মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৫ জুন ২০১১, ১ আষাঢ় ১৪১৮
তালেবানের ওপর প্রভাব হারাতে নারাজ পাক সামরিক কর্তৃপক্ষ
যু্ক্তরাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক চায় বেসামরিক প্রশাসন ॥ মার্কিন মিডিয়ার খবর
পাকিস্তানের বেসামরিক ও সামরিক কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক বজায় রাখার ক্ষেত্রে ভিন্ন ভিন্ন অবস্থানে রয়েছে। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ প্রধান লিওন প্যানটা পাকিস্তানে আকস্মিক সফর শেষে ওয়াশিংটন ফিরে যাওয়ার পর মার্কিন প্রচার মাধ্যমেগুলো সোমবার এ রিপোর্ট প্রকাশ করে। খবর ডন অনলাইন। সাবেক সিআইএ কর্মকর্তা ব্রুস রিডেন বলেন, পাকিসত্মানের বেসামরিক প্রশাসন যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখতে আগ্রহী। অপরদিকে সামরিক কর্তৃপৰ তালেবান জঙ্গীদের ওপর থেকে তাদের প্রভাব প্রত্যাহার করে নিতে রাজি নয়। . . .
গাদ্দাফি অপসারণে আরও কঠোর ব্যবস্থা নিন ॥ হিলারি
আফ্রিকান নেতাদের প্রতি আহ্বান ॥ বিদ্রোহীদের অন্তর্বর্তী পরিষদকে স্বীকৃতি দিল জার্মানি
লিবীয় নেতা কর্নেল গাদ্দাফির অপসারণের ব্যাপারে আরও চাপ দেয়ার জন্য আফ্রিকান নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। তিনি গাদ্দাফির শাসনের বিরুদ্ধে কঠোরতর ব্যবস্থা গ্রহণেরও দাবি জানান। যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কূটনীতিক নিজ নিজ দেশ থেকে গাদ্দাফির কূটনীতিকদের বহিষ্কার করার জন্য আফ্রিকান দেশসমূহের প্রতি আহ্বান জানিয়ে বলেন, আপনাদের বক্তব্য ও কার্যক্রমের ফলে লিবিয়ায় শান্তি ফিরে আসতে পারে। আফ্রিকান ইউনিয়নের সদর দফতর আদ্দিস আবাবায় হিলারি ক্লিনটন যখন লিবীয় নেতা কর্নেল গাদ্দাফির . . .
রিপাবলিকান প্রথম নির্বাচনী বিতর্কে ওবামাকে তীব্র আক্রমণ
প্রেসিডেন্ট পদে মনোনয়ন প্রার্থী সাত নেতার এক সুর
যুক্তরাষ্ট্রে ২০১২ সালে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে ইচ্ছুক সাত রিপাবলিকান নেতা সোমবার নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে তাঁদের প্রথম সম্মেলন করেছেন। তাঁরা এ সময় পরস্পরের বিরম্নদ্ধে কাদা ছোড়াছুড়ির পরিবর্তে ৰমতাসীন ডেমোক্রেটিক দলীয় প্রেসিডেন্ট বারাক ওবামাকেই তাদের সমালোচনার নিশানা করেন। অর্থনৈতিক ৰেত্রে ওবামার ব্যর্থতা এবং এর গত বছরের স্বাস্থ্যসেবা খাতে সংস্কার নিয়ে রিপাবলিকান নেতৃবৃন্দ সমালোচনামুখর হয়ে ওঠেন। তাঁরা অঙ্গীকার করেন, ক্ষমতায় যেতে পারলে তাঁদের ভাষায় এই 'ওবামাকেয়ার' বাতিল করবেন। . . .
দক্ষিণ চীন সাগর বিরোধে যুক্তরাষ্ট্রের পদক্ষেপ দাবি করলেন সিনেটর
যুক্তরাষ্ট্রের এক সিনেটর সমুদ্রসীমা সংক্রান্ত বিরোধে চীনের প্রতিবেশীদের সঙ্গে দেশটির আচরণের নিন্দা করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, দৰিণ চীন সাগরে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় ওয়াশিংটন খুবই দুর্বল হয়ে পড়েছে। খবর ডন অনলাইনের। ঐ সিনেটর জিম ওয়েব শক্তি প্রয়োগের জন্য চীনের নিন্দা করে এবং বিরোধের শক্তিপূর্ণ সমাধানের আহ্বান জানিয়ে সোমবার এক বিল উস্থাপন করেন। তিনি সিনেটের পূর্ব এশিয়া বিষয়ক বৈদেশিক সম্পর্ক সাব কমিটির প্রধান। চীন তার প্রতিবেশীদের সঙ্গে ভূখণ্ড গত অনেক বিরোধে জড়িত রয়েছে এবং সমুদ্রে বিরোধ জনিত ঘটনাবলী . . .
