মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ জুলাই ২০১১, ৯ শ্রাবণ ১৪১৮
নরওয়ে হামলার তীব্র নিন্দা বিশ্ব নেতৃবৃন্দের
০ বোমা বিস্ফোরণে ও বন্দুকধারীর গুলিতে মৃত বেড়ে ৯৩
০ সন্ত্রাসবিরোধী সহযোগিতা জোরদার করুন ॥ ওবামা
নরওয়ের প্রধানমন্ত্রী জেনম স্টলটেনবার্গ তাঁর দেশে দুটি হামলার ঘটনার পর বলেছেন, তাঁর দেশকে বোমা হামলা চালিয়ে স্তব্ধ করে দেয়া যাবে না। তিনি অসলোতে শুক্রবার রাতে এক সাংবাদিক সম্মেলনে বলেন, নৃশংস কর্মকাণ্ডের জন্য দোষী ব্যক্তিদের বিচারে দাঁড় করানো হবে। তিনি বলেন, রাজনৈতিক যুব শিবিরের মতো শানত্মিপূর্ণ স্থানে হামলা চালানো বিশেষত পাশবিক কাপুরুষোচিত কাজ। শুক্রবার অসলোয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের কাছে বোমা হামলায় এবং উটোইয়া দ্বীপে সরকারী দলের যুব শিবিরে বন্দুকধারীর গুলিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৩ জনে। জাতিসংঘ . . .
জেমস মারডকের দাবি প্রত্যাখ্যান করলেন সাবেক কর্মীরা
মিডিয়া মুঘল রুপার্ট মারডক ও তার ছেলে জেমস ব্রিটিশ পার্লামেন্টে ফোন হ্যাকিংয়ে তারা জড়িত নয় বলে জোর দিয়ে বলেন। তবে তার প্রতিষ্ঠানের সাবেক কর্মীরা এ দাবি প্রত্যাখ্যান করেছেন। এদিকে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলছেন, এখনও অনেক প্রশ্ন রয়েছে যেগুলোর উত্তর মারডককে দিতে হবে। ক্যামেরন বলেন, আমি নিশ্চিত মারডক প্রশ্নগুলোর উত্তর দেবেন। নিউজ অব দ্য ওয়ায়ের সাবেক দুই নির্বাহী বৃহস্পতিবার বলেন, ২০০৮ সালে ফোন হাকিংয়ের ঘটনা মারডককে অবহিত করা হয়েছিল। নিউজ অব দ্য ওয়ার্ল্ডের সাবেক সম্পাদক কলিন মাইলার বলেন, ব্রিটিশ . . .
হামলাকারী মুসলিমবিদ্বেষী উগ্র ডানপন্থী
গ্রেফতারকৃত ব্রেভিককে জিজ্ঞাসাবাদ
নরওয়ের উটোইয়া দ্বীপের ইয়থ ক্যাম্পে ভয়াবহ হামলার ঘটনায় গ্রেফতারকৃত ব্যক্তির পরিচয় পাওয়া গেছে। নরওয়ের স্থানীয় পত্রিকায় বলা হয়েছে, ৩২ বছর বয়সী এন্ডার্স বেহরিং ব্রেভিকের সঙ্গে উগ্র ডানপন্থীদের সখ্য রয়েছে। তবে হামলাকারী মুসলমানদের ঘৃণা করেন। অসলোর এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, প্রধান সন্দেহভাজন ব্রেভিক একজন উগ্র ডানপন্থী ও গোড়া খ্রীস্টান। অসলোতে তার বাসভবনে পুলিশ রাতভর তলস্নাশি চালিয়েছে। খবর মেইল ও বিবিসি অন লাইনের। জাতীয় পুলিশ প্রধান সরকারী প্রচার মাধ্যম এনআরকে বলেছেন, গ্রেফতারকৃত বন্দুকধারীর ইন্টারনেটে . . .
