মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ জানুয়ারী ২০১৩, ১ মাঘ ১৪১৯
সেনা নয়, ফ্রন্টিয়ার কোরকে পুলিশী ক্ষমতা দেয়া হলো
কোয়েটায় শিয়া ক্ষোভ প্রশমনে সরকারী উদ্যোগ, লাশ এখনও দাফনের অপেক্ষায়
পাকিস্তানের কোয়েটা শহরে শোকাহত শিয়া প্রতিবাদীরা তাদের প্রিয়জনদের মরদেহ দাফন না করে প্রচ- ঠা-ার মধ্যে সেগুলোর সামনে দ্বিতীয় দিনের মতো বিনিদ্র রজনী কাটান। দেশটিতে বৃহস্পতিবার সংঘটিত অন্যতম ভয়াবহ সাম্প্রদায়িক হামলার ঘটনায় কোয়েটায় ৯৬ ব্যক্তি নিহত হয়। শুক্রবার নিহতদের আত্মীয়স্বজন কোয়েটায় বিক্ষোভ শুরু করেন এবং এতে হাজার হাজার লোক যোগ দেয়। নিহতদের কফিনের পাশে থেকে আত্মীয়স্বজন জানান, সেনাবাহিনী কোটোর নিয়ন্ত্রণ গ্রহণ না করা পর্যন্ত তারা প্রিয়জনদের মরদেহ অপসারণ বা দাফন করবেন না। ওই হত্যাকা-ের প্রতিবাদ জানাতে . . .
প্রতিশোধমূলক হামলার আশঙ্কায় ফ্রান্সে নিরাপত্তা জোরদার
মালি ও সোমালিয়ায় আরও সৈন্য পাঠাচ্ছে ফ্রান্স
সোমালিয়ায় অপহৃত এক ফরাসী গোয়েন্দাকে উদ্ধারের জন্য সামরিক অভিযান চালাতে গিয়ে ইসলামপন্থী জঙ্গীদের শক্তিমত্তা খাটো করে দেখেছিল ফরাসী বাহিনী। দেশটির প্রতিরক্ষামন্ত্রী জিন ইভস লে দ্রিয়ান শনিবার একথা বলেন। জঙ্গীগ্রুপ আল শাবাব অবশ্য বলেছে, অপহৃত ফরাসী গোয়েন্দা ডেনিস এ্যালেক্স বেঁচে আছেন। এছাড়া আরেক ফরাসী কমান্ডোকে আটক করার দাবি জানিয়েছে। খবর এএফপি ও বিবিসি অনলাইনের। অপহৃত এক ফরাসী গোয়েন্দাকে উদ্ধারের জন্য ফরাসী সৈন্য বাহিনী শুক্রবার রাতভর আক্রমণ চালায়। এতে জনা পঞ্চাশেক সৈন্য ও পাঁচটি হেলিকপ্টার অংশ নেয়। . . .
দামিনীর মৃত্যুকালীন জবানবন্দী
দিল্লীর রাস্তায় গণধর্ষণের শিকার সেই মেয়েটির শরীরের অন্ত্রের ৯৫ শতাংশই নষ্ট হয়ে গিয়েছিল। ওই পাষ-দের নির্মম প্রহার ও শারীরিক নির্যাতনে তার এই সমস্যা হয়। সম্প্রতি সিঙ্গাপুরের চিকিৎসকরা এই কথা জানায়। তারা আরও জানান, মস্তিষ্কে সমস্যা, হাট এ্যাটাক এবং পাকস্থলী সংক্রমণের সমস্যাও দেখা দেয় মেয়েটির। আর আসলে ১৬ ডিসেম্বর রাতে কী ঘটেছিল ভারত কন্যার ভাগ্যে। তা মৃত্যুর আগে ম্যাজিস্ট্রেটের কাছ জবানবন্দী লিখে গেছেন দামিনী। পাশাপাশি সেদিন সঙ্গে থাকা বন্ধুটির নামও বলে গেছেন এই ২৩ বছর বয়সী মেডিক্যাল ছাত্রী। বন্ধুটির . . .
বেনগাজিতে ইতালীয় কূটনীতিকের গাড়িতে গুলি
লিবিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর বেনগাজিতে ইতালির এক কূটনীতিকের ওপর গুলি চালানো হয়েছে। তবে তিনি প্রাণে রক্ষা পেয়েছেন। গুইদো দে স্যান্তিস নামে ওই কূটনীতিক তার গুলিরোধী গাড়িতে করে বেনগাজি ভ্রমণ করতে বেরিয়েছিলেন। এই সময় অজ্ঞাত এক বন্দুকধারী ওই গাড়িতে গুলি চালায় বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। ২০১২ সালের সেপ্টেম্বরে বেনগাজিতে যুক্তরাষ্ট্রের দূতাবাসে হামলার ঘটনায় দেশটির রাষ্ট্রদূত ক্রিস্টোফার স্টিভেন্স নিহত হওয়ার পর থেকে বেনগাজিতে বিদেশি সরকারের প্রতিনিধিদের নিরাপত্তা নিয়ে লিবীয় সরকার বেশ উদ্বেগের মধ্যে . . .
পশ্চিমতীরের ক্যাম্প থেকে কয়েকশ’ ফিলিস্তিনী উচ্ছেদ
পশ্চিম তীরের পাহাড়ের চূড়ায় অবস্থিত একটি ফিলিস্তিনী ক্যাম্প থেকে বহু ফিলিস্তিনী এবং আন্তর্জাতিক মানবাধিকার কর্মীকে সরিয়ে দিয়েছে ইসরাইলী পুলিশ। রবিবার ওই এলাকা থেকে অন্তত ২০টি তাঁবু সরিয়ে দেয় ইসরাইলী পুলিশ। এ সময় অন্তত ৬ জন ফিলিস্তিনী আহত হয়েছে। খবর বিবিসি ও এএফপির। ওই এলাকায় নতুন ইহুদী বসতি স্থাপনে পুলিশ এই ফিলিস্তিনীদের সরিয়ে দেয়। মালে আদুমিন এলাকার এই পাহাড়ের চূড়ায় নতুন ইহুদী বসতি স্থাপনে গত শুক্রবার ইসরাইলী সুপ্রীমকোর্ট বাব আল শামস নামের এই ক্যাম্পটি সরিয়ে নেয়ার নির্দেশ দেয়। এদিকে এই অঞ্চলে ইহুদী . . .
বছরের প্রথম তিব্বতীর আত্মাহুতি
তিব্বতে চীনা শাসনের প্রতিবাদে এক তিব্বতী নিজের শরীরে আগুন দিয়ে আত্মহত্যা করেছেন। এটা এ বছর চীনে প্রথম কোন তিব্বতীর আত্মাহুতির ঘটনা। খবর এএফপি’র। লন্ডন ভিত্তিক মানবাধিকার সংস্থা ফ্রি তিব্বত ও যুক্তরাষ্ট্র ভিত্তিক রেডিও ফ্রি এশিয়া (আরএফএ) জানিয়েছে, শনিবার স্থানীয় সময় দুপুর ১টায় তেবে নামের এক তিব্বতী নিজের শরীরে আগুন ধরিয়ে আত্মহত্যা করেছেন। গত বছরের ৮ ডিসেম্বরের পর এই প্রথম কোন তিব্বতী চীনা শাসনের প্রতিবাদে আত্মাহুতি দিলেন। চীনের পশ্চিমাঞ্চলীয় গানসু প্রদেশের জিয়াহে কাউন্টিতে এ ঘটনা ঘটে। তিব্বতে . . .