মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৮ জুন ২০১১, ৪ আষাঢ় ১৪১৮
সঙ্কট নিরসনের পথ খুঁজছেন গাদ্দাফি বিদ্রোহীদের সঙ্গে আলোচনা
০ গাদ্দাফি পুত্রের নির্বাচনের প্র্রস্তাব যুক্তরাষ্ট্রের প্র্রত্যাখ্যান
০ ধর্ষণকে যুদ্ধাস্ত্র হিসেবে ব্যবহার করায় হিলারির উদ্বেগ
আন্তর্জাতিক চাপে রীতিমতো কোণঠাসা হয়ে পড়েছেন গাদ্দাফি। সঙ্কট থেকে বেরিয়ে আসার পথ খুঁজছেন ৪১ বছর ধরে শাসন ক্ষমতায় আসীন এই লিবীয় নেতা। আন্তর্জাতিক তত্ত্বাবধানে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দিয়ে ক্ষমতার পালাবদলের ব্যাপারে গাদ্দাফির পুত্র সাইফ আল ইসলামের প্রস্তাবের সাড়া মেলেনি আন্তর্জাতিক অঙ্গনে। এ ব্যাপারে মার্কিন পররাষ্ট্র বিভাগ সাফ জানিয়ে দিয়েছে, সাইফ আল ইসলাম অনেক দেরি করে ফেলেছেন। সঙ্কট উত্তরণের একমাত্র পথ গাদ্দাফির বিদায়। অনেকটা উপায়ান্তর না দেখে তাঁর অনুগতরা এখন বিদ্রোহীদের সঙ্গে সরাসরি আলোচনায় . . .
পাকিস্তানের সঙ্গে সম্পর্ক রক্ষায় মার্কিন প্রশাসনের জোর প্রয়াস
পারস্পরিক সন্দেহ স্পষ্ট হয়ে উঠেছে ॥ ফেইনস্টিন
হোয়াইট হাউস অন্যতম মিত্র দেশ পাকিস্তানের সঙ্গে বিদ্যমান সম্পর্ককে প্রয়োজনীয় বলে দেখাতে জোর চেষ্টা চালাচ্ছে। পাকিস্তান মার্কিন সাহায্য গ্রহণের পাশাপাশি সন্ত্রাসীদের নিয়ে দ্বৈত ভূমিকা পালন করছে বলে সমালোচকরা অভিযোগ তোলায় মার্কিন কর্মকর্তা সে সম্পর্ককে সমর্থন করতে এগিয়ে এসেছেন। খবর এএফপির। গত মাসে পাকিস্তানের এক গ্যারিসন শহরে যুক্তরাষ্ট্রের একতরফা অভিযানে ওসামা বিন লাদেন নিহত হলে ইসলামাবাদ অপমান বোধ করে এবং দুটি দেশের মধ্যকার সম্পর্কে বড় ধরনের ধাক্কা লাগে। আল কায়েদা প্রধানের মৃত্যুর আগেই সে সম্পর্কে . . .
পাকিস্তানেই নিরাপদে বসবাস করছেন হরকত নেতা খলিল
হরকত-উল-মুজাহিদিন নেতা ফজলে উর রহমান খলিল নিরাপদে পাকিস্তানে বসবাস করছেন। সংগঠনটি আল কায়েদার ঘনিষ্ঠ বলে পরিচিত এবং কাশ্মীরসহ বিভিন্ন দেশে জঙ্গীদের পাঠিয়ে থাকে বলে শোনা যায়। খলিল পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের উপকণ্ঠে অবস্থিত এক শহরতলী এলাকায় একটি দোতলা বাড়িতে বাস করছেন। মার্কিন বার্তা সংস্থা এ্যাসোসিয়েট প্রেসের বরাতে টাইমস অব ইন্ডিয়া শুক্রবার এ খবর ছেপেছে। খলিলের পরামর্শেই ১৯৯৮ সালে ওসামা বিন লাদেন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে জিহাদের ফতোয়া দেন বলে জানা গেছে। ধারণা করা হয়, আল কায়েদার তাত্তি্বক গুরম্ন . . .
প্রেসিডেন্ট হলে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতি দেবে গিংরিচ
হোয়াইট হাউস দখলের লড়াইয়ের ময়দানে রিপাবলিকান দলের সম্ভাব্য প্রার্থী নেউইট গিংরিচ বলেছেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে আমার প্রথম কাজ হবে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়া এবং সেখানে মার্কিন দূতাবাস সরিয়ে নেয়া। খবর এএফপির। নিউ অরলিন্সে দলীয় কর্মীদের এক সমাবেশে বক্তব্য রাখার সময় গিংরিচ, মার্কিন কূটনৈতিক মিশন তেলআবিব থেকে জেরম্নজালেমে সরিয়ে নেয়ার ব্যাপারে ওবামা প্রশাসনের অস্বীকৃতি জানানোর নিন্দা জানান এবং বলেন, যুক্তরাষ্ট্রের মিত্র দেশটির জন্য এটা অবমাননাকর। আগামী প্রেসিডেন্ট নির্বাচনে . . .
