মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৫ আগষ্ট ২০১১, ৩১ শ্রাবণ ১৪১৮
জাতীয় ঐক্যের ডাক দিলেন সুচি
মিয়ানমারের গণতান্ত্রিক নেত্রী আউং সান সুচি গৃহবন্দিত্ব থেকে মুক্ত হওয়ার পর রবিবার রাজধানী ইয়াংগুনের বাইরে প্রথম রাজনৈতিক সফর করেছেন। গত নবেম্বরে তিনি গৃহবন্দিত্ব থেকে মুক্তি পান। বিবিসি জানায়, রাজধানী ইয়াংগুন থেকে ৮০ কিলোমিটার উত্তরের বাগো শহরে তিনি এ সফর করেন। বাগো শহরে সুচির গাড়ি বহর প্রবেশের সময় শত শত লোক রাস্তার দু'পাশে দাঁড়িয়ে তাঁকে স্বাগত জানায়। এই সফরকালে তিনি মিয়ানমারে জাতীয় ঐক্যের আহ্বান জানান। সুচির এ ধরনের সফর দেশে অস্থিরতা বৃদ্ধি করবে বলে সফরের আগে সরকারী কতর্ৃপৰ সতর্ক করেছে। তারা . . .
উপজাতীয় কোন্দলে গাদ্দাফি হটাও অভিযান ভেস্তে যাচ্ছে!
উৎসাহ হারিয়ে ফেলছে ন্যাটো সদস্যরা
লিবীয় উপজাতিগুলোর অন্তর্দ্বন্দ্ব দেশটির শাসক কর্নেল মুয়াম্মার আল-গাদ্দাফির বিরুদ্ধে চলমান বিদ্রোহকে দুর্বল করে দিচ্ছে। অন্তর্কলহে জর্জরিত এবং বিদ্রোহী যোদ্ধাদের বেপরোয়া ও বিশৃঙ্খল আচরণে ঐ অভ্যুত্থান এরই মধ্যে দুর্বল হয়ে পড়েছে। এতে এক স্বৈরশাসককে উৎখাত করার সংগ্রাম বিভিন্ন উপজাতি ও উপদলের মধ্যকার এক ধোঁয়াটে প্রতিদ্বন্দ্বিতার রূপ নিচ্ছে। মতবিরোধ ও দলাদলির মাত্রা বৃদ্ধি পাওয়ায় কর্নেল গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করার চেষ্টা ব্যাহত হচ্ছে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা শক্তিগুলো বিদ্রোহী সরকারকে স্বীকৃতি দেয়ার পরপরই . . .
যুক্তরাষ্ট্রে প্রাণঘাতী 'রিসিন' হামলার পরিকল্পনা আল কায়েদার
ওবামাকে সতর্কবাণী
আল কায়েদার ইয়েমেন শাখা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হামলার পরিকল্পনা করছে। মার্কিন কর্মকর্তারা এ ব্যাপারে দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামাকে সতর্ক করে দিয়েছেন। তাঁরা ধারণা করছেন, যুক্তরাষ্ট্র ও বিশ্বব্যাপী মার্কিন স্বার্থকে টার্গেট করে হামলার জন্য আল কায়েদা প্রাণঘাতী বিষ রিসিন তৈরি করছে। খবর মেইল অনলাইনের। আল কায়েদার ইয়েমেন শাখা প্রচুর পরিমাণে ক্যাস্ট্রর বিন সংগ্রহের চেষ্টা করছে। ক্যাস্টর বিনে বিষাক্ত প্রোটিনটি (রিসিন) ব্যাপক মাত্রায় রয়েছে। ইয়েমেনে চলমান রাজনৈতিক সঙ্কটের ফলে যে ৰমতার শূন্যতা সৃষ্টি হয়েছে . . .
দাঙ্গাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে ‌। ক্যামেরন
ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন উচ্ছৃঙ্খলা দাঙ্গাকারীদের বিরুদ্ধে কঠোর দমন অভিযান চালিয়ে যাওয়ার সঙ্কল্প ব্যক্ত করেছেন। দেশটির সাম্প্রতিক দাঙ্গায় তিন ব্যক্তির নিহত হওয়ার ঘটনায় দু'সন্দেহ ভাজনকে আদালতে হাজির করার কথা রয়েছে। খবর এএফপির। ক্যামেরন ঐ দাঙ্গাকে ব্রিটেনের ইতিহাসের মোড় পরিবর্তনকারী ঘটনা হিসেবে বর্ণনা করেন। একই সময়ে পুলিশ, রাজনীতিক ও সাধারণ মানুষ গত সপ্তাহে ইংল্যান্ডে সংঘটিত নজিরবিহীন দাঙ্গায় জড়িত অপরাধীদের সম্পর্কে কি করতে হবে, তা নিয়ে আলাপ-আলোচনা চালান। ক্যামেরন বলেন, লুটপাট, দাঙ্গা . . .
সিরিয়ায় দমনপীড়ন বন্ধ করুন ॥ বাশারকে ওবামা ক্যামেরন ও আব্দুল্লাহ
হামায় সরকারী বাহিনীর তাণ্ডবে দুটি হাসপাতাল বন্ধ ॥ লাতাকিয়ায় গুলিতে নিহত ৬
সিরিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ দমন অভিযান বন্ধে প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও সৌদি বাদশা আবদুলস্নাহ। শনিবার তাঁরা এ আহ্বান জানান বলে জানিয়েছে হোয়াইট হাউস। এর আগে প্রেসিডেন্ট ওবামা ফোনে সৌদি বাদশা আবদুল্লাহ ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে কথা বলেন। এদিকে সিরিয়ার হামা শহরে সরকারী বাহিনীর অভিযানে চিকিৎসা সেবা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। ইতোমধ্যে বন্ধ হয়ে গেছে দুটি হাসপাতাল। অন্য একটি হাসপাতালে . . .
আড়ি পেতে শোনা
কোমায় সন্তান প্রসব দুই মাস কোমায় থাকার পর এক মহিলা জেগে দেখেন যে তিনি একটি পুত্র সনত্মানের জন্ম দিয়েছেন। সম্প্রতি লন্ডনে অবিশ্বাস্য এ ঘটনাটি ঘটেছে । ৩১ বছর বয়সী লিসা বোলেন্ড প্রাণঘাতী সোয়াইন ফ্লুতে আক্রানত্ম হন এবং তাকে লাইফ সাপোর্ট দিয়ে রাখা হয়। এ অবস্থায় নির্ধারিত সময়ের ১২ সপ্তাহ আগেই তার একটি সনত্মান ভূমিষ্ঠ হয়। একজন নার্স লিসাকে পরীৰা করতে এসে প্রাকৃতিকভাবে এ সনত্মান প্রসব হতে দেখেছেন। লিসা বলেন, কোমা থেকে জেগে আমি সনত্মানকে দেখতে পাই। এ সময় আমি কাঁপছিলাম। তবে আমি ভয় পাইনি। তিনি আরও বলেন, আমার . . .