মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৫ জুন ২০১১, ২২ জ্যৈষ্ঠ ১৪১৮
এশিয়ায় আরও শক্তিশালী হচ্ছে মার্কিন সামরিক অবস্থান
যুক্ত হবে নতুন উচ্চ প্রযুক্তির অস্ত্র ॥ সিঙ্গাপুরে নিরাপত্তা সম্মেলনে গেটস
এশিয়াজুড়ে যুক্তরাষ্ট্রের সামরিক অবস্থান আরও শক্তিশালী করা হচ্ছে। যুক্ত হচ্ছে নতুন উচ্চ প্রযুক্তির অস্ত্রশস্ত্র ও অন্যান্য লজিস্টক সামর্থ্য। এশিয়ায় মার্কিন ভূমিকা আরও জোরদারের অঙ্গীকার করে শনিবার একথা বলেছেন সে দেশের প্রতিরৰামন্ত্রী রবার্ট গেটস। তিনি বলেন, মার্কিন মিত্রদের রক্ষা এবং নৌপথ নিরাপদ রাখার জন্য যুক্তরাষ্ট্র এ উদ্যোগ নিয়েছে। সিঙ্গাপুরে নিরাপত্তা বিষয়ক এক সম্মেলনে রবার্ট গেটস একথা বলেন। খবর এএফপির। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, চীনের শক্তি বৃদ্ধি এবং ওয়াশিংটনের অর্থনৈতিক সঙ্কটের প্রেৰিতে . . .
ই. কোলাই সংক্রমণ ১২ দেশে, আক্রান্ত দুই হাজার
পরিস্থিতি স্থিতিশীল ॥ মন্তব্য জার্মান চিকিৎসকের
ই. কোলাই সংক্রমণ ১২টি দেশে ছড়িয়ে পড়েছে। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৯ জনে। আক্রান্তের সংখ্যা গত দুই দিনের ব্যবধানে বেড়ে দাঁড়িয়েছে প্রায় দুই হাজারে। পরিস্থিতি এখন স্থিতিশীল রয়েছে বলে এক সিনিয়র জার্মান চিকিৎসক মন্তব্য করেছেন। যদিও বিজ্ঞানীরা এ প্রাণঘাতী ই.কোলাই ধ্বংসে এখন পর্যন্ত কোন ওষুধ বের করতে সক্ষম হননি। খবর এএফপি. বিবিসি ও ওয়েবসাইট। জার্মানীতে ৮০ বছরের এক বৃদ্ধার মৃতু্য হয়েছে ই. কোলাই সংক্রমণে। কর্তৃপৰ সংক্রমণের উৎস খুঁজে বের করার চেষ্টা অব্যাহত রেখেছে। তবে জার্মান কর্তৃপক্ষ কাঁচা সবজি না খাওয়ার . . .
ভারতে দুর্নীতির বিরুদ্ধে আমরণ অনশন শুরু করলেন যোগ গুরু
প্রতিবাদ কর্মসূচীর প্রতি হাজার হাজার অনুসারীর একাত্মতা
ভারতের প্রসিদ্ধ যোগ গুরু স্বামী বাবা রামদেব তাঁর কঠোর দুর্নীতিবিরোধী দাবিনামা মেনে নিতে সরকারকে বাধ্য করার প্রচেষ্টায় শনিবার 'আমরণ অনশন' শুরু করেছেন। এর আগে প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের পাঠানো কেবিনেট মন্ত্রীরা তাঁকে তাঁর এ প্রতিবাদ কর্মসূচী প্রত্যাহারে রাজি করাতে শুক্রবার অনুষ্ঠিত সর্বশেষ বৈঠকে ব্যর্থ হন। খবর এএফপি ও টাইমস অব ইন্ডিয়া অনলাইনের। রামদেব নয়াদিল্লীর রামলীলা ময়দানে তাঁর হাজার হাজার অনুসারী নিয়ে ঐ প্রতিবাদ কর্মসূচী শুরু করেন। স্বামী সাধবি রিতামভর এবং শিখ, জৈন ও মুসলিম সম্প্রদায়ের . . .
