মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৩ জুলাই ২০১১, ২৯ আষাঢ় ১৪১৮
কারজাইর ভাই দেহরৰীর গুলিতে নিহত
দশ বছরের যুদ্ধে অন্যতম বড় অর্জন ॥ তালেবান
আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইর ভাই আহমেদ ওয়ালি কারজাই আততায়ীর গুলিতে নিহত হয়েছেন। মঙ্গলবার দৰিণ আফগানিস্তানে নিজ বাসভবনে দেহরৰীর গুলিতে তিনি প্রাণ হারান। ওয়ালিকে হত্যার পর দেহরৰী নিজে আত্মহত্যা করেন। দীর্ঘদিন ধরে সরদার মোহাম্মদ নামের এ লোকটি ওয়ালির দেহরৰীর দায়িত্ব পালন করছিলেন। সর্বশেষ তিনি প্রধান দেহরৰীর দায়িত্বে ছিলেন। তালেবান এ হত্যার দায় স্বীকার করেছে। এক বিবৃতিতে তালেবান বলেছে, গত ১০ বছরের যুদ্ধে এটা তাদের অন্যতম বড় অর্জন। ওয়ালির পরিবারের সদস্যরা হত্যাকাণ্ডের কথা স্বীকার করেছেন। তিনি প্রেসিডেন্ট . . .
'আসাদ ক্ষমতায় থাকার বৈধতা হারিয়ে ফেলেছেন'
দামেস্কে মার্কিন ও ফরাসী দূতাবাসে হামলার পর হিলারি ক্লিনটন
সিরিয়ায় অব্যাহত সরকাররিরোধী আন্দোলনের মুখে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন কড়া ভাষায় সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সমালোচনা করেছেন। তিনি বলেছেন, আসাদ ক্ষমতায় থাকার বৈধতা হারিয়ে ফেলেছেন। দামেস্কে মার্কিন দূতাবাসে দুষ্কৃতকারীদের হামলার পর হিলারি সাংবাদিকদের বলেন, আসাদ অপরিহার্য কোন ব্যক্তি নন। দুষ্কৃতকারীরা একই দিন ফরাসী দূতাবাসেও হামলা চালায়। গত সপ্তাহে মার্কিন ও ফরাসী কূটনীতিকরা সিরিয়ার গোলযোগপূর্ণ হামা নগরী সফর করার পর দূতাবাসে হামলার এ ঘটনা ঘটল। সিরিয়ার পত্রিকাগুলো ঐ সফরের কঠোর সমালোচনা . . .
রানী ও ব্রাউন সম্পর্কে তথ্য জানতে পুলিশকে ঘুষ দেয়া হয়
রুপার্ট মারডকের দু'টি পত্রিকার বিরুদ্ধে অভিযোগ
রুপার্ট মার্ডকের মিডিয়া প্রতিষ্ঠান সোমবার ব্রিটেনে নতুন করে বিতর্কের মুখে পড়েছে। তার মালিকানাধীন দুটো পত্রিকা পুলিশকে গোপন তথ্য সংগ্রহের জন্য ঘুষ দিয়েছিল বলে অভিযোগ উঠেছে। রানী দ্বিতীয় এলিজাবেথ এবং সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন সম্পর্কে তথ্য জানার জন্য দেয়া হয়েছিল এই ঘুষ। _নিউইয়র্ক টাইমস অনলাইন। ব্রিটেনের সর্বাধিক প্রচলিত ট্যাবলয়েড দ্য সানডে টাইমস এবং দ্য সানের সাংবাদিকরা স্কুপ সংবাদ সংগ্রহের জন্য রাজপরিবারের এবং ব্রাউনের ফোনে আড়ি পাতার জন্য পুলিশকে ঘুষ দিয়েছিল। মার্ডকের মালিকানাধীন পত্রিকাগুলো . . .
যুক্তরাষ্ট্র শর্তসাপেক্ষে পাকিস্তানকে ফের সামরিক সহায়তা দিতে চায়
মার্কিন পররাষ্ট্র দফতরের ইঙ্গিত
সামরিক সহায়তা নতুন করে শুরুর জন্য যুক্তরাষ্ট্র পাকিস্তানকে কিছু শর্ত বেঁধে দিয়েছে। সোমবার ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ভিক্টোরিয়া নুল্যান্ড বলেছেন, সন্ত্রাস দমন, বিদ্রোহ দমন ও গোয়েন্দা তথ্য বিনিময়ের ৰেত্রে ইসলামবাদের অনেক কিছু করা প্রয়োজন। এদিকে মার্কিন আহ্বানের জবাবে ওয়াশিংটনে পাকিস্তানী রাষ্ট্রদূত হোসেন জাফরানি বলেছেন, মার্কিন দাবির প্রতি সাড়া দিতে গিয়ে পাকিস্তান 'অভ্যন্তরীণ বাস্তবতাকে অস্বীকার করতে পারে না। তবে এ বিষয়ে উভয়পৰ থেকেই সম্পর্ক জোরদারের বিষয়ে গুরুত্ব আরোপ করা হয়েছে। . . .
মনমোহনের মন্ত্রিসভায় ৯ নতুন মুখ
ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং মঙ্গলবার মন্ত্রিসভার দফতর পুনর্বণ্টন করেছেন। কেন্দ্রীয় মন্ত্রিসভায় ৯ জন নতুন মুখ নেয়া হয়েছে। এদের মধ্যে রয়েছেন জয়রাম রমেশ। তাকে দেয়া হয়েছে পলস্নী উন্নয়ন মন্ত্রণালয়। এছাড়া রেল মন্ত্রণালয় তৃণমূলের হাতেই রাখা হয়েছে। তৃণমূল দলীয় দীনেশ ত্রিবেদী হয়েছেন নতুন কেন্দ্রীয় রেলমন্ত্রী। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইন ও ওয়েবসাইটের। নতুন মন্ত্রীদের মধ্যে আরও আছেন বিপি ভার্মা। তিনি পেয়েছেন ইস্পাত মন্ত্রণালয়। আরও আছেন কিশোর চন্দ্র দেও। তাকে করা হয়েছে উপজাতি বিষয়ক মন্ত্রী। পরিবেশ মন্ত্রণালয়ের . . .
আড়ি পেতে শোনা
ডায়েরিই কাল হলো নিজের ডায়েরিতে ডাকাতির ঘটনা লিখে রাখার বিষয়টিই শেষ পর্যন্ত কাল হয়ে দাঁড়াল ব্রিটিশ নাগরিক জনাথন ওচোলারের (২১) জীবনে। ব্রিটিশ কর্তৃপৰ নানামুখী চেষ্টা করেও ডাকাতির ঘটনায় তার সম্পৃক্ততার স্বীকারোক্তি আদায় করতে পারেনি। শেষে ওচোলারের ডায়েরিটি খুঁজে পাওয়ার পর তাকে দোষী সাব্যস্ত করে আদালত। পুলিশ জানিয়েছে, ওচোলা প্রথমদিকে ইংল্যান্ডের একটি জুয়ার আড্ডা থেকে ৭৯৬ ডলার চুরির কাজে একজনকে সহায়তা করার কথা অস্বীকার করে আসছিলেন। পরে ডায়েরিটি খুঁজে পাওয়ায় জনাথন তার কথা ঘুরিয়ে ফেলেন এবং অপরাধ স্বীকার . . .