মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৪ আগষ্ট ২০১১, ২০ শ্রাবণ ১৪১৮
মনুষ্যত্ব হারিয়ে ফেলেছেন বাশার আল আসাদ ॥ বান কি মুন
০ নিরাপত্তাবাহিনীর দমনপীড়নে ক্ষুব্ধ গোটা বিশ্ব
০ জাতিসংঘের পদক্ষেপে বাধা দিল রাশিয়া ও অন্যান্য দেশ
সিরিয়ার হামা নগরীর ওপর বাশার আল আসাদের নিরাপত্তা বাহিনীর অব্যাহত দমন পীড়নের ঘটনায় বিৰব্ধ গোটা বিশ্ব। এই দমন পীড়নের জবাব কিভাবে দেয়া হবে সে ব্যাপারে ঐকমত্যে পেঁৗছতে নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। তবে রাশিয়ার কূটনীতিক হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সিরিয়া গৃহযুদ্ধের দিকে যাচ্ছে। সিরিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের একটি খসড়া প্রস্তাবের বিরোধিতা করেছে রাশিয়া, চীন, ভারত ও ব্রাজিল। তাঁরা বলেছে, প্রস্তাবে ভারসাম্য আনতে সহিংসতার জন্য সরকার ও বিরোধীদের দায়ী করতে হবে। তবে পশ্চিমারা বলছে, . . .
ঋণসীমা বৃদ্ধি বিলে ওবামার স্বাক্ষর ॥ খেলাপী হওয়া থেকে রক্ষা
দ্বিদলীয় বিরোধের অবসান ॥ জনগণ অচল সরকার চায়নি বলে মন্তব্য প্রেসিডেন্টের
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সরকারের ঋণসীমা বৃদ্ধি ও ব্যয় হ্রাসসংক্রান্ত বিলে স্বাৰর করেছেন। কংগ্রেস দ্বিদলীয় সমঝোতা বিলের পৰে ভোট দেয়ার পর ওবামা এ বিলে স্বাৰর করেন। এ বিল পাসের মাধ্যমে যুক্তরাষ্ট্রে দ্বিদলীয় বিরোধের অবসান ঘটল এবং যুক্তরাষ্ট্রও অর্থখেলাপী হওয়া থেকে রৰা পেল। সূত্র নিউইর্য়ক টাইমস, বিবিসি ও ওয়েবসাইট। ওবামা এ সঙ্কটকে 'কৃত্রিম ও পরিহারযোগ্য' বলে উলেস্নখ করেন। তিনি বলেন, মার্কিন ভোটাররা বিভক্ত সরকারের পক্ষে মত দিয়েছেন, তবে তাঁরা অবশ্যই অকার্যকর সরকারের পৰে মত দেননি। ওয়াশিংটনের . . .
যুক্তরাষ্ট্রের বিপরীতে চীনের দিকেই ঝুঁকছে পাকিস্তান!
জিনজিয়াংয়ে জঙ্গী হামলা নিয়ে বেজিংয়ের অভিযোগের পরপরই সুজা পাশার সফর
চীনের জিনজিয়াং অঞ্চলে হামলায় জড়িত জঙ্গীরা পাকিস্তানের ভূখণ্ড প্রশিক্ষণ পেয়েছিল বলে চীনা অভিযোগের প্রেক্ষিতে ত্বরিত সাড়া দিয়েছে পাকিস্তান। কিন্তু চীনের ওপর খুব বেশি নির্ভর করা ইসলামাবাদের জন্য ভুলই হতে পারে। খবর ওয়েবসাইটের। পাকিস্তানের শক্তিশালী গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) ডিরেক্টর জেনারেল লে.জে. আহমদ সুজা পাশাকে বেজিং পাঠিয়েছে। এর আগে চীনের জিনজিয়াং অঞ্চলে সপ্তাহানত্মের জঙ্গীদের হামলায় ১১ ব্যক্তি নিহত হয়_ প্রচার মাধ্যমে এ কথা হয়। ঐ সফরের সত্যতা নিশ্চিত করতে আইএসআই অস্বীকৃতি . . .
সাইবার হামলার শিকার সরকারসহ ৭২ প্রতিষ্ঠান ॥ সন্দেহ চীনকে
হ্যাকিংয়ের কারণে হুমকির মুখে বাণিজ্যিক সক্ষমতা
জাতিসংঘ এবং বিশ্বের বিভিন্ন দেশের সরকারসহ ৭২টি প্রতিষ্ঠানে সাইবার হামলার ঘটনা ঘটেছে। নিরাপত্তা বিশেষজ্ঞরা এই ঘটনা জানতে পেরেছেন। সূত্র ওয়েবসাইট। নিরাপত্তা প্রতিষ্ঠান ম্যাকাফি এই অনুপ্রবেশের ঘটনা প্রকাশ করেছে। তারা জানায়, এই সাইবার হামলার নেপথ্যে একটি 'রাষ্ট্র' রয়েছে। তবে দেশটির নাম তারা প্রকাশ করেনি। যদিও একজন নিরাপত্তা বিশেষজ্ঞ বলেছেন, তথ্য প্রমাণে মনে হচ্ছে দেশটি চীন। গত ৫ বছরে হ্যাকিংয়ে ৰতিগ্রসত্মদের তালিকায় রয়েছে মার্কিন সরকার তাইওয়ান, ভারত, দৰিণ কোরিয়া, ভিয়েতনাম ও কানাডা। এছাড়া আসিয়ান, . . .
'নরওয়ে এখনও ইসলামপন্থ্থীদের হুমকির মুখে'
নরওয়ে এখনও ইসলামপন্থ্থীদের হুমকির মুখে রয়েছে। সম্প্রতি দেশটিতে এক ডান চরমপন্থীর রক্তৰয়ী দুটি হামলার ঘটনায় হুমকিকে খাটো করে দেখা উচিত নয়। দেশটির প্রগ্রেস পার্টির প্রধান সিব জনসন মঙ্গলবার এক সাৰাতকারে এ কথা বলেন। খবর এএফপি অনলাইনের। জনসন বলেন, বিশ্বজুড়ে রয়েছে এমন সব চ্যালেঞ্জেরই মুখোমুখি নরওয়ে। দেশটিতে আল কায়েদার হুমকিও বিরাজমান। জনসন তার পার্লামেন্ট অফিসে দেয়া ওই সাৰাতকারে আরও বলেন, ২২ জুলাইয়ের ভয়াবহ হামলা এটিই বলে দেয় যে, বিভিন্ন ধরন ও অদ্ভুত সব কৌশল অবলম্বনের মাধ্যমে সন্ত্রাসীরা হামলা চালাতে পারে। . . .