মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৯ জুন ২০১১, ১৫ আষাঢ় ১৪১৮
আইসিসির গ্রেফতারী পরোয়ানা প্রত্যাখ্যান লিবিয়ার
ইউরোপীয় প্রভুদের ইচ্ছানুযায়ী কাজ করছে আইসিসি ॥ বিচারমন্ত্রী
আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) লিবীয় নেতা মুয়াম্মার গাদ্দাফি, তাঁর পুত্র সাইফ আল ইসলাম ও দেশটির গোয়েন্দা প্রধান আব্দুলস্নাহ আল-সেনুসির বিরুদ্ধে যে গ্রেফতারী পরোয়ানা জারি করেছে তা প্রত্যাখ্যান করেছে লিবিয়া সরকার। এ ব্যাপারে লিবিয়ার বিচারমন্ত্রী মোহাম্মদ আল গামুদি বলেন, ওই আদালতের রুলিংয়ের লৰ্য ন্যাটোকে রৰা যারা গাদ্দাফিকে হত্যার চেষ্টা করছে। লিবিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী খালেদ কাইম বলেন, আইসিসি ইউরোপীয় প্রভুদের ইচ্ছানুযায়ী কাজ করছে। এদিকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ গাদ্দাফির স্ত্রী সাফিয়ার বিদেশ ভ্রমণের . . .
যুক্তরাষ্ট্র ব্রিটেন ও ফ্রান্সে হামলার হুমকি তালেবান জঙ্গীদের
আল আরাবিয়ায় তেহরিক-ই-তালেবান নেতার ভিডিও বার্তা
তালেবান জঙ্গীরা লাদেন হত্যার পরিশোধ নিতে ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও ফ্রান্সের ১০টি লৰবস্তুতে হামলা চালাবার হুমকি দিয়েছে। তারা এই লৰ্যবস্তুতে ধারাবাহিক হামলা চালাবার অঙ্গীকার ঘোষণা করে। সূত্র : ডেইলি মেইল অনলাইন আল আরাবিয়া চ্যানেলে সপ্তান্তে পাকিস্তান তালেবানের ডেপুটি নেতা ওয়ালিউর রহমানের এই ভিডিও বার্তা সম্প্রচার করা হয়। বিডিও বার্তায় রহমান বলেন, 'খুব শীঘ্রই আপনারা দেখবেন আমেরিকা ও ন্যাটো দেশগুলোতে হামলার ঘটনা। আমাদের প্রথম অগ্রাধিকারের দেশ হচ্ছে ব্রিটেন ও ফ্রান্স। তেহরির-ই-তালেবান (টিটিপি) আফগানিস্তানের . . .
যুক্তরাষ্ট্র সফরকালে পদত্যাগ আফগান কেন্দ্রীয় ব্যাংক গবর্নরের
নিরাপত্তার অভাবে দেশে ফিরতে অস্বীকৃতি
আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের গবর্নর পদত্যাগ করেছেন এবং তিনি এখন যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। সে দেশে ব্যাপক দুর্নীতির তদন্ত চলাকালে সরকারের প্রভাবশালী অনেকের নাম চলে আসে এবং গবর্নর তাদের নাম প্রকাশ করায় তার ওপর প্রচ- চাপ আসে। যে কারণে তিনি পদত্যাগ করেন বলে জানিয়েছেন। সোমবার বিভিন্ন সংবাদ মাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক দ্য আফগানিস্তান ব্যাংকের চেয়ারম্যান আবদুল কাদির ফিতরাত যুক্তরাষ্ট্র সফরকালে তাঁর এই পদত্যাগের ঘোষণা দেন। সেখানে তাঁর স্থায়ী বসবাসের অনুমতি রয়েছে। বর্তমানে তিনি ভার্জিনিয়ার . . .
