মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১২ জুন ২০১১, ২৯ জ্যৈষ্ঠ ১৪১৮
জঙ্গী ইস্যু ॥ নতুন চ্যালেঞ্জের মুখে পাক-মার্কিন সম্পর্ক
আইএসআইয়ের ওপর সন্দেহ দূর হচ্ছে না
সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্র দু'বার পাকিস্তানকে বিদ্রোহীদের বোমা তৈরির কারখানা সুনির্দিষ্ট অবস্থান সম্পর্কে তথ্য দিয়েছিল, কিন্তু জঙ্গীরা তা টের পেয়ে যায় এবং সামরিক অভিযান শুরু করতে পারার আগেই সেসব অবস্থান ত্যাগ করে। মার্কিন ও পাকিস্তানি কর্মকর্তারা একথা জানান। কর্মকর্তারা জানান, আকাশ থেকে তোলা গোয়েন্দা ভিডিও ও অন্যান্য তথ্য মে মাসের মাঝামাঝি পাকিস্তানি কর্মকর্তাদের দেয়া হয়। গত মাসের প্রথম দিকে এক মার্কিন অভিযানে ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর ওবামা প্রশাসনের আস্থা গড়ে তোলার প্রচেষ্টার . . .
পাকিস্তানে কোন মার্কিন সৈন্য থাকতে দেয়া হবে না
সিআইএ প্রধানকে ইসলামাবাদ ॥ যুক্তরাষ্ট্রের সৈন্য হ্রাসে উদ্বেগ প্যানেটার
সফররত সিআইএ পরিচালক লিওন প্যানেটা পাকিস্তানী সেনা ও গোয়েন্দা প্রধানদের বলেছেন যে, দেশটিতে অনুমোদিত মার্কিন সৈন্য সংখ্যা হ্রাসে তিনি উদ্বিগ্ন। কিন্তু পাকিস্তানের ভূখণ্ডে কোন আমেরিকান সৈন্যকে অবস্থান করতে দেয়া হবে না বলে তাঁকে ইসলামাবাদ স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে। খবর ডন অনলাইনের। প্যানেটা এক অনির্ধারিত সফরে শুক্রবার পাকিস্তান পৌঁছান। এক গোপন মার্কিন অভিযানে ওসামা বিন লাদেন নিহত এবং দু'টি মিত্র দেশের মধ্যকার সম্পর্ক গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার পর এটি ছিল তার প্রথম পাকিস্তান সফর। তিনি আগামী প্রতিরৰামন্ত্রী . . .
আত্মঘাতী হামলায় সোমালিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী নিহত
আল শাবারের দায়িত্ব স্বীকার
আত্মঘাতী বোমা হামলায় নিহত হয়েছেন সোমালিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী আবদি শাকুর শেখ হাসান। তারই নিকটাত্মীয় এক নারী এই হামলা চালিয়েছে। খবর ওয়েবসাইটের। নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, শুক্রবার রাজধানী মোগাদিসুতে নিজ বাড়িতে হামলার শিকার হন তিনি। পরে তাঁকে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয় এবং সেখানে তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন। সরকার এক বিবৃতিতে শুধু বলা হয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রী হাসপাতালে মারা গেছেন। বিবৃতিতে আরও জানান হয়, 'আমাদের কাছে থাকা তথ্যানুযায়ী ধারণা করা হচ্ছে, মন্ত্রীর তরম্নণ ভাগি্ন অথবা ভাতিজি . . .
মানবিক বিপর্যয়ে বিশ্বের বৃহত্তম শরণার্থী শিবির
অনাহার অপুষ্টি
বিশ্বের বৃহত্তম শরণার্থী শিবির এখন পূর্ণ। যেখানে আর কাউকে আশ্রয় দোয়া সম্ভব নয়। ইতোমধ্যে আশ্রয় নেয়া হাজার হাজার শরণার্থী মানবিক বিপর্যয়ের এখন মুখোমুখি। হাজার হাজার শিশু অপুষ্টিতে ভুগছে। সোমালিয়ায় সহিংসতা শুরম্ন হওয়ার পর হাজার হাজার শরণার্থী আশ্রয় নেয় কেনিয়ার দাদাব আশ্রয় শিবিরে। শরণার্থীদের প্রবাহ বৃদ্ধি পাওয়ায় এ বছরের শেষ নাগাদ তা ৪ লাখ ৪০ হাজারে পেঁৗছাবে বলে ধারণা করা হচ্ছে। ফলে শিবিরে আর কারও স্থানসংকুল সম্ভব হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্যবিষয়ক সেবা সংস্থা এসএসএফ। শরণার্থীরা ৫০ ডিগ্রী সেলসিয়াস . . .
