মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৪ মে ২০১১, ২১ বৈশাখ ১৪১৮
পুরো অভিযান লাইভ দেখছিলেন ওবামা
পাকিস্তানে ওসামা বিন লাদেনের আস্তôানায় যখন অভিযান চলছিল, তখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার চোখ ছিল টেলিভিশনে। হোয়াইট হাউসে সহকর্মীদের নিয়ে পুরো অভিযান ভিডিওতে দেখছিলেন তিনি। ইসলামাবাদের কাছেই এবোটাবাদ এলাকায় রবিবার রাতে যুক্তরাষ্ট্রের ছোট একটি সৈন্যদলের অভিযানে প্রাণ হারান আল কায়েদার শীর্ষনেতা বিন লাদেন। ১০ বছর ধরে তাঁকে খোঁজা হলেও পাকিস্তôানের একটি সেনা প্রশিক্ষণ কেন্দ্রের পাশেই লুকিয়ে ছিলেন তিনি। যুক্তরাষ্ট্রের ইন্ডিপেন্ডেন্ট পত্রিকা জানায়, ওসামার আস্তôানা চিহ্নিত . . .
দ্বিমুখী নীতি খসে পড়ল পাকিস্তানের মুখোশ
ইসলামাবাদকে বিশ্বাস করতে না পেরেই গোপন মার্কিন অভিযান
আল কায়েদা নেতা ওসামা বিন লাদেন পাকিস্তানে মার্কিন বাহিনীর হাতে নিহত হওয়ার পর এখন নানা প্রশ্ন দেখা দিয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে পাক- মার্কিন সম্পর্কের ড়্গেত্রেও বড় ধরনের পরিবর্তন সূচিত হতে পারে। এ্যাবোটাবাদে লাদেন নিহত হওয়ার পর প্রশ্ন উঠেছে এতদিন পাকিস্তôান বলে আসছিল এই আল কায়েদা নেতা সেখানে নেই। তা হলে এখন কিভাবে পাকিস্তôানের মাটিতেই ধরাশায়ী হলো সে? বিষয়টি নিয়ে দু’দেশের মধ্যে তখন উত্তেজনা সৃষ্টি হতে পারে। বলা হচ্ছে পাকিস্তôানের গোয়েন্দা সংস্থা আল কায়েদা প্রধানের সেখানে . . .
প্রতিশোধমূলক হামলার আশঙ্কা পাকিস্তানে
বদলা নেয়ার হুমকি তালেবানের
ইসলামাবাদ, ৩ মে, এএফপি মার্কিন কমান্ডোদের হাতে ওসামা বিন লাদেনের হত্যার ঘটনায় পাকিস্তানে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। পাকিস্তানে দফায় দফায় প্রতিশোধমূলক হামলার আশঙ্কা এবং এ ঘটনা দোদুল্যমান সরকারের জন্য বিপদ ডেকে আনতে পারে বলে ধারণা করা হচ্ছে। মার্কিন বিশেষ বাহিনীর কয়েক ডজন সদস্য রবিবার রাতে পাকিস্তানের এ্যাবোটাবাদ এলাকায় আকস্মিক অভিযান চালায়। এ অভিযানে ৯/১১ হামলার মূল হোতা ওসামা বিন লাদেন নিহত হন। এর মাধ্যমে লাদেন যুগের অবসান ঘটেছে। ওয়াশিংটন জানায়, পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের যৌথ গোয়েন্দা . . .
লাশের ছবি প্রকাশ করুন দাবি সিনেটরদের
আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের লাশের ছবি প্রকাশ করা হবে কি না এ ব্যাপারে এখনও সিদ্ধান্তেô পৌঁছতে পারেনি হোয়াইট হাউস। যদিও কয়েকজন সিনেটরের তরফ থেকে লাশের ছবি প্রকাশের জন্য হোয়াইট হাউসের ওপর চাপ রয়েছে। তবে এ চাপের পরিপ্রেড়্গিতে প্রেসিডেন্ট বারাক ওবামার এক উপদেষ্টা জন ব্রেনান বলেছেন, মৃতুøর বিষয়টি নিশ্চিত করার জন্য আমরা সবকিছুই করতে যাচ্ছি। খবর এএফপির। সিনেটে হোমল্যান্ড সিকিউরিটি কমিটির চেয়ারম্যান জোসেফ লিবারম্যান বলেছেন, লাশের ছবি প্রকাশ নিঃসন্দেহে অস্বাভাবিক ব্যাপার। কারণ মাথায় . . .