মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৯ সেপ্টেম্বর ২০১১, ৪ আশ্বিন ১৪১৮
সিরত রক্ষায় গাদ্দাফি বাহিনীর মরিয়া প্রতিরোধ
* ব্যাপক রকেট হামলার মুখে পিছু হটছে এনটিসি যোদ্ধারা
* গাদ্দাফিবিরোধী ২৪ জন নিহত
সিরত শহরে লিবিয়ার অন্তর্বর্তী সরকারের (এনটিসি) বাহিনী ও গাদ্দাফি বাহিনীর মধ্যে তুমুল লড়াই চলছে। এনটিসি বাহিনী জানায়, তারা সিরতের আরও ভেতরে প্রবেশ করলেও ব্যাপক রকেট হামলার মুখে শনিবার রাতে পিছু হটতে বাধ্য হয়। সিরতের রাস্তায় রাস্তায় এখন রক্তক্ষয়ী লড়াই চলছে। তবে বিদ্রোহীরা দাবি করেছে শহরের বিমানবন্দর ও একটি সেনাঘাঁটি তারা দখল করে নিয়েছে। ক্ষমতাচ্যুত নেতা মুয়াম্মার গাদ্দাফির অনুগত বাহিনী তাদের অন্যতম শক্তিশালী ঘাঁটি সিরত নিয়ন্ত্রণে রাখতে প্রাণপণে লড়াই চালিয়ে যাচ্ছে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে এনটিসি বাহিনীর . . .
জনগণ এখনও প্রকৃত স্বাধীনতা থেকে অনেক দূরে ॥ সুচি
মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী আউং সান সুচি বলেছেন, কয়েক দশকের সামরিক শাসনের পর দেশটিকে শেষ পর্যন্ত রাজনৈতিক পরিবর্তন আসছে। কিন্তু দেশের জনগণ এখনও প্রকৃত স্বাধীনতা থেকে অনেক দূরে রয়েছেন। বার্তাসংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাতকারে শান্তিতে নোবেল জয়ী সুচি এ কথা বলেন। খবর এএফপির। সুচি বলেন, দেশটির নতুন সরকারকে গণতান্ত্রিক সংস্কারে সত্যিকারভাবেই মনে হয়েছে এবং মধ্যপ্রাচ্যের অনুকরণে আন্দোলন করে দেশের সমস্যার সমাধান হবে না। ইয়াঙ্গুনে তাঁর পার্টি অফিসে দেয়া এই সাৰাতকারে তিনি আরও বলেন, পরিবর্তন হচ্ছে, কিন্তু . . .
দুর্নীতি ও ব্যয় সঙ্কোচনের প্রতিবাদে ওয়াল স্ট্রিটে বিক্ষোভ
'শতকরা ১ ভাগের লোভ ও দুর্নীতি আমরা ৯৯ ভাগ মেনে নেব না'
নিউইয়র্কের ওয়াল স্ট্রিটের কাছে শনিবার কয়েক শ' মানুষ বিৰোভ করেছেন। বড় বড় কোম্পানির অর্থলোভ ও দুর্নীতি, বাজেট এবং সরকারী ব্যয় হ্রাসের প্রতিবাদে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। তারা বিশ্বের পুঁজিবাজার ওয়াল স্ট্র্রিট 'দখল করার' পরিকল্পনা করেছিল, কিন্তু পুলিশ সেই চেষ্টা ব্যর্থ করে দেয়। খবর এএফপি'র। বিৰোভকারীরা নিউইয়র্কের স্টক এক্সচেঞ্জ ও ফেডারেল হলের দিকে যাওয়ার পরিকল্পনা করেছিল। তবে পুলিশ সে পথ আটকে দেয়। বিৰোভকারীরা অর্থ-ব্যবস্থা নিয়ে তাদের ক্ষোভের কথা না শোনা পর্যন্ত ওয়াল স্ট্রিটে অবস্থান . . .
পাকিস্তানে মার্কিন ড্রোন বিধ্বস্ত, সংঘর্ষে হত ১৫
যুক্তরাষ্ট্রের এক মনুষ্যবিহীন ড্রোন বিমান কারিগরি ক্রটিজনিত কারণে রবিবার পাকিসত্মানের অরাজকতাপূর্ণ উত্তর-পশ্চিমাঞ্চলীয় উপজাতীয় এলাকায় বিধ্বস্ত হয়। স্থানীয় নিরাপত্তা কর্মকর্তারা এ কথা জানান। খবর এএফপির। ওই অঞ্চলের প্রধান শহর পেশোয়ারে এক নিরাপত্তা কর্মকর্তা বলেন, আমেরিকান ড্রোনটি দৃশ্যত কোন কারিগরি ক্রটি জনিত কারণে দৰিণ ওয়াজিরিস্তানের জানসারা গ্রামে বিধ্বস্ত হয়। দৰিণ ওয়াজিরিসত্মানের প্রধান শহর ওয়ানায় দু' গোয়েন্দা কর্মকর্তা ওই ঘটনার সত্যতা নিশ্চিত করেন। এটি এক অস্ত্রসজ্জিত প্রেডাটর ড্রোন বলে তাঁরা . . .
পরলোকে কারা কেনেডি
প্রয়াত মার্কিন সিনেটর এডওয়ার্ড কেনেডির কন্যা কারা কেনেডি ৫১ বছর বয়সে ওয়াশিংটনের একটি হেলথ ক্লাবে মারা গেছেন। খবর এএফপি/ওয়েবসাইট। কারা শুক্রবার মারা যান বলে জানান তার ভাই প্যাট্রিক কেনেডি। প্যাট্রিক রোড আইল্যান্ড থেকে যুক্তরাষ্ট্র কংগ্রেসের সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি বলেন, 'ও এখন বাবার সঙ্গে।' এ দুই ভাইবোনের বাবা এডওয়ার্ড কেনেডি মসত্মিষ্ক ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০০৯ সালের ২৫ আগস্ট ৭৭ বছর বয়সে মারা যান। কারা ফুসফুসের ক্যান্সারে ভুগছিলেন। ২০০৩ সালে তার শরীর থেকে একটি বিপজ্জনক টিউমার . . .
আড়ি পেতে শোনা
গন্তব্য নিউইয়র্ক বিড়ালটি নিউইয়র্ক শহরকেই নিজের গন্তব্য হিসেবে বেছে নিয়েছিল। এ ঘটনায় রীতিমতো সম্মানিত বোধ করছেন শহরের মেয়র মাইকেল বস্নুমবার্গ। বছর পাঁচেক আগে বিড়ালটি কালোরাডো অঙ্গরাজ্য থেকে হারিয়ে যায়। অবশেষে গত সপ্তাহে নিউইয়র্কের ম্যানহাটান এলাকায় সেটির দেখা মেলে। বিড়ালটির নাম উইলো। কলোরাডোর বুল্ডার শহরের বাসিন্দা জ্যামি স্কুটর্স-এর মালিক। তিনি জানিয়েছেন, বিড়ালটিকে শীঘ্রই নিউইয়র্ক থেকে ফিরিয়ে আনা হচ্ছে। এদিকে স্থানীয় একটি দৈনিককে বস্নুমবার্গ বলেছেন, 'আমি মনে করি' এই ঘটনা দেখিয়ে দিল নিউইয়র্ক . . .