দক্ষিণ চীন সাগর নিয়ে এশিয়ায় যুদ্ধ বাধতে পারে
অস্ট্রেলীয় গবেষণা সংস্থার রিপোর্ট
চীনকে জড়িয়ে সাগর বৰে সৃষ্ট ঘটনাবলী নিয়ে এশিয়ায় যুদ্ধ বেধে যেতে পারে। অস্ট্রেলিয়ার এক গবেষণা সংস্থা মঙ্গলবার এ সতর্কবাণী উচ্চারণ করে। খবর ওয়েবসাইটের। ঐ সংস্থা লোয়ি ইনস্টিটিউটের এক রিপোর্টে বলা হয়, দক্ষিণ ও পূর্ব চীন সাগরকে কেন্দ্র করে চীনা সামরিক বাহিনীর ঝুঁকি গ্রহণমূলক আচরণ, সম্পদের প্রয়োজনীয়তা এবং অতিসত্বর মাত্রায় শক্তি প্রদর্শন সশস্ত্র সংঘর্ষের সম্ভাবনা বৃদ্ধি করেছে। যুক্তরাষ্ট্র ও অন্যান্য শক্তি এতে জড়িত হয়ে পড়তে পারে। ইন্দো-প্রশানত্ম মহাসাগরীয় সমুদ্র পথে নৌ চলাচল, বিরোধ এবং সশস্ত্র সংঘাতের . . .
অস্ট্রেলীয় প্রধানমন্ত্রীর জনপ্রিয়তায় ধস
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ডের জনপ্রিয়তা রেকর্ড পরিমাণ কমেছে। তার জনপ্রিয়তা বিরোধী নেতা টনি এ্যাবোটের নিচে নেমে গেছে। গত সপ্তাহে এক জনমত জরিপে এ তথ্য জানা গেছে। দ্য অস্ট্রেলিয়ান পত্রিকা এ জরিপ পরিচালনা করে। জরিপে অংশগ্রহণকারীদের কাছে জানতে চাওয়া হয়েছিল, বর্তমানে কে প্রধানমন্ত্রী হিসেবে যোগ্য। জবাবে ৪১ শতাংশ লোক টনি এ্যাবোটের পৰে মত প্রকাশ করেন। আর মাত্র ৩৯ শতাংশ লোক গিলার্ডকে প্রধানমন্ত্রী হিসেবে যোগ্য মনে করেন। টেলিফোনে ১ হাজার ১শ' ৫৮ জনের ওপর এ জরিপ চালানো হয়। জরিপে দেখা যায়, . . .
চীনের উদ্বেগ সত্ত্বেও যুক্তরাষ্ট্র-ফিলিপিন্স যৌথ নৌ মহড়া চলবে
চীনের উদ্বেগ সত্ত্বেও ফিলিপিন্স ও যুক্তরাষ্ট্র দৰিণ চীন সাগরের কাছে মঙ্গলবার থেকে যৌথ নৌ-মহড়া শুরম্ন করবে, যা আঞ্চলিক ভূখ-গত বিরোধকে আরও উস্কে দেবে বলে মনে করা হচ্ছে। দীর্ঘদিনের মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র এ ঘটনাকে প্রতিরৰা সম্পর্ক জোরদারের লৰ্যে বার্ষিক নৌ-মহড়া হিসেবে গুরম্নত্ব প্রদান করেছে এবং বলা হচ্ছে, সাগর এলাকায় চীনের আক্রমণাত্মক কার্যাবলীর সঙ্গে ম্যানিলার বেড়ে যাওয়া উদ্বেগের এ নৌ মহড়ার কোন সম্পর্ক নেই। ১১ দিনব্যাপী নৌ-মহড়ার মার্কিন কমান্ডার ক্যাপ্টেন ভিডিড ওয়েলচ বলেন, 'যুক্তরাষ্ট্র . . .
আড়ি পেতে শোনা
৮৯ বছর বয়সেও জনসেবা করার জন্য বয়স কোন বাধা নয়। যুক্তরাষ্ট্রের এক মেয়র সে কথাই প্রমাণ করেছেন। ৮৯ বছর বয়সে এসে ফের নির্বাচনে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। তিনি ডেট্রয়টের শহরতলি এলাকা গ্রস পয়েন্ট পার্ক এলাকার মেয়র পামার হিনান। ১৯৮৩ সালে তিনি প্রথমবারের মতো মেয়র নির্বাচিত হন। এরপর থেকে তিনি প্রতিবারই মেয়র হচ্ছেন। মজার কথা হলো, তাকে কারও প্রতিদ্বন্দ্বিতা করতে হচ্ছে না। তিনি মনে করেন তার এখনও নিজের শহরকে কিছু দেয়ার ৰমতা রয়েছে। তিনি একথাও স্পষ্ট জানিয়ে দিয়েছেন, সবচেয়ে বেশি বয়স পর্যনত্ম মেয়রের পদে থেকে কোন . . .