মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৪ সেপ্টেম্বর ২০১১, ২০ ভাদ্র ১৪১৮
পরমাণু অস্ত্র তৈরিতে ইরানের গোপন পরীক্ষা-নিরীক্ষা
জাতিসংঘ পরমাণু সংস্থার উদ্বেগ
পারমাণবিক অস্ত্র তৈরির জন্য ইরানের গোপনে কাজ করে যাওয়ার বিশ্বাসযোগ্য প্রমাণ পাওয়া যাচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘ পরমাণু সংস্থা। ইরান পারমাণবিক অস্ত্র তৈরি করতে বিশেষত ক্ষেপণাস্ত্রের সাহায্যে বহনের জন্য এরূপ অস্ত্র তৈরি করতে পরীৰা চালানোতে ঐ সংস্থা 'ক্রমবর্ধমানভাবেই উদ্বিগ্ন' বলে জানিয়েছে। খবর ওয়াল স্ট্রিট জার্নাল ও অন্যান্য ওয়েবসাইটের। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ) শুক্রবার প্রকাশিত রিপোর্টে বলেছে, ইরান নাতাঞ্জে অবস্থিত এর সবচেয়ে বড় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ স্থাপনায় তথাকথিত সেকেন্ড . . .
সিরীয় শাসকগোষ্ঠীর কাছে মাথা নোয়াবে না বিক্ষোভকারীরা
ফেসবুকে আন্দোলনের সংগঠক তরুণ নেতা আব্দুল্লাহ এখন নিরাপত্তা বাহিনীর টার্গেট
তখন রাত ১১টা। মাত্র কয়েক ঘণ্টা ঘুমিয়ে নিয়ে জেগে উঠলেন ২৬ বছর বয়সী সরকারবিরোধী এক সিরীয় যুবক। তাঁর নাম আবদুল্লাহ। পেশায় কম্পিউটার ইঞ্জিনিয়ার এবং একজন ধার্মিক মুসলিম। সঙ্গে রয়েছেন তাঁর বন্ধু ইয়াদ (পারিবারিক নাম অবশ্য নয়)। দেশটিতে গত পাঁচ মাস ধরে প্রেসিডেন্ট বাশার আল আসাদের লৌহকঠিন শাসনের বিরুদ্ধে সে প্রতিবাদ বিক্ষোভ চলছে তাতে এই দুই তরুণ প্রায় নেতৃত্বের পর্যায়ে চলে এসেছেন। সিরিয়ার দুর্ধর্ষ গোপন পুলিশ বাহিনী মুখাবারাত হন্যে হয়ে এদের খুঁজছে। ঘুম থেকে উঠে আবদুল্লাহ তোষক গুটিয়ে এক পাশে রাখলেন। এরপর ল্যাপটপে . . .
এ্যাসাঞ্জ অস্ট্রেলিয়ায়ও বিচারের মুখোমুখি হচ্ছেন
সম্পাদনা ছাড়াই গোপন নথি প্রকাশ
বিশ্বের আলোড়ন সৃষ্টিকারী ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান এ্যাসাঞ্জ খোদ অস্ট্রেলিয়াতেই বিচারের মুখোমুখি হতে চলেছেন। এ্যাসাঞ্জ কোন ধরনের সম্পাদনা ছাড়াই গত সপ্তাহে গোপন ও স্পর্শকাতর ২ লাখ ৫১ হাজার কূটনৈতিক নথি প্রকাশ করে। এর মধ্যে অস্ট্রেলিয়ার সরকারী কর্মকর্তাদের সম্পর্কে বেশ কিছু নথি রয়েছে। অস্ট্রেলিয়ার এ্যাটর্নি জেনারেল রবার্ট ম্যাক ক্লেল্যান্ড শুক্রবার এক বিবৃতিতে বলেন, কোন গোয়েন্দা কর্মকর্তার পরিচয় জানাজানি হয়ে যায় এমন কোন তথ্য প্রকাশ করা অস্ট্রেলিয়ার আইনে ফৌজদারি অপরাধ। তিনি বলেন, প্রকাশিত . . .
কাশ্মীর ইস্যুতে সমঝোতায় পৌঁছেছিলেন মোশারফ ও মনমোহন!
উইকিলিকসের তথ্য
কাশ্মীর সমস্যা সমাধানে ২০০৭ সালের ফেব্রুয়ারির আগেই ভারত ও পাকিস্তানের শীর্ষ নেতৃত্বে একটি সমঝোতায় পৌঁছেছিলেন বলে গোপন তথ্য ফাঁসকারী ওয়েবসাইট উইকিলিকস জানিয়েছে। ওয়েবসাইটির সর্বশেষ ফাঁস করা তথ্যে বলা হয়েছে, ভূখণ্ডের ওপর কোন রকম মালিকানা দাবি ছাড়াই ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং ও পাকিস্তানের তৎকালীন প্রেসিডেন্ট পারভেজ মোশারফ কাশ্মীর প্রশ্নে একটি নেপথ্য সমঝোতায় পৌঁছেছিলেন। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের। উইকিলিকসের তথ্য অনুযায়ী, ২০০৯ সালের ২১ এপ্রিল সফররত মার্কিন প্রতিনিধি দলকে মনমোহন বলেছিলেন। . . .
যুক্তরাষ্ট্র আ'লীগের নতুন নেতৃত্বের নাম ঘোষণা করবেন শেখ হাসিনা
এনা, নিউইয়র্ক থেকে ॥ যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা-কর্মীদের প্রত্যাশার প্রতিফলন হিসেবে ২৫ সেপ্টেম্বর অপরাহ্নে সভানেত্রী শেখ হাসিনার নির্দেশে কর্মিসভা অনুষ্ঠিত হবে এবং সেখানে নতুন সভাপতি এবং সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করবেন শেখ হাসিনা নিজে। যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী আওয়ামী পরিবারের লোকজন ঐক্যবদ্ধভাবে বাংলাদেশের জন্য কাজ করতে পারেন_ এমন চমৎকার একটি পরিবেশ তৈরির জন্য শেখ হাসিনা এ প্রক্রিয়া অবলম্বন করছেন বলে বার্তা সংস্থা এনাকে ২ সেপ্টেম্বর জানিয়েছেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উপদেষ্টা ড. সিদ্দিকুর . . .
আড়ি পেতে শোনা
চপস্টিক দিয়ে পকেটমার হাত বা ব্লেড নয়। চীনা পকেটমারের দল ব্যবহার করছে চপস্টিক। টার্গেটের পকেটে হাত না দিয়ে চুরি করবে তারা। চুরি করা জিনিসে হাতের ছাপ এড়াতে তারা চপস্টিক ব্যবহার করছে। কেনাকাটা করতে ব্যস্ত লোকের পেছনের পকেট থেকে জিনিসপত্র চুরি করছে এই পকেটমারের দল। চীনা পুলিশের ধারণা, এই পকেটমারের দল কেনাকাটায় ব্যস্ত মহিলাদেরই বেশি টার্গেট করে। এরা দিনে দুপুরেই সারা চীনে একাজ করছে। ক্যামেরায় দেখা গেছে, এক মহিলার সাদা লম্বা কোটের পকেট থেকে চপস্টিক দিয়ে মোবাইল ফোন চুরি করছে এক পকেটমার। তারপর সে মোবাইলটা . . .