মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০১১, ৩ আশ্বিন ১৪১৮
জাতিসংঘের সদস্যপদ চাইতে দৃঢ়প্রতিজ্ঞ আব্বাস
রাষ্ট্রের দাবিতে নিরাপত্তা পরিষদে যাব ॥ টিভি ভাষণে ঘোষণা ফিলিস্তিনী প্রেসিডেন্টের
০ মার্কিন ও ইসরাইলী বিরোধিতা অগ্রাহ্য
ফিলিস্তিনী প্রেসিডেন্ট মাহমুদু আব্বাস বলেছেন, যুক্তরাষ্ট্র ও ইসরাইলের বিরোধিতা সত্ত্বেও ফিলিস্তিন রাষ্ট্রের জন্য জাতিসংঘের পূর্ণ সদস্য পদের দাবি থেকে তিনি পিছু হটবেন না। শুক্রবার জাতির উদ্দেশে দেয়া ত্রিশ মিনিটের ভাষণে আব্বাস তাঁর সিদ্ধান্তে অটল থাকার কথা ঘোষণা করেন। তিনি বলেন, ২৩ সেপ্টেম্বর নিরাপত্তা পরিষদে ফিলিস্তিন রাষ্ট্রের পূর্ণ সদস্য পদের জন্য আবেদন করা হবে। তবে ফিলিস্তিনীদের এই উদ্যোগে যুক্তরাষ্ট্র ভেটো প্রয়োগ করবে। ইসরাইল বলেছে, ফিলিস্তিনীদের এই উদ্যোগ শান্তি বয়ে আনবে না। সূত্র : নিউইয়র্ক . . .
আরও সহিংস রূপ নিচ্ছে সিরিয়ার প্রতিবাদ বিক্ষোভ
সরকারী বাহিনীর হাতে নিহত ৪৪
সিরিয়ার অধিকাংশ গোলযোগপূর্ণ এলাকায় সরকার বিরোধী আন্দোলন এখন আরও সহিংস রূপ নিয়েছে। এতে সেখানে দীর্ঘস্থায়ী সশস্ত্র সংগ্রাম শুরু হতে পারে বলে আভাস পাওয়া যাচ্ছে। এর আগে ছয় মাস ধরে দেশটিতে প্রেসিডেন্ট বাশার আল আসাদের একনায়কতান্ত্রিক শাসনের বিরুদ্ধে মোটামুটি শান্তিপূর্ণভাবেই বিৰোভ চলছিল। সরকারী বাহিনী প্রতিবাদকারীদের ওপর একতরফাভাবে শক্তি প্রয়োগ করেছে। জুমার নামাজের পর কয়েকটি স্থানে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৪৪ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। খবর নিউইয়র্ক টাইমস ও আল জাজিরা অনলাইনের। রাজধানী দামেস্কের উপকণ্ঠে . . .
প্রবল প্রতিরোধের মুখে বনি ওয়ালিদ থেকে পিছু হটেছে গাদ্দাফিবিরোধীরা
জাতিসংঘে লিবিয়ার আসনটি পেল এনটিসি
গাদ্দাফিবিরোধী বাহিনী লিবিয়ার বনি ওয়ালিদ থেকে পিছু হটতে বাধ্য হয়েছে। লিবিয়ার ৰমতাচু্যত নেতা মুয়াম্মার গাদ্দাফির অনুগত বাহিনীর প্রবল প্রতিরোধের মুখে তারা পিছু হটতে বাধ্য হয়। বনি ওয়ালিদে প্রবেশের পর প্রচ- গোলাগুলি, মর্টার ও রকেট হামলার মুখে পড়ে গাদ্দাফিবিরোধী বাহিনী। শহরটি রাজধানী ত্রিপোলি থেকে ৯০ কিলোমিটার দৰিণ পূর্বে অবস্থিত। খবর বিবিসি অনলাইনের। গাদ্দাফির অন্যতম শক্তিশালী ঘাঁটি সিরতেও নতুন সরকারের অনুগত বাহিনী প্রচ- লড়াইয়ের মুখোমুখি। এর আগে দেশটির জাতীয় অন্তর্বর্তী পরিষদ (এনটিসি) কর্তৃপক্ষকে লিবিয়ার . . .
হিলারি সবচেয়ে জনপ্রিয় মার্কিন রাজনীতিক ॥ জনমত জরিপ
হিলারি ক্লিনটন এখন জনমত জরিপ অনুযায়ী যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনপ্রিয় রাজনৈতিক ব্যক্তিত্ব। বস্নুমবার্গ নিউজ পরিচালিত জনমত জরিপে দেখা দেছে, দুই-তৃতীয়াংশ মার্কিনীর বিবেচনায় হিলারি দেশটির একজন সফল পররাষ্ট্রমন্ত্রী। এক-তৃতীয়াংশ মনে করেন, বারাক ওবামার পরিবর্তে হিলারি প্রেসিডেন্ট হলেই ভাল হতো। 'আজকের দিনের সবচেয়ে জনপ্রিয় জাতীয় রাজনৈতিক ব্যক্তিত্ব তিন বছর আগে নিজের দলের কাছে প্রত্যাখ্যাত হয়েছিলেন।' বস্নুমবার্গ নিউজের সমীৰার ফলে জন ম্যাককরমিক এ মন্তব্য করেছেন। শুক্রবার জরিপটির ফল প্রকাশিত হয়েছে। . . .
