মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৮ মে ২০১১, ৪ জ্যৈষ্ঠ ১৪১৮
ফ্রান্সের প্রেসিডেন্ট হওয়ার স্বপ্ন চুরমার দোমিনিকের
এবার ধর্মকন্যার ওপর যৌন নিপীড়নের অভিযোগ
বিশ্বের অন্যতম ব্যসত্ম ব্যক্তিত্ব আইএমএফ প্রধান এখন নিউইয়র্কের কুখ্যাত রিকার্স কারাগারে বন্দী। এক হোটেল নারীকর্মীকে ধর্ষণ চেষ্টার অভিযোগ অস্বীকার করার পরও বিচারক ফ্রান্সের সম্ভাব্য এই প্রেসিডেন্ট প্রার্থীর জামিনের আবেদন নামঞ্জুর করলে তাঁকে কারাগারে পাঠানো হয়। সোফিটেল হোটেলের ওপর যৌন আগ্রাসন চালানোর পর আইএমএফ প্রধান দোমিনিক স্ত্রস কানের বিরুদ্ধে অনত্মত আরও একটি যৌন নির্যাতনের অভিযোগ উঠেছে। তাঁর হাত থেকে সম্ভ্রম রৰার জন্য লড়াই করতে হয়েছে তাঁরই দ্বিতীয় স্ত্রী ব্রিত গিলেমেতির ধর্মকন্যা ত্রিসতান ব্যাননকেও। . . .
সন্ত্রাস দমনে সহযোগিতা না করলে একতরফা সিদ্ধান্ত
পাকিস্তানকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি
মার্কিন সিনেটর জন কেরির একদিনের পাকিস্তান সফরের পর দুই দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক হওয়ার পথ প্রশস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। পাকিস্তানী কর্তৃপৰের সঙ্গে কেরির আলোচনায় কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে মতৈক্য হয়েছে। সোমবার পাকিস্তান ত্যাগের আগে কেরি সতর্ক করে দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক চায়। তবে পাকিস্তান মার্কিন দাবি অনুযায়ী সন্ত্রাসবাদ মোকাবেলায় সহযোগিতা না করলে জাতীয় নিরাপত্তার স্বার্থে ওয়াশিংটন একতরফাভাবে সিদ্ধান্ত নেবে। খবর ডন ও ডেইলি টাইমস অনলাইনের। মার্কিন কংগ্রেসের বৈদেশিক . . .
মোবারকের স্ত্রী সমুদয় সম্পত্তি হস্তান্তর করলেন সরকারের কাছে
মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হোসনি মোবারকের স্ত্রী সুজান তাঁর সব সম্পত্তি সরকারের কাছে হস্তান্তর করেছেন। দেশটির সরকারী বার্তা সংস্থা সূত্র মঙ্গলবার এ তথ্য জানায়। জানা গেছে, হোসনি মোবারক ও সুজান গ্রেফতার এড়াতে তাঁরা তাঁদের সব সম্পত্তি রাষ্ট্রকে দিতে রাজি হয়েছেন। বিষয়টি তাঁরা তাঁদের আইনজীবীকে বারবার বলেছেন। এর আগে মোবারক ও তাঁর দুই ছেলেকে দুর্নীতি, অবৈধ সম্পত্তি অধিকারে রাখা ও বিক্ষোভকারীদের ওপর গুলি চালানোর নির্দেশ দেয়ার অভিযোগে আটক করা হয়। পরে স্ত্রী সুজানকেও আটক করে মিসরের সামরিক বাহিনী। খবর ওয়েবসাইটের। . . .
পাক প্রধানমন্ত্রীর ৪ দিনের চীন সফর শুরু
বেজিং ইসলামাবাদের সবচেয়ে বড় বন্ধু ॥ জিলানি
চীনকে পাকিস্তানের সবচেয়ে বড় বন্ধুদেশ হিসেবে মন্তব্য করেছেন পাক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা জিলানি। মঙ্গলবার চীনের উদ্দেশে চারদিনের সফর শুরু করার আগে তিনি এ মন্তব্য করেন। ওসামা বিন লাদেন হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কে অবনতি ঘটার পর পাকিসত্মান এখন চীনের সঙ্গে সম্পর্ক জোরদার করার উদ্যোগ নিয়েছে। খবর এএফপির। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়াকে জিলানি বলেন, 'চীন যে কোন দুঃসময় পাকিস্তানের পাশে দাঁড়ায়, আমরা তাদের এই দৃষ্টিভঙ্গিকে স্বাগত জানাই। এ কারণে চীনকে আমরা প্রকৃত বন্ধু হিসেবে বিবেচনা . . .
