মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৯ আগষ্ট ২০১১, ৪ ভাদ্র ১৪১৮
সামরিক অভিযান বন্ধ হয়েছে জানালেন প্রেসিডেন্ট বাশার
টেলিফোনে বান কি মুনের দাবির জবাব ॥ দমনাভিযানে নিহত ২৪
সিরিয়ায় গণতন্ত্রপন্থী বিৰোভকারীদের বিরুদ্ধে সামরিক অভিযান বন্ধ করা হয়েছে। প্রেসিডেন্ট বাশার আল আসাদ জাতিসংঘ মহাসচিব বান কি মুনকে বুধবার এ কথা বলেছেন। জাতিসংঘের একজন মুখপাত্র এ কথা জানান। এদিকে আসাদ সামরিক অভিযান বন্ধের দাবি করলেও দেশটির বাস্তব চিত্র দেখা যাচ্ছে উল্টো। দামেস্কসহ অন্যান্য শহরে বিৰোভকারীদের ওপর দমনপীড়ন আরও জোরদার করা হয়েছে। বিৰোভকারী ও মানবাধিকার কর্মীরা এমন দাবি করেছেন। নিরাপত্তাবাহিনীর সহিংস অভিযানে বুধবার দেশটিতে ২৪ জন বেসামরিক লোক নিহত হয়েছে। আর ধরপাকড়ের শিকার হয়েছে অসংখ্য মানুষ। . . .
অবশেষে সমঝোতা ॥ ১৫ দিনের অনশন করতে পারবেন আন্না
কারাগার ছাড়তে সম্মতি ॥ আজ অনশন শুরু
ভারতে দুর্নীতিবিরোধী আন্দোলনকারী আন্না হাজারের সঙ্গে সরকারের সমঝোতা হয়েছে বৃহস্পতিবার সকালে। সমঝোতার আওতায় পুলিশ আন্নার ওপর থেকে সব ধরনের বিধিনিষেধ প্রত্যাহার করবে এবং রামলীলা ময়দানে তাঁকে প্রতিবাদ কর্মসূচী হিসাবে ১৫ দিনের অনশন পালন করতে দেবে। এর বিনিময়ে তিনি কারাগার ছেড়ে যেতে সম্মত হন। এদিকে আন্নার প্রতিবাদের কর্মসূচীর নেপথ্যে যুক্তরাষ্ট্রের হাত রয়েছে বলে ভারতের শাসকদল কংগ্রেস আভাস দিয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্র আন্না হাজারের আন্দোলনে সরাসরি জড়িত থাকার কথা অস্বীকার করেছে। যুক্তরাষ্ট্রের পৰ থেকে বলা . . .
নিজের মৃত্যুদণ্ড দ্রুত কার্যকর করার অনুরোধ তারেক আজিজের
শারীরিক অবস্থার অবনতির কারণে ইরাকের সাবেক উপপ্রধানমন্ত্রী তারেক আজিজ প্রধানমন্ত্রী নূরি আল মালিকির কাছে নিজের মৃত্যুদণ্ড দ্রুত কার্যকরের অনুরোধ জানিয়েছেন। তাঁর আইনজীবী বার্তা সংস্থা এএফপিকে বুধবার এ কথা বলেছেন। ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের শাসনামলে মানবতার বিরম্নদ্ধে অপরাধ ও গণহত্যায় জড়িত থাকার দায়ে আজিজের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ দেয় দেশটির আদালত। আজিজের আইনজীবী বাদেই আরিফ টেলিফোনে এএফপিকে বলেন, তাঁর স্বাস্থ্যের অবস্থা খুবই খারাপ এবং তিনি আমাকে প্রধানমন্ত্রী মালিকির কাছে একটি বার্তা . . .
আফগানিস্তানে নীল আর্মস্ট্রং
চাঁদে পদার্পণকারী প্রথম ব্যক্তি নীল আর্মস্ট্রং আফগান বিমানবাহিনীর নতুন সদস্যদের নৈতিক মনোবল বাড়াতে এখন আফগানিস্তানে রয়েছেন। ন্যাটো নেতৃত্বাধীন প্রশিক্ষণ মিশনের সদর দফতর কাবুলের ক্যাম্প এগার্সে তিনি আফগান কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন। এ সময় তাঁর সঙ্গে আরও দুই নভোচারী ছিলেন। খবর এএফপি ও ওয়েবসাইটের। আফগান বিমানবাহিনীর প্রশিক্ষণার্থীদের ছোট এক দলের উদ্দেশ্য আর্মস্ট্রং বলেন, প্রত্যেক পেশাতেই আগ্রহ ও উচ্ছ্বাস একটা গুরম্নত্বপূর্ণ বিষয়। এই তরুণ দলটির তাদের পেশার প্রতি প্রবল উৎসাহ ও উচ্ছ্বাস আশাব্যঞ্জক। এ . . .
আড়ি পেতে শোনা
টেলিফোন থেরাপি ক্যালিফোর্নিয়ার একটি কোম্পানি এমন এক সার্ভিস চালু করেছে যার মাধ্যমে দিনের যে কোন সময়ে কোন ব্যক্তি মনোরোগ বিশেষজ্ঞদের সঙ্গে ফোনে কথা বলতে পারবেন। ওয়েস্ট হলিউডের কল ফর থেরাপির নামের কোম্পানিটি জানিয়েছে, তারা চিকিৎসকদের একটি দলকে শুধু কলারদের প্রশ্নের উত্তর দেয়ার জন্য তৈরি রেখেছে। কোম্পানিটির প্রধান বলেছেন, 'প্রচলিত পদ্ধতিতে সাধারণ লোকজন ডাক্তারের সঙ্গে কথা বলতে স্বাচ্ছন্দ্যবোধ করে না। কিন্তু আমরা এমন পদ্ধতি বের করেছি সেখানে যে কোন প্রয়োজনে কোন ব্যক্তি ডাক্তারদের সঙ্গে অত্যন্ত আন্তরিক . . .