যুক্তরাষ্ট্রে বিমান বিধ্বস্ত, নিহত ৩, আহত ৭৫
যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যের রেনোতে শুক্রবার জাতীয় বিমান উড্ডয়ন প্রতিযোগিতায় একটি বিমান বিধ্বস্ত হয়ে অন্তত ৩ জন নিহত এবং ৭৫ জন আহত হয়েছে। বিমানটি বিধ্বস্ত হয়ে দর্শকদের ওপর পড়ায় এই হতাহতের ঘটনা ঘটেছে। খবর এএফপি ও বিবিসি অনলাইনের। গুরম্নতর আহত অবস্থায় ৫৪ জনকে হাসপাতালে নেওয়া হয়েছে। স্থানীয় সংবাদ মাধ্যম জানায়, ১২ জনের বেশি নিহত হয়েছে। তবে কর্মকর্তারা এ ঘটনায় হতাহতের সঠিক সংখ্যা নিশ্চিত করতে পারেননি। প্রতিবছর সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত রেনো ন্যাশনাল চ্যাম্পিয়ানশিপ এয়ার রেসেস নামে এই প্রদর্শনী দেখতে . . .
জিলানির যুক্তরাষ্ট্র সফর বাতিলের নেপথ্যে_
পাকিস্তানের প্রেসিডেন্ট ইউসুফ রাজা জিলানি সিন্ধু প্রদেশের বন্যাদুর্গত এলাকায় চলমান ত্রাণ তৎপরতা ব্যক্তিগতভাবে তদারক করতে চান বলেই দৃশ্যত শুক্রবার তাঁর যুক্তরাষ্ট্র সফরে পরিকল্পনা বাতিল করেছেন। দুটি দেশের সম্পর্কে তিক্ততা দেখা দেয়াতেই তিনি আমেরিকা সফর বাতিল করেছেন বলে আভাস পাওয়া গেছে। আমেরিকা সফরকালে তাঁর জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণ দেয়ার কথা ছিল। খবর 'ডন' অনলাইনের। সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে জিলানির সঙ্গে দেখা করতে আমেরিকার প্রেসিডেন্ট বারাক ওবামার অস্বীকৃতিই ঐ সফর বাতিলের অন্যতম কারণ . . .
তাইওয়ানের কাছে নতুন যুদ্ধবিমান বিক্রি করবে না যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র তাইওয়ানের কাছে নতুন এফ-১৬ যুদ্ধবিমান বিক্রি না করে বরং যেসব বিমান বর্তমানে রয়েছে সেসব আরও আধুনিক করার কাজে সহায়তার সিদ্ধান্ত নিয়েছে। মার্কিন কংগ্রেস সূত্রে শুক্রবার এ কথা জানিয়ে বলা হয়েছে, গুরুত্বপূর্ণ আইনপ্রণেতাদের শুক্রবার পররাষ্ট্র দফতর এ বিষয়ে অবহিত করেছে। তবে এ বিষয়ে শীঘ্রই কোন সরকারী ঘোষণা দেয়া হচ্ছে না। খবর এএফপির। নাম প্রকাশে অনিচ্ছুক এক আইনপ্রণেতা বলেন, 'আমরা পররাষ্ট্র দফতরের কাছ থেকে জেনেছি নতুন বিমান বিক্রি না করে তাইওয়ানের কাছে থাকা বিমানগুলোকে আরও আধুনিক করার সিদ্ধানত্ম . . .
আড়ি পেতে শোনা
নাশপাতি গাছে কুমড়া! অবিশ্বাস্য হলেও সত্য যে, নাশপাতি গাছে একটি মিষ্টি কুমড়া জন্মেছে। যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যের এক দম্পতি তাদের গাছে এটি প্রথম দেখতে পান। স্থানীয় একটি টেলিভিশনের প্রতিবেদনে বলা হয়, পিল ও জানেলি লাভলি নামের ঐ দম্পতি সম্প্রতি দেখেন যে, তাদের ডেস মইনেস থেকে ৫০ মাইল দৰিণ-পশ্চিমাঞ্চলের গ্রীনফিল্ডস্থ তাদের বাড়ির একটি নাশপাতি গাছে এ মিষ্টি কুমড়া জন্মেছে। এ দম্পতি জানান, কিভাবে এ গাছে কুমড়াটির জন্ম হলো এ ব্যাপারে তাদের কোন ধারণা নেই। তবে এটি প্রাকৃতিক উপায়েই জন্ম হয়েছে বলে মনে করা . . .