লিবিয়া থেকে ইউরোপ যাওয়ার পথে নৌকা ডুবিতে বাংলাদেশীসহ ২৭০ অভিবাসী নিখোঁজ
এনা, নিউইয়র্ক থেকে ॥ লিবিয়া থেকে ইউরোপে পাড়ি দেয়ার সময় তিউনিশিয়ার কাছে নৌকা ডুবে ফলে বাংলাদেশীসহ বিভিন্ন দেশের ২৭০ জন অভিবাসীর সলিল সমাধি হয়েছে বলে ৩ জুন নিউইয়র্ক টাইমসে প্রকাশিত সংবাদে উলেস্নখ করা হয়েছে। মাছ ধরার ১০০ ফুট দীর্ঘ ওই নৌকাটিতে ৮৪৮ শিশু, নারী ও পুরুষ ছিল। নৌকা ডুবির খবর পেয়ে তিউনিশিয়ার নৌবাহিনী এবং উপকূলীয় পুলিশ ঘটনাস্থল গিয়ে শিশুসহ ৫৭৮ জন নারী ও পুরুষকে উদ্ধার করেছে। তিউনিশিয়ার উপকূলীয় পুলিশের কর্নেল লতিফ বাইলি নিউইয়র্ক টাইমসকে জানান, তিউনিশিয়ার কারকেনাহ দ্বীপ থেকে ৩০ মাইল দূরে নৌকাটি . . .
ফের সন্ত্রাসী হামলা হলে প্রতিশোধ ॥ পাকিস্তানের প্রতি হুঁশিয়ারি ভারতের
ভারতের প্রতিরৰা বিষয়ক এক শীর্ষ কর্মকর্তা হুঁশিয়ার করে দিয়েছেন, তাঁর দেশের ভূখণ্ড ভবিষ্যতে পরিচালিত কোন সন্ত্রাসী হামলায় পাকিস্তানের নিরাপত্তা প্রতিষ্ঠানের সদস্যরা জড়িত বলে দেখা গেলে ভারত প্রতিশোধমূলক পদক্ষেপ নিতে পারে। খবর ডন অনলাইনের। প্রতিরৰা বিষয়ক প্রতিমন্ত্রী এমএম পল্পম রাজু বলেন, ২০০৮-এর মুম্বাই হামলার অনুরূপ কোন হামলা আবার ঘটলে ভারতীয় জনগণের কাছে আত্মসংযম যুক্তিসঙ্গত বলে সমর্থন করা কঠিন হবে। মুম্বাই হামলায় ১৬০ জনেরও বেশি নিহত হয়েছিল। পাকিস্তানের আন্তঃবাহিনী গোয়েন্দা হামলায় জড়িত ছিলেন বলে . . .
আড়ি পেতে শোনা
সঞ্চয়ী বটে যুক্তরাষ্ট্রের ওহিও অঙ্গরাজ্যের শতবর্ষী এক মহিলা সঞ্চয়ের এক অনন্য উদাহরণ সৃষ্টি করেছেন। তাঁর রয়েছে প্রথম বিশ্বযুদ্ধের এক বছর আগের একটি সঞ্চয়ী হিসাব নম্বর। অর্থাৎ ১৯১৩ সালের একটি সঞ্চয়ী হিসাব নম্বর রয়েছে তাঁর। সঞ্চয়ে আগ্রহী ওই মহিলার নাম জুন গ্রেগ। গ্রেগের বয়স যখন দেড় বছর তখন তাঁর বাবা তাঁকে এই সঞ্চয়ী হিসাব নম্বরটি খুলে দিয়েছিলেন। গ্রেগ তাঁর এক বন্ধুকে বলেন, তাঁর বয়স যখন দেড় বছরও হয়নি তখন তাঁর বাবা তাঁকে একটি সঞ্চয়ী হিসাব খুলে দেন। তাঁর এই হিসাব খোলার সময়কালটি হচ্ছে ১৯১৩ সালের জানুয়ারি . . .