মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৩ এপ্রিল ২০১১, ২০ চৈত্র ১৪১৭
ব্রেগা ফের বিদ্রোহীদের দখলে, মিসরাতায় প্রচণ্ড লড়াই
গাদ্দাফিকে অবশ্যই ক্ষমতা থেকে সরে দাঁড়াতে হবে ॥ ব্রিটেন
লিবিয়ার ব্রেগায় বিদ্রোহীদের সঙ্গে গাদ্দাফি অনুগত বাহিনীর প্রচ- লড়াই হয়েছে শনিবার। বিদ্রোহীরা দাবি করেছে তারা সেখানে সরকারী বাহিনীকে পরাজিত করেছে। প্রত্যৰদর্শীরা জানিয়েছে পূর্ব ব্রেগার রাস্তায় গাদ্দাফি বাহিনীর সাত সেনার লাশ পড়ে থাকতে দেখা যায়। এ ছাড়া তাদের ১০টি আর্মি পিকআপ ট্রাক জ্বালিয়ে দেয় বিদ্রোহীরা। এদিকে মিসরাতায়ও শনিবার ভোরে বিদ্রোহীদের সঙ্গে গাদ্দাফি অনুগত বাহিনীর ব্যাপক লড়াই হয়েছে। এ ছাড়া দেশটির অন্যত্র আনত্মর্জাতিক বাহিনী বিমান হামলা করেছে। গাদ্দাফি সরকার বিদ্রোহীদের অস্ত্রবিরতির প্রস্তাব . . .
চেরনোবিলের চেয়েও ভয়াবহ জাপানে পরমাণু বিপর্যয়
জাপানের পারমাণবিক বিপর্যয়ের মাত্রা চেরনোবিল বিপর্যয়ের মাত্রার চেয়ে অনেক বেশি। এটি আণবিক দুর্ঘটনার তীব্রতা মাপার কাজে ব্যবহৃত আন্তর্জাতিক স্কেলেই পরিবর্তন ঘটাতে পারে। ওয়াশিংটনে শুক্রবার এক রুশ বিশেষজ্ঞ এ কথা বলেন। ঐ বিশেষজ্ঞ নাতালিয়া মিরোনাভা বলেন, চেরনোবিল ছিল এক ডার্টি বোমা বিস্ফোরণ। পরবতর্ী ডার্টি বোমা হলো ফুকুশিমা এবং এটি অর্থনৈতিক ও মানবিক বিচারে অনেক বেশি ক্ষতির কারণ হবে। থার্মোডিনামিক ইঞ্জিনিয়ার মিরোনোভা ইউক্রেনে সোভিয়েত নির্মিত চুলিস্নতে ১৯৮৬ সালের বিস্ফোরণের পর রাশিয়াতে পরমাণুবিরোধী আন্দোলনে . . .
আফগানিস্তানে বিক্ষোভ, পুলিশের গুলিতে নিহত ১০
আফগানিস্তানের কান্দাহারে শনিবার পুলিশের গুলিতে কমপক্ষে ১০ বিক্ষোভকারী নিহত হয়েছে। আহত হয়েছে ৪৬ জন। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় পবিত্র কোরান শরিফ পোড়ানোর প্রতিবাদে বিক্ষোভের সময় তারা গুলিবিদ্ধ হয়ে মারা যায়। খবর এএফপি এবং ওয়েবসাইট। কান্দাহার গবর্নরের মুখপাত্র জানমাই আউবি বলেন, কয়েক শ' বিক্ষোভকারী সহিংস হয়ে উঠলে এই ঘটনা ঘটে। তিনি বলেন, বিক্ষোভকারীরা যানবাহন ও দোকান ভাংচুর করার চেষ্টা চালায়। এ সময় ৪৬ জন আহত হয় বলে তিনি উলেস্নখ করেন। বার্তা সংস্থার ফটো সাংবাদিক বলেন, কয়েক হাজার মানুষ এই বিৰোভে অংশ . . .
আইভরিকোস্টে দুয়েকোর নিয়ন্ত্রণ নিয়ে লড়াইয়ে নিহত ৮শ'
আইভরিকোস্টের পশ্চিমাঞ্চলীয় শহর দুয়েকোর নিয়ন্ত্রণ নিয়ে লড়াইয়ে অন্তত ৮শ' লোক নিহত হয়েছে। শুক্রবার অন্তর্জাতিক রেডক্রস কমিটি এ খবর জানিয়েছে। জেনেভায় আইসিআরসির মুখপাত্র ডরোথিয়া কিরিমিতসাস সাংবাদিকদের জানান, মঙ্গলবার দুয়েকোতে ৮শ' লোক প্রাণ হারিয়েছে। বৃহস্পতিবার ও শুক্রবার ওই এলাকায় রেডক্রস প্রতিনিধিরা সফরের পর তাদের কাছ থেকে এই তথ্য পাওয়া যায়। রেডক্রস প্রতিনিধিরা স্বচৰে বহুসংখ্যক মৃতদেহ দেখেছেন। খবর এএফপি ও বিবিসি অনলাইনের। আইভরিকোস্টে আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত প্রেসিডেন্ট আলাসানে ওয়াত্তারা . . .
