মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৩ আগষ্ট ২০১১, ১৯ শ্রাবণ ১৪১৮
আন্তর্জাতিক চাপ সত্ত্বেও সিরিয়ায় দমনাভিযান চলছে
০ তিন দিনে নিহত ১৫০
০ বহু আহত
০ পরিস্থিতি নিয়ে আলোচনায় নিরাপত্তা পরিষদের জরুরী বৈঠক
আন্তর্জাতিক সম্প্রদায়ের নিন্দা ও বিরোধিতা সত্ত্বেও সিরিয়ায় সরকারবিরোধীদের ওপর সেনা অভিযান অব্যাহত রয়েছে। রমজানের প্রথম দিনও হামাসহ সারাদেশে সেনা অভিযান চলে। এতে অন্তত ২৪ জন বেসামরিক লোক নিহত হয়। এর মধ্যে ১০ জন নিহত হয় তারাবির নামাজের পর বিৰোভকালে। রমজানের দ্বিতীয় দিন মঙ্গলবারও অভিযান চলে। এতে ৬ জন নিহত হয়। রমজান শুরম্নর আগের দিন রবিবার হামা শহরে ট্যাঙ্ক নিয়ে অভিযান চালায় সেনাবাহিনী। এতে শতাধিক লোক নিহত এবং বহু হতাহত হয়। খবর এএফপি ও ওয়েবসাইটের। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের প্রধান রামী . . .
ওসামাকে হত্যা করাই ছিল মিশনের টার্গেট
টেলিগ্রাফের রিপোর্ট ॥ গ্রেফতার বা আটকের প্রশ্ন ছিলই না
ওসামা বিন লাদেনকে হত্যার জন্যই পাকিস্তানে তার গোপন আস্তানায় অভিযান চালানো হয়। তাকে জীবিত ধরার কোন প্রশ্নই ছিল না। পাকিস্তানের এ্যাবোটাবাদে আলোচিত ঐ অভিযানে সরাসরি অংশগ্রহণকারী এক ব্যক্তি টেলিগ্রাফকে একথা জানিয়েছেন। খবর টেলিগ্রাফ অনলাইনের। বিশ্বের সবচেয়ে আলোচিত ও দুর্ধর্ষ এই ফেরারির গুপ্ত হত্যার ব্যাপারে যে তথ্য প্রমাণ পাওয়া গেছে তাতে এ্যাবোটাবাদে পহেলা মে'র অভিযানকে বর্ণনা করা হয়েছে 'ওসামা বিন লাদেনকে হত্যার জন্যই গোপন মিশন' হিসেবে। এর আগে ওসামা নিহত হওয়ার পর বিশ্বজুড়ে সমালোচনা . . .
বেনজীর হত্যাকাণ্ড ॥ সব নথিপত্র সুপ্রীমকোর্টে তলব
হত্যার সুবিধাভোগীদের মধ্যে মোশারফ অন্যতম
পাকিস্তানের সুপ্রীমকোর্ট বেনজীর ভুট্টো হত্যাকাণ্ডের সমুদয় রেকর্ড তলব করেছে। আগামী দু'সপ্তাহের মধ্যে এসব রেকর্ড জমা দিতে বলা হয়েছে। গুরুত্বপূর্ণ এই ইসু্যটি শুনানির জন্য একটি বৃহত্তর বেঞ্চ গঠনেরও ইঙ্গিত দিয়েছে সুপ্রীমকোর্ট। খবর ডন অন লাইনের। বেনজীর ভুট্টোর প্রটোকল অফিসার মোহাম্মদ আসলাম চৌধুরীর আবেদনে সারা দিয়ে প্রধান বিচারপতি ইফতিখার মোহাম্মদ চৌধুরী, বিচারপতি তারিক পারভেজ ও বিচারপতি আমির হানি মুসলিমের সমন্বয়ে গঠিত তিন সদস্যের বেঞ্চ সোমবার বিষয়টি আমলে নিয়ে এ নির্দেশনা প্রদান করে। দীর্ঘ ২১ বছর . . .
দুই জঙ্গী হত্যায় উত্তেজনা জিনজিয়াংয়ে
চীনের জিনজিয়াং অঞ্চলের কাশগর শহরে সন্দেহভাজন দু'জন জঙ্গীকে নিরাপত্তা বাহিনী মঙ্গলবার গুলি করে হত্যা করায় সেখানে এখন চরম উত্তেজনা বিরাজ করছে। এর আগে পাকিস্তানে প্রশিৰণ নেয়া জঙ্গীরা রবিবার কাশগর এলাকায় হামলা চালিয়ে ২১ জনকে হত্যা করে। সূত্র এএফপি, ডন অনলাইন। চীনা নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত দুই জন উইঘুর মুসলিম সম্প্রদায়ের। চীনের জিনজিয়াং অঞ্চলের প্রায় অর্ধেক উইঘুর। চীনা কর্তৃপৰ সোমবার বলেছে, দেশটির পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং এলাকায় পবিত্র রমজান মাসের শুরম্নতে রবিবারের এই সন্ত্রাসী হামলার নেপথ্যে . . .
