মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৯ আগষ্ট ২০১১, ১৪ ভাদ্র ১৪১৮
হারিকেন আইরিনের আঘাতে যুক্তরাষ্ট্রে ৫ অঙ্গরাজ্য লণ্ড ভণ্ড
মৃত ৮, আশ্রয়হীন ১০ লাখ বিদ্যুতহীন ২২ লাখ, জরুরী অবস্থা জারি
প্রলয়ঙ্করী হারিকেন আইরিনের আঘাতে নর্থ ক্যারোলাইনা, ভার্জিনিয়া, মেরিল্যান্ড, ওয়াশিংটন ডিসি, ডেলাওয়ার লণ্ড ভণ্ড হবার পর স্থানীয় সময় রবিবার স্থানীয় সময় ভোর ৫টায় নিউজার্সি, পেনসিলভানিয়া, নিউইয়র্ক এবং কানেক্টিকাটের দিকে তা ঘণ্টায় ১৩ মাইল বেগে ধাবিত হচ্ছিল। ৫শ' মাইল ব্যাসার্ধের এই হারিকেনের আঘাতে প্রাথমিক তথ্য অনুযায়ী নর্থ ক্যারোলাইনা এবং ভার্জিনিয়া অঙ্গরাজ্যে ৮ জনের মৃতু্য, ২২ লক্ষাধিক আমেরিকান বিদ্যুতহীন, ১০ লাখের মতো আশ্রয়হীন এবং আরও সাড়ে ৬ কোটি কোন না কোনভাবে ক্ষতিগ্রস্ত হবার পথে। ফেডারেল প্রশাসন . . .
মোশারফকে পলাতক ঘোষণা সম্পদ জব্দের নির্দেশ
বেনজীর হত্যাকাণ্ড মামলা
পাকিস্তানের এক সন্ত্রাস দমন আদালত বেনজীর ভুট্টো হত্যা মামলায় সাবেক সামরিক শাসক পারভেজ মোশারফকে শনিবার পলাতক ঘোষণা করেছে। বার বার নির্দেশ দেয়ার পরও তিনি হাজির না হওয়ায় ওই আদালত তাঁকে পলাতক ঘোষণা করে তাঁর সম্পত্তি জব্দ করা এবং ব্যাংক এ্যাকাউন্টের লেনদেন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। খবর ডন অনলাইনের। সন্ত্রাস দমন আদালত-৩ এর বিচারপতি শহীদ রফিক এই আদেশ জারি করেছেন। রাওয়ালপিণ্ডির আদিয়ালা কারাগারের ভেতরে এই মামলার শুনানি অনুষ্ঠিত হয়। আদালত জানায়, অন্য সাত অভিযুক্তের শুনানি আলাদাভাবে অনুষ্ঠিত হবে। আইনজীবীরা . . .
আরব বিশ্বে গোষ্ঠীগত বিরোধ গণতন্ত্রের জন্য হুমকি
প্রভাব বলয় বাড়াতে তৎপর ইরান ও সৌদি আরব
আরব দেশজুড়ে আন্দোলন মধ্যপ্রাচ্যে রাজধানীতে একটি আশাব্যঞ্জক অধ্যায়। কিন্তু আঞ্চলিক ইতিহাস ভয়াবহ ফলের ইঙ্গিত দেয়। সাম্প্রতিক সময়ে আরব বিশ্বে ক্ষমতার ভাগাভাগি বা শান্তিপূর্ণভাবে গণতন্ত্রে উত্তরণের কোন নজির নেই। এসব একনায়কের পতন ঘটলেই গণতন্ত্র প্রতিষ্ঠার চেয়ে সহিংসতাই বাড়ছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মাথাচাড়া দিয়ে উঠছে গোষ্ঠীগত বিবাদ। এগুলো ঘটছে ক্ষমতার জন্য। সিরিয়া এখন এক অভু্যত্থানের দ্বারপ্রানত্মে রয়েছে। প্রেসিডেন্ট বাশার আল আসাদের বর্বরতা সংখ্যালঘু আলাওয়াইত গোষ্ঠীর সঙ্গে সংখ্যাগুরম্ন মন্ত্রিদের মধ্যে . . .
গাদ্দাফিকে নিয়ে সাঁজোয়া বহর প্রবেশের খবর আলজিরিয়ার অস্বীকার
লিবিয়ার ক্ষমতাচ্যুত নেতা গাদ্দাফিকে বহনকারী সাঁজোয়া বহর আলজিরিয়ায় প্রবেশ করার খবর শনিবার দেশটির কর্তৃপৰ দৃঢ়ভাবে অস্বীকার করেছে। আলজিরিয়া পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের উদ্ধৃত করে মিসরীয় সরকারী বার্তা সংস্থা মেনা এ খবর দিয়েছে। তিনি বলেছেন, এ ধরনের খবরের কোন ভিত্তি নেই। এ রকম খবর আমরা দৃঢ়ভাবে অস্বীকার করি। খবর এএফপির। এর আগে এক অসমর্থিত খবরে বলা হয়েছিল, শুক্রবার ভোরে গাদ্দাফিসহ তাঁর পরিবারের সদস্যদের বহনকারী ছয়টি সাঁজোয়া মার্সিডিজ লিবিয়া সীমান্ত অতিক্রম করে আলজিরিয়ায় ঢুকেছে। কায়রোতে অবস্থানরত লিবিয়ার . . .
আড়ি পেতে শোনা
২০ হাজার ফুট ওপরে ভূ-পৃষ্ঠ থেকে ২০ হাজার ফুটের বেশি উচ্চতায় কফি তৈরি করে বিশ্ব রেকর্ড করেছে লিথুনিয়ার এক তরম্নণ দল। তারা বেলুনে করে ২০ হাজার ফুটের বেশি উচ্চতায় গিয়ে এক কাপ কফি তৈরি করেন। নিদাস কিউবেরিস, গ্রাজভেদাস ভিলসিন্সকাস ও ভেইতাউতাস নামে তিন তরম্নণ ওই উচ্চতায় পেঁৗছার আগেই বিশেষ পোশাক ও অঙ্েিজন মাস্ক পরে নেয়। তখন ওই উচ্চতায় তাপমাত্রা ছিল হিমাঙ্কের ২০ ডিগ্রী নিচে। তারা সেখানে কফি বানাতে বিশেষ ধরনের এ্যারোপ্রেস কফি মেকার ব্যবহার করে। কফি বানানোর পর তারা এর স্বাদও নিয়েছে। কফি বিশেষজ্ঞ কিউবেরিস . . .