মার্কিন সামরিক বাহিনীতে সমকামীদের ওপর নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে
আগামী ২০ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে সমকামীদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে। সর্বশেষ শুক্রবার প্রেসিডেন্ট বারাক ওবামা এ সংক্রান্ত বাতিল বিল প্রত্যয়ন করেছেন। প্রেসিডেন্টের এ উদ্যোগের মধ্যদিয়ে রাষ্ট্রীয় আইনের অধীনে সমকামীদের প্রতি কেন্দ্রীয় সরকারের স্বীকৃতি মিলবে। আগে বিরোধিতা করলেও এখন নতুন এ আইনের প্রতি সমর্থন জানিয়েছেন প্রভাবশালী ডেমোক্র্যাট নেতা ও সিনেটর জন কেরি। খবর বিবিসি অনলাইনের ও ইউপিআই'র ১৯৯৩ সালে 'ডোন্ট আস্ক ডোন্ট টেল' (ডিএটি) আইন পাস হওয়ার পর এ আইনের . . .
শ্রীলঙ্কায় স্থানীয় নির্বাচন ॥ সংঘর্ষে নিহত ১
শ্রীলঙ্কার সাবেক যুদ্ধাঞ্চলসহ দ্বীপ দেশটির বিভিন্ন অংশে স্থানীয় নির্বাচনের ভোট গ্রহণের প্রাক্কালে শনিবার ১ ব্যক্তি নিহত হয়। পুলিশ এ কথা জানায়। খবর এএফপির। নির্বাচন বিভাগ জানায়, সামরিক বাহিনী নিয়ন্ত্রিত জাফনা, কিলিনচ্চি ও মুলাইতিভু জেলার ২০টি কাউন্সিলসহ শনিবারের নির্বাচনে ৬৫টি প্রশাসনিক সংস্থায় ভোটগ্রহণ করা হয়। গত বছর সাবেক যুদ্ধাঞ্চলসহ দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে প্রায় চার দশক ধরে চলা জাতিগত সংঘাতের পর তামিল টাইগার বিদ্রোহীদের চূড়ান্ত ভাবে পরাজিত করার প্রেৰাপটে নিরাপত্তা বাহিনীর যুদ্ধ . . .
সন্ত্রাসী হামলার আশঙ্কা নাকচ করছিল নরওয়ে কর্তৃপক্ষ ॥ উইকিলিকস
সন্দেহভাজন সন্ত্রাসীদের চলাচলের ওপর লক্ষ রাখতে ব্যর্থ হওয়ায় নরওয়ের গোয়েন্দারা আগেই সমালোচিত হয়েছিল। সে সময় সন্ত্রাসী হামলার সম্ভাবনা নাকচ করে নরওয়ে আত্মতুষ্টি প্রকাশ করেছি। এ ব্যাপারে উইকিলিকস গোপন নথি ফাঁস করে দিয়েছে। খবর টেলিগ্রাফ অনলাইনের। নরওয়েতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ব্যারি হোয়াইট ২০০৯ সালে এক গোপন বার্তায় দেশটি সন্ত্রাসী হামলার বিষয়টি গুরুত্বের সঙ্গে নিচ্ছে না। আল কায়েদা নরওয়ের জন্য হুমকি নয় বলে সরকার মনে করছে। নরওয়ে সরকার বলছে, সন্ত্রাসী কর্মকা- অন্য কোথাও হতে পারে তবে শান্তিপ্রিয় নরওয়েতে . . .
আড়ি পেতে শোনা
অবশেষে পুনর্মিলন দীর্ঘদিনের সঙ্গীর বিরহে কাতর হয়ে খাওয়া দাওয়াই বন্ধ করে দিয়েছিল এক সিংহ। পরে তাদের মধ্যে আবার পুনর্মিলনও হয়েছে। ব্রাজিলের নিটেরোইস জুনিট চিড়িয়াখানার ১১ বছরের সিংহ ডোঙ্গা ও ১০ বছরের সিংহী এলজা একসঙ্গে আট বছর কাটিয়েছে। লাইসেন্স বাতিল হয়ে যাওয়ায় বৃহস্পতিবার থেকে এই চিড়িয়াখানা থেকে পশু সরানো হচ্ছে। এলজাকে প্রথমে সরিয়ে নেয়ার পর ডেঙ্গা শুয়ে কাটিয়েছে এবং খাওয়া দাওয়া ছেড়ে দিয়েছিল। শুক্রবার আবার তাদের একসঙ্গে রাখা হয়েছে। ব্রাজিলিয়ান ইনস্টিটিউট অব এনভায়রনমেন্ট এ্যান্ড রিনিউএ্যাবল ন্যাচারাল . . .