মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৬ মে ২০১১, ২৩ বৈশাখ ১৪১৮
সন্ত্রাসী ধরতে প্রয়োজনে ফের অভিযান পাকিসত্মানে
মার্কিন প্রেসিডেন্টের অধিকার আছে ব্যবস্থা নেয়ার ॥ হোয়াইট হাউস মুখপাত্র
পাকিসত্মানের মাটিতে সন্ত্রাসী ধরতে যুক্তরাষ্ট্র আবারও অভিযান চালাতে পারে। প্রেসিডেন্ট বারাক ওবামার সে পদৰেপ নেয়ার অধিকার রয়েছে। এ্যাবোটাবাদে মার্কিন অভিযানে আলকায়েদা নেতা ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর বুধবার হোয়াইট হাউস একথা জানিয়েছে। পাকিসত্মানে সন্ত্রাসী লুকিয়ে থাকলে তাদের ধরতে আবারও সেখানে অভিযান চালাতে প্রেসিডেন্ট ওবামা প্রস্তুত কিনা এ প্রশ্নের উত্তরে ওবামার মুখপাত্র জে কারনি এ কথা বলেন। এদিকে মার্কিন এ্যাটর্নি জেনারেল এরিক হোল্ডার বলেছেন, পাকিসত্মানে লাদেনের বিরম্নদ্ধে অভিযান আইনসঙ্গত এবং . . .
লাদেনের সঙ্গে নিহত অন্য তিন জনের ছবি প্রকাশ
ওসামা বিন লাদেন হত্যার মিশনে নিহত অন্য তিন জনের মৃতদেহের ছবি প্রকাশ করেছে আনত্মর্জাতিক একটি সংবাদ সংস্থা। পাকিসত্মান নিরাপত্তা বাহিনীর এক কর্মকর্তা ছবিগুলো তুলেছেন। ছবিগুলোতে দেখা যাচ্ছে, তিন জন মানুষ পড়ে আছে। তাদের আশপাশ ভেসে গেছে রক্তে। কিন্তু কোথাও কোনো অস্ত্র দেখা যায়নি। খবর মেইল অনলাইনের। অভিযানের পর সোমবার ভোররাতে পাক সেনাবাহিনীর ওই কর্মকর্তা বিন লাদেনের বাড়িতে ঢোকেন। ওই কর্মকর্তা ছবিগুলো আনত্মর্জাতিক এক সংবাদ সংস্থার কাছে বিক্রি করেন। ওই সংস্থাটিই ছবিগুলো প্রকাশ করেছে। ছবিগুলোতে দেখা যায়, . . .
বুদাপেস্টে মোস্ট ওয়ান্টেড নাৎসী যুদ্ধাপরাধীর বিচার শুরম্ন
বুদাপেস্ট, ৫ মে, এএফপি ॥ বিশ্বের 'মোস্ট ওয়ান্টেড' নাৎসী যুদ্ধাপরাধী ৯৭ বছর বয়স্ক স্যান্ডর কেপিরোর বিচার বৃহস্পতিবার বুদাপেস্টে শুরম্ন হয়েছে। তিনি ১৯৪২ সালে সার্বিয়ায় ৩৬ ইহুদী ও সার্বকে হত্যা করার দায়ে অভিযুক্ত হন। তিনি ওই সময়ে হাঙ্গেরীয় সেনাবাহিনীর অফিসার ছিলেন। ১৯৪২ সালের ২১ ও ২৩ জানুয়ারির মধ্যে হাঙ্গেরীয় বাহিনীর হাতে উত্তরাঞ্চলীয় নোভি স্যান্ড শহরে সংঘটিত যুদ্ধাপরাধে তিনি জড়িত ছিলেন বলে অভিযোগ রয়েছে। কেপিরো সবুজ-ধূসর রংয়ের সু্যট পরে এবং লাঠির ওপর ভর করে খুবই আসত্মে আসত্মে হেঁটে বুদাপেস্ট . . .
