মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৯ মে ২০১১, ৫ জ্যৈষ্ঠ ১৪১৮
বিদায় ঘণ্টা আইএমএফপ্রধানের, আন্তর্জাতিক চাপ
নারী হোটেলকর্মীর সততাই কাল হলো দোমিনিকের
০ ২১ দিন আগেও ধর্মকন্যার সঙ্গে ফেসবুকে বন্ধুত্বের প্রস্তাব
নিউইয়র্কে নারী হোটেল কর্মীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে এবার আইএমএফ প্রধানের পদ হারাতে বসেছেন দোমিনিক স্ত্রস কান। এ ঘটনায় ফ্রান্সে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়টিও অনিশ্চিত হয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী টিমোথি গেইথনার বলেছেন, কারারম্নদ্ধ দোমিনিক এখন আর আনত্মর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) মতো একটি সংস্থা পরিচালনার অবস্থায় নেই। তিনি বলেছেন ,সংস্থার পরিচালনা বোর্ডের উচিত একজন অন্তর্বর্তী প্রধান নিযুক্ত করা। যুক্তরাষ্ট্রের কুখ্যাত রিকার্স কারাগারে বন্দী অবস্থায় তাঁর বিরম্নদ্ধে . . .
মমতার অভ্যর্থনায় বাড়ির দুয়ারে সোমনাথ
আরও একটি বৃত্ত সম্পূর্ণ হলো মমতা ব্যানার্জীর রাজনৈতিক জীবনে। যাদবপুর লোকসভা কেন্দ্রে যাঁকে হারিয়ে মমতার রাজনৈতিক উত্থানের শুরম্ন, সেই সোমনাথ চট্টোপাধ্যায়ের বাড়িতে গিয়ে সৌজন্য বিনিময় করে এলেন তৃণমূল নেত্রী। রাজ্যের ভাবী মুখ্যমন্ত্রীকে অভ্যর্থনা জানাতে তাঁর সাদার্ন এ্যাভিনিউয়ের বাড়ির দরজায় দাঁড়িয়েছিলেন লোকসভার প্রাক্তন স্পীকার সোমনাথ চট্টোপাধ্যায়, তাঁর স্ত্রী রেণুকাদেবী ও তাঁদের কন্যা অনুশীলা। সোমনাথবাবু এখন সিপিএম থেকে বহিষ্কৃত। কিন্তু তিনি এখনও বামপন্থী শিবিরে প্রবীণ নেতা। ভোটে জেতার পরে মমতাকে . . .
যুক্তরাষ্ট্রের সঙ্গে গোপন সমঝোতার বিরুদ্ধে সোচ্চার নওয়াজের দল
পাকিস্তানের জাতীয় পরিষদে বিরোধী নেতা এবং পিএমএল (এন) নেতা চৌধুরী নিসার আলী খান যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন 'গোপন' মতৈক্য প্রত্যাখ্যান করেছেন। তিনি ঐ ইসু্যতে পার্লামেন্টকে আস্থায় নিতে সরকারের প্রতি আহ্বান জানান। খবর ডন অনলাইনের। তিনি মঙ্গলবার ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে বলেন, পিএমএল (এন) পার্লামেন্টকে বিবেচনায় না নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে গোপন বৈঠক ও চুক্তি করার সুযোগ সরকারকে দেবে না।চৌধুরী নিসার আলী দুঃখ করে বলেন, উপজাতীয় এলাকায় ড্রোন হামলার বিরম্নদ্ধে পার্লামেন্টে সর্বসম্মত প্রস্তাব . . .
গণহত্যা ॥ রুয়ান্ডার সাবেক সেনা প্রধানের ৩০ বছর জেল
গণহত্যার অভিযোগে রুয়ান্ডার সাবেক সেনাপ্রধান অগাস্টিন বিজিমুনগুকে ৩০ বছরের কারাদ- দিয়েছে জাতিসংঘের যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল। রুয়ান্ডায় ১৯৯৪ সালে মাত্র ১০০ দিনে প্রায় ৮ লাখ আদিবাসী তুতসি ও উদারপন্থী হুতুরা গণহত্যার শিকার হয়। বিজিমুনগু ওই সময় রুয়ান্ডার সেনাপ্রধানের দায়িত্বে ছিলেন। তাঁর সঙ্গে অপর দু'জনকেও পৃথকভাবে ২০ বছর করে কারাদ- দেয়া হয়েছে। খবর বিবিসি অনলাইনের। গণহত্যার হোতাদের বিচারে রুয়ান্ডার পাশর্্ববর্তী তাঞ্জানিয়ার আরম্নশায় স্থাপিত আনত্মর্জাতিক অপরাধ আদালতে (আইসিটিআর) বিজিমুনগু ও এনদিএনদিলিমানাই . . .
আড়ি পেতে শোনা
বাথরুমে সন্তান প্রসব
ক্যালিফোর্নিয়ার এক যাজকের স্ত্রী তার চতুর্থ সন্তানের জন্ম দিলেন বাথরম্নমে। তবে মজার ব্যাপার হচ্ছে জন্মের পরপরই শিশুটিকে ব্যাপটাইজড করা হয় বলে সাধারণ মানুষ মনত্মব্য করেন। সম্ভবত এই শিশুই বিশ্বের প্রথম যাকে জন্মের সবচেয়ে কম সময়ের মধ্যে ব্যাপটাইজড করা হয় বলে তারা উলেস্নখ করেন। যাজকের স্ত্রী জেনিফার ওয়েগনার জানান, গির্জায় রবিবারের প্রার্থনার সময় তাঁর প্রসব বেদনা ওঠে। তিনি ভেবেছিলেন প্রার্থনা শেষ হলে হাসপাতালে যাবেন। কিন্তু সে সময় তিনি পাননি। দ্রম্নত তিনি বাথরম্নমে যান এবং তাঁর চতুর্থ সনত্মানের জন্ম দেন। . . .