মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৬ আগষ্ট ২০১১, ১১ ভাদ্র ১৪১৮
চীনা নৌশক্তির সম্প্রসারণ নিয়ে পেন্টাগনের হুঁশিয়ারি
'আষাঢ়ে গল্প' বলে মন্তব্য সিনহুয়া বার্তা সংস্থার
চীনের ক্রমবর্ধমান নৌশক্তি বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। বুধবার কংগ্রেসের কাছে পেশ করা এক রিপোর্টে পেন্টাগন এ ব্যাপারে হুঁশিয়ার করে দিয়ে বলেছে, চীন যেভাবে সমর শক্তি বাড়িয়ে চলেছে তার ফলে নতুন করে উত্তেজনা দেখা দেয়া ছাড়াও পারস্পরিক সম্পর্কে মারাত্মক ভুল বোঝাবুঝি হতে পারে। পূর্ব এশিয়া বিষয়ক উপসহকারী প্রতিরৰামন্ত্রী মাইকেল শিফার বলেন, চীন যে হারে সামরিক খাতে বিনিয়োগ করছে তাতে আমরা মনে করি সেটি আঞ্চলিক সামরিক ভারসাম্য নষ্ট করার পাশাপাশি এ অঞ্চলের উত্তেজনা নিরসনের ৰেত্রে ভুল বোঝাবুঝি ও ভুল . . .
লিবীয় বিদ্রোহীরা ত্রিপোলিতে এখনও প্রতিরোধের মুখে
সারতেও রুখে দাঁড়িয়েছে গাদ্দাফি অনুগত বাহিনী ॥ স্বৈরশাসককে খুঁজে বের করতে এনসিসিকে
সহায়তা দিচ্ছে ন্যাটো
লিবিয়ায় বিদ্রোহীরা রাজধানী ত্রিপোলিতে কর্নেল মুয়াম্মার গাদ্দাফির অনুগত বাহিনীর প্রতিরোধের মুখোমুখি হচ্ছে। গাদ্দাফির নিজ শহর সারতে শহর অভিমুখে বিদ্রোহীদের অগ্রযাত্রা বিন জাওয়াদ শহরে থামিয়ে দিয়েছে তার অনুগত বাহিনী। এদিকে ব্রিটেনের বিশেষ বাহিনী এসএএস গাদ্দাফি আটক অভিযান নেতৃত্ব দিচ্ছে। এছাড়া লিবিয়ার আটক শত শত কোটি ডলার ছাড় করার কূটনৈতিক উদ্যোগ নেয়া হয়েছে। এদিকে সর্বশেষ খবরে জানা গেছে, গাদ্দাফিকে খুঁজে বের করার জন্য বিদ্রোহীদের গোয়েন্দা ও শনাক্তকরণ যন্ত্রপাতি সরবরাহ করেছে ন্যাটো। ব্রিটেনের প্রতিরৰামন্ত্রী . . .
এ্যাঞ্জেলা মেরকেল বিশ্বের শীর্ষ ক্ষমতাধর নারী ॥ ফোর্বস
যুক্তরাষ্ট্রের বিখ্যাত ম্যাগাজিন ফোর্বসের বিবেচনায় বর্তমানে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর মহিলা জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেল। বিশ্বের রাজনীতি, ব্যবসা, গণমাধ্যম ও বিনোদন জগতের নেতৃস্থানীয় ক্ষমতাধর ১০০ মহিলার একটি তালিকা প্রকাশ করেছে ফোর্বস। তাদের তালিকায় শীর্ষে রয়েছেন মেরকেল । খবর ওয়েবসাইটের। তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। ২০০৮ সালে ডেমোক্র্যাটিক পার্টি থেকে প্রেসিডেন্ট পদে মনোনয়নের দৌড়ে তিনি বারাক ওবামার খুব কাছাকাছি চলে এসেছিলেন। এই তালিকায় তৃতীয় . . .
আমরা কংগ্রেসের অভ্যন্তরীণ রাজনীতির শিকার ॥ আন্না টিম
ভারতের দুর্নীতিবিরোধী আন্দোলনের নেতা আন্না হাজারের টিম সমগ্র সংলাপ প্রক্রিয়া বানচাল করে দেয়ার দায়ে সরকারের ভিতরকার কিছু ৰমতার ব্যক্তিকে অভিযুক্ত করেছে। বৃহস্পতিবার তাঁর অনশন দশম দিনে পড়ার সময় ঐ অভিযোগ করা হলো। টিম বলেছে, তারা কংগ্রেসের অভ্যন্তরীণ রাজনীতির শিকারে পরিণত হয়েছে। খবর পিটিআইয়ের। টিম আন্না অভিযোগ করে যে, সরকার যাতে লোকপালবিল নিয়ে তাদের সঙ্গে কোন সমঝোতায় না পৌঁছে সেজন্য সরকারকে বাধ্য করতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম ও মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী কপিল সিবাল কঠোর অবস্থান গ্রহণ . . .
বিশ্বে ১ কোটি ২০ লাখ লোক রাষ্ট্রবিহীন
জাতিসংঘের উদ্বেগ
বিশ্বের প্রায় এক কোটি ২০ লাখ লোকের কোন দেশের নাগরিকত্ব নেই। এর ফলে তারা মৌলিক মানবিক অধিকারগুলো থেকে বঞ্চিত হচ্ছে বলে জাতিসংঘ উদ্বেগ প্রকাশ করেছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন (ইউএনএইচসিআর) রাষ্ট্রবিহীনদের জন্য ন্যুনতম সুযোগ সুবিধা দিতে সংশিস্নষ্ট দুটি কনভেনশনে স্বাৰর করতে আরও দেশের প্রতি আহ্বান জানিয়েছে। খবর বিবিসি অনলাইনের। জাতিসংঘ জানায়, ইসু্যটি দিন দিন গুরম্নতর রূপ নিচ্ছে, কারণ রাষ্ট্রবিহীন পিতামাতার সনত্মানরাও রাষ্ট্রবিহীন অবস্থায় রয়েছে। দৰিণ-পূর্ব এশিয়া, মধ্য এশিয়া, ইউরোপের পূর্বাঞ্চল, . . .
থাইল্যান্ডে ৪ রেডশার্ট সমর্থকের ৩৪ বছর করে কারাদণ্ড
থাইল্যান্ডের একটি আদালত বৃহস্পতিবার 'রেড শার্ট' নামে পরিচিত একটি রাজনৈতিক দলের চার সমর্থকের প্রত্যেককে ৩৪ বছর করে কারাদ- দিয়েছে। তাদের বিরুদ্ধে গত বছর রাজনৈতিক হাঙ্গামায় জড়িত হওয়ার অভিযোগ আনা হয়েছিল। খবর এএফপির। থাইল্যান্ডের উত্তর-পূর্বাঞ্চলীয় উবন রাতচাতানি প্রদেশে গত বছর মে মাসে দাঙ্গা-হাঙ্গামা সৃষ্টির দায়ে যে ২১ জন রেডশার্ট সমর্থককে গ্রেফতার করা হয়েছিল এই চার ব্যক্তি তাদের মধ্যে অন্তর্ভুক্ত। তাদের বিরুদ্ধে লুটপাট, অগি্নসংযোগ, নিরাপত্তা আইন লঙ্ঘন এবং সন্ত্রাসী কর্মকা-ে জড়িত হওয়ার অভিযোগ . . .