সিরিয়াকে বিপজ্জনক পথে ঠেলে দিচ্ছে আসাদ সরকার ॥ হোয়াইট হাউস
সরকারবিরোধী বিক্ষোভ দমনে সহিংসতার পথ বেছে নেয়ায় সিরিয়া সরকারের তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। সিরিয়াকে অবিলম্বে দমন-পীড়ন ও নৃশংসতা বন্ধ করার আহ্বান জানিয়ে হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, বর্তমান সরকার দেশটিকে একটি বিপজ্জনক পথে ঠেলে দিচ্ছে। শুক্রবার নতুন করে সহিংসতায় ইদলিব প্রদেশে আরও ২৮ ব্যক্তির প্রাণহানি ঘটেছে। যুক্তরাষ্ট্রের রক্তচৰুকে উপেৰা করে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বিক্ষোভকারীদের সন্ত্রাসী হিসাবে আখ্যায়িত করে তাদের দমনে সরকারের নেয়া পদৰেপের পৰে সাফাই গেয়েছেন। তিনি বলেছেন, সিরিয়ার বিরম্নদ্ধে . . .
মনোবিজ্ঞানীদেরই মন খারাপ!
মনসত্মত্ত্ব বিজ্ঞান। এ গুরুত্বপূর্ণ বিষয়টি নিয়ে পড়াশোনা শেষ করে চাকরি খুঁজতে গিয়ে বেশ বিপত্তি। গবেষণায় দেখা যায় সবচেয়ে কম বেতনে কাজ করতে হচ্ছে মনস্তত্ত্ববিদদের। ইন্ডিয়ান বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক বিষয়টি নিয়ে গবেষণায় নেমে পড়েছিলেন গত কয়েক মাস ধরে। সেই দলের নেতার নাম ডোলাল্ড রাঝেচকি। প্রকাশ পেল তাঁর দলের গবেষণাপত্র। দেখা গেল, মনসত্মত্ত্ব্ব নিয়ে যেসব স্নাতক দীর্ঘ সময় আর অর্থ ব্যয় করে ডিগ্রী লাভ করছেন। চাকরির বাজারে গিয়ে সেই স্নাতকদের বেশ হতাশ হতে হচ্ছে। যেসব চাকরি তাঁরা পাচ্ছেন, তাতে বেতন খুবই কম। . . .
সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে পাক-আফগান ঐকমত্য
পাকিস্তান সফররত আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই শনিবার পাক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা জিলানির সঙ্গে সমঝোতা ও শান্তি বিষয়ক যৌথ কমিশনের প্রথম বৈঠকে মিলিত হয়েছেন। বৈঠকে উভয় নেতা সন্ত্রাসের বিরুদ্ধে একযোগে লড়াই চালিয়ে যাওয়ার বিষয়ে একমত হন। কমিশনের পরবর্তী আলোচনা কাবুলে অনুষ্ঠিত হবে বলে বৈঠকে জানানো হয়। তবে এ ব্যাপারে কোন তারিখ নির্ধারণ করা হয়নি। এর আগে শুক্রবার ইসলামাবাদের আইওয়ানে ই সদরে পাক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির সঙ্গে কারজাইর প্রথম বৈঠকটি হয়। ওই বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে দুই . . .
আড়ি পেতে শোনা
উট নিধনে পুরস্কার! পরিবেশ দূষণ ঠেকাতে উট নিধনের উদ্যোগ নিতে চলেছে অস্ট্রেলিয়া। এ ব্যাপারে খুব শীঘ্রই অস্ট্রেলিয়ার সরকার ঘোষণা দিতে পারে বলে ধারণা করা হচ্ছে। অস্ট্রেলিয়ার বুনো উট পরিবেশের জন্য ৰতিকর। প্রায় ৪৫ কিলোগ্রাম মিথেন গ্যাস ঢেকুরের মাধ্যমে বছরের উদ্গিরণ করে থাকে। ৪৫ কেজি মিথেন গ্যাস এক মেট্রিকটন কার্বন ডাই অঙ্াইড গ্যাসের সমপরিমাণ ৰতিকারক। অস্ট্রেলিয়ায় এমন বুনো উটের সংখ্যা এক লাখ। সরকার এই উট নিধনের জন্য অর্থ পুরস্কার দেয়ারও ঘোষণা দিতে পারে। এ কারণে সাধারণ মানুষও বাড়তি অর্থ আয়ের জন্য বন্দুক . . .