাহরাইনভিত্তিক যুক্তরাষ্ট্র নৌবাহিনীর পঞ্চম নৌবহর থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘এই দুর্ঘটনা সম্পর্কে . . .
ইউরো মুদ্রায় গ্রীক দেবী
গ্রীক দেবী ইউরোপার ছবি সংবলিত একটি নতুন নোট অবমুক্ত করল ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক। এতদিন কয়েকটি ইউরো কয়েনের ওপর এই দেবীর ছবি ছিল। দেবী ইউরোপার চিত্রটি ফ্রান্সের বিখ্যাত ল্যুভর যাদুঘরে রক্ষিত ছিল। দুই হাজার বছরের বেশি সময় আগে এটি ইতালির দক্ষিণাঞ্চলে পাওয়া যায়। গ্রীক পুরাণে বলা হয়েছে, ফিনিসীয় দেবী ইউরোপার রূপে মুগ্ধ হন। দেবতা জিউস এবং দেবীর সঙ্গে যৌন মিলনে লিপ্ত হন। এরপর জিউসের ঔরসে ইউরোপার তিনটি ছেলে সন্তানের জন্ম হয়। এদের মধ্যে একজনের নাম মাইনস, যিনি পরে ক্রিট দ্বীপের শাসক হন। নতুন সিরিজের নোটগুলো . . .
ফিলিপিনো হোটেলে অগ্নিকা-, মৃত ৬
ফিলিপিন্সের সাবেক মার্কিন নৌঘাঁটির কাছে ড্রাইডেন নামের ছোট এক হোটেলে আগুন লেগে ৬ জন মারা গেছেন। এদের মধ্যে বিদেশী নাগরিক রয়েছে বলে ধারণা করা হচ্ছে। খবর এএফপির। অলোনগাপো শহরের বেসামরিক প্রতিরক্ষা প্রধান এঙ্গেলিটো লেয়াগ জানান, অতিথির তালিকা অনুযায়ী হোটেলে ওই সময়ে ৩ যুক্তরাষ্ট্রের নাগরিক, এক দক্ষিণ কোরীয় এবং আরও ২ নারী ছিলেন যাদের পরিচয় জানা যায়নি। তবে তদন্তকারীরা মৃতদের এখনও শনাক্ত করতে পারেনি। দেশটির প্রতিরক্ষা প্রধান জানান, এ এলাকায় অনেক অবসরপ্রাপ্ত মার্কিন সেনারা বসবাস করে। . . .