মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১১ মে ২০১১, ২৮ বৈশাখ ১৪১৮
পাকিসত্মানে নিযুক্ত সিআইএ প্রতিনিধি সরিয়ে নেবে না যুক্তরাষ্ট্র
পাকিসত্মানের সহায়তা ছাড়া লাদেন এ্যাবোটাবাদে থাকতে পারতেন না ॥ মার্কিন সিনেটর
যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ পাকিসত্মানে নিযুক্ত তাদের প্রধান কর্মকর্তাকে প্রত্যাহার করবে না। সোমবার মার্কিন কর্মকর্তারা একথা জানিয়েছেন। পাকিসত্মানের সংবাদ মাধ্যম সিআইএ কর্মকর্তার নাম পরিচয় জেনেছে বলে খবর প্রকাশের পর মার্কিন তরফ থেকে একথা জানানো হয়েছে। তবে লাদেন নিহত হওয়ায় ৰুব্ধ হয়ে পাকিসত্মানী গোয়েন্দারা সংবাদ মাধ্যম সিআইএ কর্মকর্তার নাম জানিয়েছে বলে সোমবার এই সন্দেহ দেখা দিয়েছে। এদিকে পাকিসত্মানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ক্যামেরন মুন্টার বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিসত্মানের . . .
সিআইএ স্টেশনপ্রধানের নাম প্রকাশে পাক-মার্কিন সম্পর্কে টানাপোড়েন
পাকিসত্মান কর্তৃপৰ গত ৫ মাসের মধ্যে দ্বিতীয় দফা মার্কিন গোয়েন্দা সংস্থাকে (সিআইএ) ৰুব্ধ করেছে। পাকিসত্মানের গণমাধ্যমে ইসলামাবাদের সিআইএর স্টেশনপ্রধানের নাম প্রকাশ করার মাধ্যমে তারা এটি করেছে। লাদেন হত্যা অভিযানের পর সিআইএ'র কাজ কঠিন করে দেয়ার জন্য পাকিসত্মান উদ্দেশ্যমূলকভাবে সিআইএ স্টেশনপ্রধানের নাম প্রকাশ করেছে। মার্কিন কর্মকর্তারা এ কথা জানান। খবর নিউইয়র্ক টাইমস অনলাইন। এই নাম প্রকাশ করায় পাকিসত্মান গোয়েন্দা সংস্থা (আইএসআই) ও সিআইএ'র মধ্যকার সম্পর্কে টানাপোড়েন দেখা দিয়েছে। পাকিসত্মানের . . .
পাকিস্ততানের সঙ্গে সংঘর্ষে প্রস্তুত ছিল মার্কিন বাহিনী
লাদেন হত্যার অভিযান পরিকল্পনা পর্যালোচনা করে নির্দেশ দেন ওবামা
ওসামা বিন লাদেন হত্যা অভিযানে পাকিসত্মানের তরফ থেকে বাধা এলে তা মোকাবেলার প্রস্তুতি নেয়ার কথা বলেছিলেন প্রেসিডেন্ট ওবামা। মার্কিন প্রশাসন ও সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তারা সোমবার একথা বলেন। খবর নিউইয়র্ক টাইমস অনলাইন লাদেন হত্যা অভিযান পরিকল্পনা সম্পর্কে আরও কিছু তথ্য প্রকাশিত হয়েছে। শীর্ষ কর্মকর্তারা বলেন, অভিযানে দুটি টিমকে প্রস্তুত রাখা হয়েছিল। অভিযানে লাদেনের মৃতু্য হলে তাকে দাফন করার দায়িত্ব ছিল একটি টিমের। অপর টিমটি আইনজীবী, বিজ্ঞাসাবাদকারী ও অনুবাদক নিয়ে গঠিত ছিল। লাদেনকে জীবিত অবস্থায় আটক . . .
যুক্তরাষ্ট্রকে লাদেনের স্ত্রীদের জিজ্ঞাসাবাদের অনুমতি দিতে পারে পাকিস্তান
পাকিস্তান লাদেনের স্ত্রীদের জিজ্ঞাসাবাদ করতে মার্কিন তদন্তকারীদের অনুমতি দিতে পারে বলে সোমবার যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা জানিয়েছেন। লাদেনের মৃতু্যর ঘটনাকে কেন্দ্র করে দু'দেশের সম্পর্কে যে তিক্ততা দেখা দিয়েছে তা নিরসনে সহায়তা করতে পারে এ ধরনের সিদ্ধানত্ম। তবে ইসলামাবাদে পাকিসত্মান সরকারের এক কর্মকর্তা মঙ্গলবার জানান, যুক্তরাষ্ট্রের অনুরোধের ব্যাপারে এখনও কোন সিদ্ধানত্ম নেয়া হয়নি। খবর পিটিআই আলজাজিরা অনলাইনের। আল কায়েদা নেতা ওসামা বিন লাদেন গত ১ মে পাকিসত্মানের এ্যাবোটাবাদে মার্কিন অভিযানে নিহত . . .
ত্রিপোলিতে ন্যাটোর ভয়াবহ বিমান হামলা
ত্রিপোলিতে লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফির বাসভবন লৰ্য করে কয়েক দফা বিমান হামলা চালিয়েছে ন্যাটো বাহিনী। মঙ্গলবার চালানো এ হামলায় চার শিশু আহত হয়েছে। এদের মধ্যে দু'জনের অবস্থা গুরুতর। এদিকে প্রচ- লড়াইয়ের পর বিদ্রোহীরা মিসরাতা শহর ঘিরে রাখা গাদ্দাফি বাহিনীকে পিছনে সরে যেতে বাধ্য করছে বলে জানা গেছে। অপরদিকে জাতিসংঘ সতর্ক করে দিয়ে বলেছে, অর্থ-জ্বালানিসহ প্রয়োজনীয় জিনিসপত্রের ব্যাপক সঙ্কটের কারণে লিবিয়া বিপর্যয়ের দিকে এগুচ্ছে। খবর এএফপির প্রত্যদশর্ীরা জানিয়েছে, ত্রিপোলিতে আট দফা বিস্ফোরণের শব্দ . . .