মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ জুন ২০১১, ৩ আষাঢ় ১৪১৮
পাক-মার্কিন সম্পর্কে ক্রান্তিকাল ॥ চাপের মুখে কায়ানি
ওয়াশিংটনের আস্থাভাজন সেনাপ্রধান চাকরি রক্ষায় মরিয়া
যুক্তরাষ্ট্র-পাকিস্তান নিরাপত্তা সম্পর্ক বর্তমান প্রায় তলানিতে এসে ঠেকেছে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর হামলার পর দুই দেশের মধ্যে যে সম্পর্ক তৈরি হয়েছিল তা এখন ভাঙতে বসেছে। গত মাসের শুরুতে পাকিস্তানী ভূখণ্ড মার্কিন কমান্ডো অভিযানে আল কায়েদা প্রধান ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর পাক-মার্কিন সম্পর্কে সর্বশেষ এই টানাপোড়েন শুরম্ন হয়। এদিকে নিউইয়র্ক টাইমসে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, পাকিস্তানের সেনাবাহিনী প্রধান জেনারেল আশফাক পারভেজ কায়ানি এখন নিজের পদ টিকিয়ে রাখতে আপ্রাণ চেষ্টা করছেন। খবর ওয়াশিংটন . . .
লিবিয়া অভিযানের বৈধ কর্তৃত্ব রয়েছে ওবামার ॥ হোয়াইট হাউস
০ মার্কিন আদালতে ১০ কংগ্রেস সদস্যের মামলা
০ গাদ্দাফির বিরুদ্ধে ফের শক্ত অবস্থানের ঘোষণা ক্যামেরনের
লিবিয়ায় গাদ্দাফির বিরম্নদ্ধে মার্কিন অভিযান নিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামা এখন প্রবল অভ্যন্তরীণ চাপের মুখে। প্রশ্ন উঠেছে লিবিয়ায় মার্কিন সেনাদের সম্পৃক্ততার আইনগত বৈধতা নিয়ে। এ নিয়ে খোদ কংগ্রেস সদস্যরা ওবামার সমালোচনায় মুখর হয়ে উঠেছেন। তবে এ নিয়ে কংগ্রেস সদস্যদের তীব্র সমালোচনার জবাবে হোয়াইট হাউস বুধবার সাফ জানিয়ে দিয়েছে, এ ব্যাপারে ওবামার আইনগত কর্তৃত্ব রয়েছে এবং প্রেসিডেন্ট কোন আইন লঙ্ঘন করেননি। ১৯৭৩ সালের 'ওয়ার পাওয়ার রেজুলুশন' লঙ্ঘনের অভিযোগও উড়িয়ে দিয়েছে হোয়াইট হাউস। এ নিয়ে প্রতিনিধি . . .
সিনেট প্রতিরক্ষা কমিটির শুনানিতে তোপের মুখে গেটস
মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ'র কাছে তথ্য সরবরাহকারী ৫ পাকিসত্মানীকে গ্রেফতারের ঘটনা বর্তমান বিশ্বের কঠিন বাস্তবতারই প্রতিফলন। মার্কিন প্রতিরৰামন্ত্রী রবার্ট গেটস বুধবার সিনেটরদের এক শুনানিতে এই মন্তব্য করেন। খবর ডন অনলাইনের। লাদেনের বিরুদ্ধে মার্কিন অভিযানের আগে এই ৫ পাকিস্তানী সিআইএ'র কাছে তথ্য সরবরাহ করত। পাকিসত্মান কর্তৃপৰ তাদের গ্রেফতার করে। গত ২ মে পাকিসত্মানের এ্যাবোটাবাদে লাদেন হত্যার পর যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের টানাপোড়েন সৃষ্টি হয়। তবে সাম্প্রতিক এই গ্রেফতারের . . .
গ্রিসে ব্যয় সঙ্কোচন নিয়ে অস্থিরতা ॥ আজ নতুন ঐক্য সরকারের শপথ
ঋণ সঙ্কট মোকাবেলায় ব্যর্থ হয়ে গ্রিসের প্রধানমন্ত্রী জর্জ পাপান্ড্রু ঐকমত্যের সরকার গঠন করতে যাচ্ছেন। বুধবার স্মরণকালের ভয়াবহ সংঘর্ষের পর বৃহস্পতিবারই নতুন সরকারের ঘোষণা দেয়ার কথা। নতুন এ সরকারের বিরোধী দলেরও যোগদানের সম্ভাবনা রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের এক হাজার ২শ' কোটি ইউরো ঋণ পরিশোধে অৰমতা প্রকাশ এবং নতুন করে ব্যয় সঙ্কোচন নীতির প্রতিবাদে বিৰোভ ছড়িয়ে পড়ায় দেশজুড়ে এক ধরনের অস্থিরতা তৈরি হয়েছে। খবর এএফপি ও বিবিসি অন লাইনের। পাপান্ডু্র বলেছেন, আজ শুক্রবার নতুন সরকার শপথ গ্রহণ করবে এবং রবিবার পার্লামেন্টে . . .
আড়ি পেতে শোনা
বিড়ালের কল্যাণে বিড়ালের প্রেরণায় চিকিৎসার জন্য ডাক্তারের কাছে গিয়েছিলেন এক মার্কিন মহিলা। পেনসিলভেনিয়ার অধিবাসী ৬৬ বছর বয়সী ক্লেয়ার নেলসন বলেন, সময়মতো চিকিৎসা না হলে বড় বিপদের আশঙ্কা ছিল। ক্লেয়ার জানিয়েছেন গত ৮ জুন হঠাৎ তাঁর বুকে ব্যথা হয়। তিনি প্রথমে এই ব্যথাকে আমল দিতে চাননি। কিন্তু তাঁর বিড়ালটি এ সময় তাঁর সঙ্গে এমনভাবে আচরণ করতে থাকে যা থেকে ক্লেয়ারের মনে হয় সে এমন কিছু জানে যা তিনি জানেন না। তিনি বুঝতে পারলেন তাঁর ডাক্তারের কাছে যাওয়া দরকার। সেখানে যাওয়ার পর ডাক্তার তাঁকে বলেন, তাঁর হার্টএ্যাটাক . . .