মিসরে কট্টরপন্থীরা শক্তি সঞ্চয় করছে
সংবিধান সংশোধন করে চালু হতে পারে কঠোর ইসলামী আইন
মিসরের সাবেক প্রেসিডেন্ট আনোয়ার সাদাতকে হত্যা করার জন্য সাবেক গোয়েন্দা কর্মকর্তা আবুদ আল জোমর গুলি সরবরাহ করেছিলেন। এ জোমর সম্প্রতি মুক্তি পেয়েছেন। তিনি সহিংস জেহাদী পথ ত্যাগের কথা ঘোষণা করেন। কায়রোয় তার বাসভবনে দেয়া এক সাৰাতকারে জোমর বলেন, ব্যালটই নির্ধারণ করবে কে বিজয়ী হবেন। তিনি বলেন, যারা আমাদের মুক্তি দিয়েছেন এবং রাজনীতি করার সুযোগ দিচ্ছেন তাদের বিরুদ্ধে সহিংসতার আশ্রয় নেয়ার আমার প্রয়োজন নেই। এখন সমমনা ইসলামী গ্রুপগুলো নিয়ে মিসরকে একটি সাচ্চা মুসলিম রাষ্ট্র হিসেবে গড়ার সঙ্কল্প ব্যক্ত করেন তিনি। . . .
ফ্রেঞ্চ স্পাইডারম্যানের বুর্জ খলিফা জয়
বিশ্বের উচ্চতম ভবন দুবাইর বুর্জ খলিফার শীর্ষে পদধূলি পড়ল ফ্রেঞ্চ স্পাইডারম্যান খ্যাত অলাঁ রবার্তের। শিকাগোর সিয়ার্স টাওয়ার এবং তাইওযানের তাইপে ১০১ সহ ৮০টিরও বেশি সুউচ্চ ভবন বেয়ে ওপরে উঠে ইতোমধ্যেই সবার দুটি আকর্ষণ করেছেন এই স্পাইডারম্যান। খবর ওয়েবসাইটের। ৮২৮ মিটার (২ হাজার ৭১৭ ফুট) উচ্চতার ১৬০ তালা এই ভবনে উঠতে রবার্তের প্রায় ছয় ঘণ্টা সময় লেগেছিল। দুঃসাহসী এই অভিযানটি দেখার জন্য ভবনের পাশে প্রচুর মানুষের ভিড় জমে যায়। বিপুলসংখ্যক লোক সমাগম রবার্তকে কিছুটা নার্ভাস করে তুলেছিল। তিনি পরে জানান, বিষয়টি . . .
গুজরাটে গান্ধীর ওপর লেখা বই নিষিদ্ধ
ভারতের গুজরাটে মহাত্মা গান্ধীর ওপর লেখা একটি বই নিষিদ্ধ করা হয়েছে। বইটির লেখকসহ অনেকেই এ পদক্ষেপের তীব্র প্রতিবাদ জানিয়েছেন। বইটির লেখক পুলিৎজার পুরস্কারজয়ী জোসেফ লেলইভেল্ড বলেছেন, সংবাদপত্রে বইটির পর্যালোচনার ওপর ভিত্তি করে বইটি নিষিদ্ধ করা হয়েছে। খবর বিবিসির। লেখক বলেন, বইটির সমালোচনায় গান্ধীর জার্মান বন্ধু হারমান কালেনবাখের সঙ্গে তাঁর সম্পর্কটাকে অতিরঞ্জিত করা হয়েছে। ওই জার্মান ছিলেন একজন সমকামী। ২০০৪ সালে দক্ষিণ আফ্রিকায় গান্ধীর সঙ্গে তাঁর সাক্ষাত হয়। ভারতের দৈনিক টাইমস অব ইন্ডিয়াকে লেখক বলেন, . . .
আড়ি পেতে শোনা
মৃত ভোটারের রায়ে_
নির্বাচনে মাত্র এক ভোটের ব্যবধানে জিতলেন প্রতিদ্বন্দ্বী প্রাথর্ী। তবে সে ভোটটি কোন জীবিত ব্যক্তির নয়, মৃত মানুষের। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের এক গ্রামে স্থানীয় নির্বাচনে এ ঘটনা ঘটেছে। আদালতের নির্দেশে মৃত ভোটারের ভোট গণনায় নেয়ার পর নির্বাচনের ফল উল্টে যায়। মার্ক বাউসকে হারিয়ে দিয়ে জয়ী ঘোষিত হন তারই নিকটতম প্রতিদ্বন্দ্বী হ্যারল্ড হপকিনসন। ১৫ মার্চ ভোটের নির্ধারিত দিনের সপ্তাহ তিনেক আগে এক প্রতিদ্বন্দ্বীর পিতা ডাকযোগে তার ব্যালটটি পাঠিয়েছিলেন। কিন্তু নির্বাচনের দিন আসার আগেই তিনি মারা যান। তাঁর মৃতু্যর . . .