মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৬ মে ২০১১, ২ জ্যৈষ্ঠ ১৪১৮
নিউইয়র্কে যৌন অপরাধের দায়ে আইএমএফপ্রধান গ্রেফতার
হোটেলকর্মীকে ধর্ষণের চেষ্টার অভিযোগ ॥ দোষ স্বীকার করবেন না কান
হোটেলকর্মীকে যৌন হয়রানির দায়ে নিউইয়র্কে গ্রেফতার হলেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান দোমিনিক স্ত্রস কান (৬২)। ফ্রান্সের সম্ভাব্য এই প্রেসিডেন্ট পদপ্রার্থীকে শনিবার দুপুরে নিউইয়র্কের জন এফ কেনেডি বিমানবন্দর ছেড়ে যাওয়ার সময় এয়ার ফ্রান্সের একটি বিমান থেকে নামিয়ে আনার পর গ্রেফতার করা হয়। ম্যানহাটান টাইম স্কোয়ার সংলগ্ন তিন হাজার ডলারের বিলাসী হোটেল সু্যট পরিষ্কার করতে যাওয়ার পরই ৩২ বছর বয়সী এক হোটেলকর্মীর ওপর হামলে পড়েন আইএমএফ বস। খবর নিউইয়র্ক টাইমস ও এএফপির। নিউইয়র্ক পুলিশ বিভাগের মুখপাত্র . . .
তালেবানকে সহায়তা ॥ যুক্তরাষ্ট্রে ৬ জনের বিরুদ্ধে অভিযোগ
গ্রেফতারকৃত তিন মার্কিনীর দু॥'জন মসজিদের ইমাম
পাকিস্তানী তালেবানকে আর্থিকভাবে সহায়তা করার দায়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের একটি আদালতে ছয় ব্যক্তিকে অভিযুক্ত করা হয়েছে। অভিযুক্তদের মধ্যে তিনজনকে গ্রেফতার করা হয়েছে আর বাকি তিনজন পাকিস্তানে পলাতক রয়েছেন। গ্রেফতারকৃত তিনজনই যুক্তরাষ্ট্রের নাগরিক এবং তাদের মধ্যে দু'জন মসজিদের ইমাম। একজন মার্কিন এ্যাটর্নি শনিবার এ খবর জানিয়েছেন। এই গ্রেফতার ও অভিযুক্ত করার খবর এলো এমন এক সময় যখন পাকিস্তানের অভ্যনত্মরে আল কায়েদা নেতা ওসামা বিন লাদেন মার্কিন বিশেষ কমান্ডো অভিযানে নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র . . .
কাশ্মীর সীমান্তে বন্দুকযুদ্ধে ভারতীয় সেনা নিহত
শ্রীনগর, ১৫ মে, এএফপি ॥ কাশ্মীর সীমানত্মে পাকিসত্মানী সৈন্যদের গুলিতে এক ভারতীয় সেনা নিহত হওয়ার অভিযোগ করা হয়েছে। রবিবার ভারতীয় আধাসামরিক বাহিনীর এক কর্মকতর্া জানান, হিমালয় অঞ্চলে ভারত-পাকিসত্মান আন্তঃসীমানত্মে এ ঘটনা ঘটেছে। এ সীমান্ত এক বছরের বেশি সময় ধরে শানত্ম ছিল। ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) এক কর্মকর্তা জানান, ভারতীয় কাশ্মীরের সুচেতগড় এলাকায় শনিবার এ ঘটনা ঘটে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, 'বিএসএফ-এর একটি দল সীমানত্মে টহল দেয়ার সময় পাকিসত্মানী চোরাগুপ্তা হামলাকারীরা . . .
উত্তর কোরিয়া ও ইরানের ৰেপণাস্ত্র প্রযুক্তি বিনিময়
নিষেধাজ্ঞা লঙ্ঘন
উত্তর কোরিয়া ও ইরান জাতিসংঘ নিষেধাজ্ঞা লঙ্ঘন করে নিয়মিত ব্যালিস্টিক ৰেপণাস্ত্র প্রযুক্তি বিনিময় করে এসেছে বলে মনে হয়। জাতিসংঘের এক গোপনীয় রিপোর্টে এ কথা বলা হয়। খবর ওয়েবসাইটের। রিপোর্টে বলা হয়, এক প্রতিবেশী তৃতীয় দেশের মাধ্যমে অবৈধ প্রযুক্তি হস্তান্তার করেছে। ঐ তৃতীয় দেশটি ছিল চীন বলে নাম প্রকাশে অনিচ্ছুক কূটনীতিকরা উল্লেখ করেন। রিপোর্টটি ইরানের সঙ্গে উত্তর কোরিয়ার সহযোগিতা নিয়ে সৃষ্ট সন্দেহ আরও ঘনীভূত করবে বলে মনে হয়। এটি তেহরান ও পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা কার্যকর করতে দিতে চীনের প্রতিশ্রম্নতি . . .
আড়ি পেতে শোনা
শতবর্ষী গ্র্যাজুয়েট 'হাইস্কুলের পাঠ শেষ করে ডিপেস্নামা করার স্বপ্ন আমি সব সময়ই দেখতাম। ১৯৩০-এর সেই মহামন্দা কেড়ে নিয়েছিল আমার স্বপ্ন। সে কারণে লেখাপড়ার শেষ না করেই চাকরির খোঁজে বেরিয়ে যাই আমি। কিন্তু আমার সেই আজন্ম লালিত স্বপ্ন আজ পূরণ হতে যাচ্ছে দেখে আমি আনন্দিত।' একশত বছর বয়সে গ্র্যাজুয়েশন সমাপন করতে পেরে এভাবেই নিজের অনুভূতির কথা প্রকাশ করেন যুক্তরাষ্ট্রের টেঙ্াসের থেলমা ডাইস। তাঁর জন্ম ১৯১১ সালের ১৪ এপ্রিল। ১৯৩০-এর দশকে অর্থনৈতিক মন্দার সময় তাঁর লেখাপড়া বন্ধ হয়ে গিয়েছিল। এখন এতদিন . . .