চীনে প্র্রবল বর্ষণে বন্যা ॥ ১৯ জনের প্রাণহানি সর্বোচ্চ সতর্কতা জারি
টানা চারদিনের বর্ষণে চীনের মধ্য ও দক্ষিণাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। পরিস্থিতির অবণতি হওয়ায় ওই অঞ্চলগুলো থেকে প্র্রায় সাড়ে পাঁচ লাখ লোককে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এসব এলাকায় ত্রাণ সরবরাহের পাশাপাশি সর্বোচ্চ দুর্যোগ সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ। খবর ওয়েবসাইটের। চীনের সরকারী সংবাদ মাধ্যমগুলো জানায়, ইয়েংজি নদীর তীরবর্তী আনহুই, ঝেজিয়াং, জিয়াংজি, হুবেই, হুনান, সিচুয়ান ও গুইঝোউ প্রদেশ এবং চোংগিং পৌর এলাকা থেকে প্র্রায় সাড়ে পাঁচ লাখ মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। এসব এলাকায় বন্যায় এ পর্যনত্ম ১৯ জনের মৃতু্য . . .
কূটনৈতিক দায়মুক্তি চেয়েছিলেন স্ত্রস কান, হাতকড়া পরানোয়ও আপত্তি ছিল
আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাবেক প্রধান দমিনিক স্ত্রস কান কূটনৈতিক দায়মুক্তি চেয়েছিলেন। যৌন অপরাধের দায়ে নিউইয়র্কের জেএফকে বিমানবন্দরে গ্রেফতারের পর তাঁর হাতে হাতকড়া পরানোর ব্যাপারেও তিনি অভিযোগ করেন। নিউইয়র্কের এক হোটেল পরিচারিকাকে ধর্ষণের চেষ্টার দায়ে গত মাসের ১৪ তারিখে তাকে গ্রেফতার করা হয়। বৃহস্পতিবার প্রকাশিত মামলার নথিতে দেখা যায়, জেএফকে বিমানবন্দরে গ্রেফতার হওয়ার পর পুলিশকে তিনি এসব কথা বলেছিলেন। ঘটনার পরপরই তিনি আইএমএফ প্রধানের পদ ছেড়ে দেন। তিনি বর্তমানে জামিনে নিউইয়র্কে রয়েছেন। স্ত্রস . . .
পশ্চিমবঙ্গ প্রশাসনে আমলার আকাল
পশ্চিমবঙ্গ রাজ্যে আমলার আকাল। ব্যাহত হচ্ছে প্রশাসনের কাজ। এই পরিস্থিতি কাটাতে খোদ প্রধানমন্ত্রী মনমোহন সিংকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। অনুরোধ জানালেন, পশ্চিমবঙ্গের আমলাতন্ত্রকে আরও কার্যকর করার জন্য। প্রধানমন্ত্রীর সচিবালয় সূত্র বলছে, বিষয়টি খতিয়ে দেখার জন্য বিশেষ নির্দেশ দিয়েছেন মনমোহন। মমতা তাঁর চিঠিতে জানিয়েছেন, পশ্চিমবঙ্গে আইএএস এবং আইপিএস অফিসারের যথেষ্ট অভাব রয়েছে। রাজ্যে যেখানে ৩১৪ জন আইএএস অফিসার থাকার কথা, সেখানে এখন রয়েছেন মাত্র ২১৯ জন। অর্থাৎ ৯৫ জনের ঘাটতি। আইপিএস অফিসার . . .
আল কায়েদা ও তালেবান নিয়ে জাতিসংঘের নতুন দৃষ্টিভঙ্গি
সন্ত্রাসের বিরুদ্ধে আরও কার্যকরভাবে লড়াই করার জন্য আল কায়েদা ও তালেবানকে পৃথকভাবে বিবেচনা করার সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। গ্রুপ দুটির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি ও সংগঠনগুলোকে কালো তালিকাভুক্ত করার জন্য দুটো আলাদা প্রস্তাব গ্রহণ করা হয়েছে। শুক্রবার প্রসত্মাব দুটোর ওপর ভোট গ্রহণের কথা রয়েছে। খবর টাইমস অনলাইনের। পৃথক দুই প্রস্তাব গ্রহণের তাৎপর্য এই যে, আল কায়েদা ও তালেবানকে পৃথক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করার সিদ্ধান্ত দেয়া হয়েছে। কারণ চরমপন্থী হলেও সংগঠন দুটোর এজেন্ডা এক নয়। আল কায়েদার লক্ষ্য . . .
মহাশূন্যে বানর পাঠাচ্ছে ইরান
আগামী মাসে মহাকাশে জীবনত্ম বানর পাঠানোর পরিকল্পনা করেছে ইরান। বুধবার রাসাদ-১ নামে একটি কৃত্রিম উপগ্রহের সফল উৎক্ষেপণ শেষে দেশটির মহাশূন্য সংস্থার পৰ থেকে এ ঘোষণা দেয়া হয়েছে। ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের ওয়েবসাইট বৃহস্পতিবার এ খবর দিয়েছে। খবর ওয়েবসাইটের। এ বছরের ২৩ জুলাই থেকে ২৩ আগস্টের মধ্যেই দ্য কভোশগার-৫ নামে রকেটটি উৎক্ষেপণ করা হবে। ২৮৫ কেজি ওজনের ক্যাপসুল বিশিষ্ট রকেটটি একটি জীবনত্ম বানর বহন করবে। ইরানের মহাশূন্য সংস্থার প্রধান হামিদ ফাজেলি জানান, রকেটটি ভূ-পৃষ্ঠ থেকে ১২০ কিলোমিটার উচ্চতায় পৃথিবী . . .