এন্ডেভার যাত্রার আগমুহূর্তে আংটি বদল
আন্তর্জাতিক মহাকাশ স্টেশন আইএসএস-এর উদ্দেশে পৃথিবী ছেড়ে গেল মহাকাশ যান এন্ডেভার। গ্রিনিচ মান সময় সোমবার ১২টা ৫৬ মিনিটে মার্কিন এই মহাকাশ ফেরিটি মাটি থেকে শূন্যে উঠে যায়। আজ বুধবার সকাল সোয়া দশটায় আইএসএস-এ পৌঁছানোর কথা এন্ডেভারের। সেখান থেকে ১৬ দিন পর এটি পৃথিবীতে ফিরে আসবে। এন্ডেভারে রয়েছেন ছয়জন নভোচারী। এর মধ্যে পাঁচজন মার্কিনী ও একজন ইতালীয়। দলের নেতৃত্ব দিচ্ছেন মার্ক কেলি। তিনি মার্কিন কংগ্রেস সদস্য গ্যাব্রিয়েল গিফোর্ডসের স্বামী। গিফোর্ডস গত জানুয়ারিতে দুষ্কৃতকারীদের হাতে আহত হন। সেই থেকে তিনি . . .
নতুন মুখ্যমন্ত্রীর অপেক্ষায় প্রস্তুত মহাকরণ
আগামী শুক্রবার মমতা ব্যানার্জীর নেতৃত্বে তৃণমূল-কংগ্রেস জোটের নতুন মন্ত্রিসভা শপথ নেবে। দীর্ঘ ৩৪ বছরের বাম জমানার অবসান ঘটিয়ে ওই দিনই মুখ্যমন্ত্রী হিসেবে মহাকরণে পা রাখবেন মমতা। এর আগে শেষবার এই বাড়িতে তিনি এসেছিলেন প্রায় সাড়ে ১৭ বছর আগে! সেই মাহেন্দ্রৰণ আসতে হিসেব মতো আর দুই দিন বাকি। কিন্তু সোমবারই তাঁর আগমনী শোনা গেল মহাকরণে। খবর আনন্দবাজার পত্রিকা অনলাইনের। মহাকরণে তৃণমূল সমর্থিত কর্মী-অফিসারদের ইউনিয়নের সংখ্যা বেশ কয়েকটি। গত এক বছরে প্রায় প্রত্যেকটি ইউনিয়নকেই অফিস ঘর দিয়েছে পূর্ত দফতর। সোমবার . . .
ন্যাটো বিমান হামলায় ত্রিপোলিতে জ্বলছে সরকারী ভবন
আন্তর্জাতিক পরোয়ানা জারি হলে আরও বিচ্ছিন্ন হয়ে পড়বেন গাদ্দাফি
ন্যাটোর বিমান হামলায় জ্বলছে লিবিয়ার সরকারী ভবন। ঐ হামলায় ত্রিপোলিতে নিরাপত্তা সার্ভিস ভবন ও লিবিয়ার দুনর্ীতি দমন সংস্থার সদর দফতরে আগুন ধরে যায়। দুটি ভবনই লিবীয় নেতা মুয়াম্মার গাদ্দাফির বাসভবন সংলগ্ন আল-জুমহুরিয়া এ্যাভিনিউতে। খবর এএফপি ও আল জাজিরা অনলাইনের। স্থানীয় সময় সোমবার রাত দেড়টায় দু'দফা বিস্ফোরণে রাজধানী ত্রিপোলি কেঁপে ওঠে। ঘটনার পর রাত ৩টায় দমকল কর্মীরা ঘটনাস্থলে ছুটে যায় এবং আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। লিবিয়ার ইন্সপেকশন এ্যান্ড পপুলার কন্ট্রোল মন্ত্রণালয় ও দুর্নীতি দমন সংস্থার . . .
আড়ি পেতে শোনা
ভুয়া পরীক্ষার্থীর কদর মেডিক্যালের ভুয়া পরীক্ষার্থীরা একেবারে বিমানে চেপে কলকাতায় এসেছিল পরীক্ষা দিতে। যারা ভুয়া পরীক্ষার্থী, তার প্রত্যেকেই অত্যন্ত মেধাবী। শনিবার দিল্লীতে একদফা ভুয়া পরীক্ষার্থী সেজে পরীক্ষা দিয়েই রবিবার এসেছিল কলকাতায় পরীক্ষা দিতে। এদের নিয়ে আসার জন্য একজন দালালও ছিল। তার নাম অরুণ কুমার। ভুয়া পরীক্ষার্থীরা অশোক হোটেল ও মণীশ হোটেলে উঠেছিল। সিবিআই গোপন সূত্রে খবর পেয়ে এদের ধরে। সিবিআই জানতে পেরেছে, ভুয়া পরীক্ষার্থীরা অশোক হোটেল ও মণীশ হোটেলে উঠেছিল। সিবিআই গোপন সূত্রে খবর পেয়ে এদের . . .