লাখোপতি ভিক্ষুক
নাম পরিচয় হীন লাশটি পড়ে ছিল ভারতের আজমীর শরীফের দরগার ঠিক কাছেই। আফসোসের দৃষ্টিতে কেউ কেউ তাকালেও নেড়ে চেড়ে দেখার যেন কারও সময় নেই। সবাই ছুটছেন যার যার কাজে। রবিবার ভিক্ষুকের শহর আজমীরের মূল দরগার কাছে পানিগ্রাম চকে দীর্ঘ সময় পড়েছিল অপরিষ্কার ও ছিন্নবসনের একটি লাশ। স্থানীয় ভিৰুকদের কাছে মুখখানা পরিচিত হলেও কেউ জানে না তার নাম-পরিচয়। ফলে দরদ দিয়ে তাকানোর প্রয়োজন বোধ করেনি কেউ। এর মধ্যে কেউ একজন খবর দেয় পুলিশকে। পুলিশ এসে অজ্ঞাত এ লাশটি তুলে নিয়ে যায় থানায়। লাশটির সুরতহাল রিপোর্ট তৈরির জন্য থানা পুলিশের . . .
গণভোটে হার মেনে নিলেন সিলভিও বার্লুসকোনি
পরমাণু বিদ্যুত পরিকল্পনাসহ আরও কয়েকটি বিষয়ে অনুষ্ঠিত গণভোটে পরাজয় মেনে নিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী সিলভিও বালুসকোনি। সোমবার এই গণভোট অনুষ্ঠিত হয়। স্থানীয় নির্বাচনে দলের ভরাডুবির পর গণভোটে হেরে যাওয়া তাঁর জন্য আরেকটি বড় ধাক্কা। খবর এএফপি ও বিবিসি অনলাইনের। পরমাণু বিদ্যুত পরিকল্পনা, বালুসকোনিকে আদালতে হাজিরা থেকে অব্যাহতি দিয়ে আইন প্রণয়ন এবং দুটো পানি স্থাপনা কেন্দ্র বেসরকারীকরণ_এই চার ইস্যুতে গণভোট হয়েছিল। ভোটার উপস্থিতি কেমন ছিল সে সম্পর্কে মঙ্গলবার সকাল পর্যনত্ম সরকারীভাবে কিছু জানান না হলেও বিবিসি . . .
স্বদেশী হত্যা ॥ লন্ডনে দুই বাংলাদেশীর কারাদণ্ড
লন্ডনে বসবাসকারী এক বাংলাদেশীকে হত্যার দায়ে অন্য দুই বাংলাদেশীকে ২৫ বছর করে কারাদণ্ড দিয়েছে আদালত। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের। ২০১০ সালের ১ ফেব্রুয়ারি ব্রাইটনের কাছে সিফোর্ড এলাকায় লন্ডন প্রবাসী আহমেদ রিমন হায়দারকে (২৭) হত্যার পর তার বাসায় ডাকাতি করে মোহাম্মদ আনহার (৩৩) ও শাহাদাত মোলস্না সোহাগ (২১)। নিহত রিমন ছিলেন আনহারের দূর সম্পর্কের ভাই। গ্রেফতারের পর আনহার এ ঘটনায় নিজের সম্পৃক্ততা আদালতে স্বীকার করেন গত বছরের ২৯ এপ্রিল। এ বছরের ৯ জুন একই ঘটনায় দোষী সাব্যস্ত হয় সোহাগ। লন্ডনের লুইস ক্রাউন . . .
'ফকল্যান্ডের ওপর নিয়ন্ত্রণ হারাতে পারে ব্রিটেন'
ব্রিটেন যদি প্রতিরক্ষা খাতে ব্যয় সঙ্কোচনের বর্তমান ধারা অব্যাহত রাখে তবে ফকল্যান্ডের ওপর নিয়ন্ত্রণ ধরে রাখা সম্ভব নাও হতে পারে। ফকল্যান্ড পুনরাধিকারের ২৯ বছর পূর্তি উপলক্ষে ব্রিটেনের ডেইলি মেইলে লেখা এবং নিবন্ধে সাবেক ব্রিটিশ নৌ সেনাপতি এ মন্তব্য করেছেন। এ্যাডমিরাল স্যান্ডি উডওয়ার্ড ১৯৮২ সালে সংঘটিত সে যুদ্ধে ব্রিটেনের নৌবাহিনীর টাস্কফোর্সের নেতৃত্ব দেন। উডওয়ার্ড বলেন, সামরিক বাজেট কমানোর যে সিদ্ধান্ত ব্রিটিশ সরকার নিয়েছে তার পরিণতি বিপজ্জনক হতে পারে। এমনকি ফকল্যান্ডের ওপর নিয়ন্ত্রণও হারাতে পারে . . .
আড়ি পেতে শোনা
জন্ম যথা কর্ম তথা যুক্তরাষ্ট্রের টেক্সাস হেলথ হ্যারিস মেথডিস্ট হসপিটাল সাউথ ইস্ট ফর্ট ওয়ার্থ হাসপাতাল। এই হাসপাতালে প্রথম যে শিশুটি জন্ম নিয়েছিল সেই শিশুটিই এখন নার্স ওই হাসপাতালেরই। শুধু তাই নয় তিনি যে নার্সের হাত ধরে প্রথম পৃথিবীর আলো দেখেছিল তার সঙ্গে এখন কাজ করছেন তিনি। ১৯৮৭ সালে টেঙ্াসের ওই হাসপাতালে ভূমিষ্ঠ হয় ক্যামেরন ফঙ্ নামের এক মেয়ের। ওই হাসপাতালে এটিই কোন শিশুর প্রথম জন্ম। ক্যামেরনের বয়স এখন ২৩। এই মেয়েই গত সপ্তাহে ওই হাসপাতালে নার্স হিসেবে যোগ দিয়েছেন। শুধু তাই নয় এইলেন উইলসন নামের . . .