ইরাকে আত্মঘাতী গাড়ি বোমায় ২১ পুলিশ নিহত, আহত ৭৫
হিলা, ইরাক, ৫ মে, এএফপি ॥ বাগদাদের দক্ষিণাঞ্চলে হিলা নগরীতে বুধবার সকালে আত্মঘাতী বোমা হামলায় ২১ পুলিশ নিহত ও ৭৫ জন আহত হয়েছে। হামলাকারী একটি পুলিশ স্টেশনের কাছে বিস্ফোরক ভর্তি গাড়িতে বিস্ফোরণ ঘটালে হতাহতের এ ঘটনা ঘটে। নাম প্রকাশ না করার শর্তে পুলিশের এক মেজর এবং নগরীর স্বাস্থ্য বিভাগের এক কর্মকর্তা এ কথা জানিয়েছেন। নিহতদের মধ্যে পুলিশের এক ক্যাপ্টেন এবং একজন ফার্স্ট লেফটেন্যান্টও রয়েছেন। এছাড়া তিন কর্মকর্তাও আহত হয়েছেন। বিস্ফোরণে পুলিশ স্টেশনের সামনের অংশ এবং বেশ কয়েকটি কৰ মারাত্মকভাবে ৰতিগ্রসত্ম . . .
জনগণের আস্থা হারাচ্ছে পাকিসত্মানের সেনাবাহিনী
মার্কিন কমান্ডো অভিযানের জের
আমেরিকান হেলিকপ্টারগুলো পাকিসত্মানী ভূখ-ের ভেতরে অনেক দূর উড়ে এসে তাদের মোস্ট ওয়ান্টেড ব্যক্তিটিকে খতম করে দিয়ে নির্বিঘ্নে চলে গেল। পাকিসত্মানের সেনাবাহিনী বা গোয়েন্দা সংস্থাগুলো কিছু বুঝে ওঠার আগেই মিশন সমাপ্ত। পুরো ঘটনা যেমন দ্রম্নততার সঙ্গে নাটকীয়ভাবে ঘটে গেল তা সরকার ও সামরিক বাহিনীর পাশাপাশি দেশটির সুশীল সমাজকেও অত্যনত্ম বিব্রতকর অবস্থার মধ্যে ফেলে দিয়েছে। সেনাবাহিনীর সুনাম প্রশ্নের সম্মুখীন। সেনাবাহিনী দেশটির শক্তিশালী এবং সুবিধাভোগী প্রতিষ্ঠান। এ কারণে পাকিসত্মানের সাধারণ জনগণ এতদিন তাদের . . .
দামেস্কের উপকণ্ঠে ঘরে ঘরে তল্লাশি, তিন শতাধিক গ্রেফতার
আজ অবস্থান ধর্মঘট, আইন অমান্য দিবস পালনের ডাক
সিরিয়ায় শত শত সৈন্য বৃহস্পতিবার দামেস্কের বাইরে সাকবা শহরে বাড়িতে বাড়িতে তলস্নাশি চালিয়ে ব্যাপক সংখ্যক ব্যক্তিকে গ্রেফতার করেছে। গত সপ্তাহে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের শাসনের বিরুদ্ধে সাকরাতে ব্যাপক বিৰোভ অনুষ্ঠিত হয়। শহরের এক বাসিন্দা ও এক মানবাধিকার কর্মী একথা জানান। খবর এএফপি ও ওয়েবসাইটের। ঐ কর্মী জানান, নিরাপত্তা বাহিনী অন্ধকারের মধ্যেই অভিযান শুরু করে। তারা যাদের খোঁজ করছিল সেসব ব্যক্তির তালিকা তাদের কাছে ছিল। তারা ঘরে ঘরে তলস্নাশি চালায়। তারা রাস্তায় রাস্তায় ব্যারিকেড দাঁড় করিয়েও অনেককে গ্রেফতার . . .
বাংলাদেশে সাংবাদিক হত্যার বিচার চাইলেন বান কি মুন
এনা, নিউইয়র্ক থেকে ॥ মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে জাতিসংঘ মহাসচিব বান কি মুন নিউইয়র্কের সদর দফতরে ৪ মে অনুষ্ঠিত এক সমাবেশে বস্তুনিষ্ঠ সাংবাদিকতার জন্য দুর্বৃত্তের হাতে বাংলাদেশে নিহত সাংবাদিকদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, সাংবাদিক হত্যার সঙ্গে জড়িতদের দৃষ্টানত্মমূলক শাসত্মি এবং পেশাগত কারণে গ্রেফতারকৃত সকল সাংবাদিককে মুক্তি দিতে হবে। তিনি বলেছেন, গণতান্ত্রিক সমাজকে এগিয়ে নিতে সাংবাদিকরা অতন্দ্র প্রহরীর ভূমিকায় রয়েছেন। মহাসচিব বলেন, অবাধে মতামত প্রকাশের অধিকার সুরক্ষার দায়িত্ব হচ্ছে সরকারের। এ . . .