ব্রিটিশ নারী বিজ্ঞানীর বাড়িতে দাসী তাঞ্জানিয়ার তরুণী
রেবেকা বালিরা (৪৭)। বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় মেডিক্যাল রিসার্চ ইনস্টিটিউশনের একজন বিজ্ঞানী তিনি। তাঁর বিরুদ্ধে ২১ বছর বয়সী এক তরম্নণীকে নির্মম নির্যাতনের অভিযোগ উঠেছে। আদালতের এক শুনানিতে সোমবার বলা হয়, ম্যাথডিয়া মাথিউস নামের ওই তরম্নণীকে বালিরা তাঞ্জানিয়া থেকে পাচার করে ব্রিটেনে আনেন। ব্রিটেনের বাড়িতে তার সঙ্গে দাসের মতো আচরণ করা হতো। শুনানিতে বিচারকরা জানান, বালিরা তার সঙ্গে দাসের মতো আচরণ করতেন। গত ছয় মাস ধরে রান্নাবান্না, ধোয়ামোছার কাজ ছাড়া তিন সন্তানের যাবতীয় কাজ করতে তাকে বাধ্য করতেন। আশ্চর্যের . . .
স্মৃতিশক্তি বাড়াতে পারে প্যারাসিটামল
বেদনানাশক হিসেবে বিশ্বে ব্যাপকভাবে পরিচিত প্যারাসিটামল মানুষের স্মৃতি শক্তি বাড়াতে পারে বলে গবেষকরা মনে করেন। মসত্মিষ্কে যে কোষগুলো স্মৃতি নিয়ন্ত্রণ করে সেখানে প্যারাসিটামল ট্যাবলেট কাজ করে। গবেষকরা তখন এ ৰেত্রে ক্লিনিক্যাল পরীক্ষা শুরু করেছেন। গবেষকদের অপ্রকাশিত রিপোর্টে দেখা গেছে, যারা দৈনিক নিয়মিতভাবে প্যারাসিটামল গ্রহণ করছেন তাদের স্মৃতিশক্তি ভাল কাজ করছে। ফলে ডেমনেশিয়া বা ভুলে যাওয়া রোগ থেকে অনেকেই মুক্তি পেতে পারেন বলে আশা করছেন বিজ্ঞানীরা। প্রতি ব্রিটেনবাসী গড়ে প্রতিবছর ১০৬টি প্যারাসিটামল . . .
বিয়ে পড়াল কম্পিউটার
যুক্তরাষ্ট্রের হিউস্টনের বাসিন্দা মিগুয়েল হ্যানসন এবং ডায়ানা ওয়েসলির বিয়ে পড়িয়েছে একটি কম্পিউটার। দু'জন বিয়ে করার সিদ্ধান্ত নেবার পর চার্চে যাজকের কাছে না গিয়ে বসে পড়েন কম্পিউটারের সামনে। কম্পিউটারটি যাজকের ভূমিকায় এ জুটিকে বিয়ের নির্দেশনা দেয়। ত্রিশজন অতিথির সামনে তাঁরা বলেন, 'আই ডু।' খবর সি নেট-এর। বর মিগুয়েল হ্যানসন একজন ওয়েব ডেভেলপার এবং আইটি কনসালট্যান্ট। সমপ্রতি তিনি বিয়ে পড়াতে যে আচার পালন করতে হয় সেগুলো মিলিয়ে একটি কম্পিউটার প্রোগ্রাম তৈরি করেছেন। আর কম্পিউটারে সে প্রোগ্রামটি . . .
আড়ি পেতে শোনা
'মাম্মি পাপাকে বিয়ে করবে?' বান্ধবীকে অভিনব উপায়ে বিয়ের প্রস্তাব দিয়েছেন ড্যানিয়েল ওভারবে নামে এক ব্যক্তি। যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনার ২৫ বছর বয়সী ওভারবে তাদের নবজাতকের জন্য বিশেষভাবে একটি পোশাক তৈরি করেছেন। সেই পোশাকটি আবার বলবে, 'মাম্মি তুমি আমার পাপাকে বিয়ে করবে?' ওভারবে তার ২৩ বছর বয়সী বান্ধবী লরেন ব্রামেকে একটি আংটিও দিয়েছেন। ওভারবে হাসপাতালেই ব্রামেকে বিয়ের প্রসত্মাব দেন। তিনি বলেন, এই পোশাক তৈরি তার পরিকল্পনার একটা অংশ ছিল। কারণ ওভারবে জানতেন ব্রামেকে শুধু আংটি . . .