মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ আগষ্ট ২০১১, ২৮ শ্রাবণ ১৪১৮
সহিংসতা প্রশমিত হওয়ায় শান্ত ব্রিটিশ শহরগুলো
বড় ঘটনা না থাকলেও পরিস্থিতি উত্তেজনাপূর্ণ ॥ দাঙ্গার কারণ নিয়ে মতবিভক্ত ব্রিটেনবাসী
কয়েকদিন ধরে দাঙ্গা ও লুটপাট চলার পর বৃহস্পতিবার ভোরে ব্রিটেনের শহরগুলো বহুলাংশে শান্ত থাকে। শহরগুলোর রাসত্মায় রাসত্মায় বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন এবং কিছু কিছু এলাকায় প্রবল বর্ষণের কারণে এ অবস্থা দেখা যায়। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন শৃঙ্খলা ফিরিয়ে আনতে যে কোন পদৰেপ নেয়া হবে বলে হুঁশিয়ার করেন। এদিকে এই দাঙ্গার পেছনের কারণ খুঁজতে গিয়ে মতবিভক্ত ব্রিটেনবাসী। কেউ কেউ বলছেন, এটি সুবিধাবাদী অপরাধ প্রবণতা, আবার কেউ কেউ বলছেন, অর্থনৈতিক বৈষম্য এবং সরকারের ব্যয় কমানোর ফলে দেশের সবচেয়ে বঞ্চিত এলাকাগুলোতে . . .
উত্তপ্ত কাশ্মীর উপত্যকায় বইছে এখন সুবাতাস
পাক-ভারত স্থিতাবস্থা ও চেক পয়েন্টের সংখ্যা হ্রাস শীতল করেছে পরিস্থিতি
কাশ্মীর সহিংসতা ও সংঘাতময় রাজ্য হিসেবেই সবচেয়ে বেশি পরিচিত। কিন্তু এখন এ চিত্র পাল্টেছে। গত বছরের গ্রীষ্মে রাজধানী শ্রীনগরকে যুদ্ধ এলাকা হিসেবে বিবেচনা করা হতো। নিরাপত্তা রৰী ও বিৰোভকারীদের মধ্যে সহিংস সংঘর্ষে ২৪ জনের বেশি নিহত হয়। প্রতি নিহতের বিপরীতে নতুন এক বিৰোভের জন্ম নেয়। ফলে আরও রক্তপাত ঘটে। হেমন্তের মধ্যে শতাধিক বেসামরিক মানুষের মৃত্যু হয়। এদিকে এ বছরের শীতে উত্তর আফ্রিকা ও আরব দেশগুলোর যুবকরা যখন প্রতিবাদী হয়ে উঠেছিল, তখন ভারত ও পাকিস্তান কাশ্মীর ছিল শান্ত। ভারতশাসিত কাশ্মীরে বিরাজ করছিল . . .
পানচেন লামার সফর ॥ চীনের গানসু প্রদেশে কড়া নিরাপত্তা
চীনা সরকারের নিয়োগপ্রাপ্ত ধর্মীয় নেতা পান্চেন লামার সফরকে কেন্দ্র করে সে দেশের গানসু প্রদেশের লাবরাং তিব্বতী বৌদ্ধ বিহারের চারদিকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। সেখানকার রাস্তায় রাস্তায় মোতায়েন করা হয়েছে সশস্ত্র পুলিশ। ধারণা করা হচ্ছে, আগামী কয়েক দিনের মধ্যে পানচেন লামা লাবরাং সফর করবেন। খবর এএফপির। পানচেন লামা হলেন তিব্বতের বৌদ্ধদের দ্বিতীয় সর্বোচ্চ নেতা। ১৯৯৫ সালে ৰমতাসীন কমিউনিস্ট পার্টি এ পদের জন্য দালাই লামার নির্বাচিত একজনকে প্রত্যাখ্যান করে। পরে সরকার গায়ানকায়ান নরবুকে এ পদে নিয়োগ . . .