মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৩ এপ্রিল ২০১১, ১০ বৈশাখ ১৪১৮
গাদ্দাফি বাহিনীর বিরুদ্ধে মার্কিন ড্রোন অভিযান
মিসরাতার রাস্তায় রাস্তায় বিদ্রোহীদের সম্মুখযুদ্ধ
যুক্তরাষ্ট্র লিবিয়ার শাসক মুয়াম্মার গাদ্দাফির বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র প্রিটেডর ড্রোন বিমান ব্যবহার করতে শুরু করেছে। মার্কিন প্রতিরৰামন্ত্রী রবার্ট গেটস এ কথা জানান। তিনি বলেন, প্রেসিডেন্ট বারাক ওবামা সেগুলোর ব্যবহার করার ৰমতা দিয়েছেন এবং তা সামরিক অভিযানে লৰ্যবস্তুর ওপর সুনির্দিষ্টভাবে আঘাত আনার সামর্থ্য যোগাবে। গাদ্দাফিকে উৎখাত করতে বদ্ধপরিকর বিদ্রোহীরা। ঐ মনুষ্যবিহীন বিমান মোতায়েনের সিদ্ধানত্মকে স্বাগত জানিয়েছে এবং এ পদৰেপ বেসামরিক লোকজনকে রক্ষা করবে বলে বিদ্রোহীরা আশাবাদ ব্যক্ত করেছে। এদিকে বিমান . . .
ভূমিকম্পপরবর্তী জাপান পুনর্গঠনে ৫ হাজার কোটি ডলারের বাজেট
মন্ত্রিসভার অনুমোদন
সুনামি ও ভূমিকম্প-উত্তর পুনর্গঠনে জাপান প্রায় ৫ হাজার কোটি ডলার ব্যয় করবে। জাপানের মন্ত্রিসভা শুক্রবার এই পুর্নগঠন পরিকল্পনা অনুমোদন করেছে। ৬ দশকের মধ্যে এটি জাপানের সবচাইতে বড় অবকাঠামো নির্মাণ উদ্যোগ। এদিকে ফুকুশিমা দাইচি পরমাণু কেন্দ্রের ২০ কিলোমিটার এলাকাজুড়ে সরকার ঘোষিত জনবসতিহীন এলাকা গঠনে পুলিশ কার্যকর ভূমিকা গ্রহণ করছে। ফুকুশিমা যাওয়ার পথ বন্ধ করে দিয়েছে পুলিশ। খবর ওয়েবসাইটের। মন্ত্রিসভার বৈঠক শেষে জাপানের অর্থমন্ত্রী ইয়োশিহিকো নোদা সাংবাদিকদের বলেন, দেশ পুর্নগঠনে এবং দেশের অর্থনীতিতে গতিসঞ্চার . . .
বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় ওয়ায়েল, এ্যাসাঞ্জ ও মেরকেল
টাইম ম্যাগাজিনের রিপোর্ট
উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান এ্যাসাঞ্জ, জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেল ও পপ তারকা হার্টথ্রব জাস্টিন বিবার বিশ্বের এক শ' অতি প্রভাবশালী ব্যক্তির মধ্যে জায়গা করে নিয়েছেন। বৃহস্পতিবার প্রকাশিত টাইম ম্যাগাজিনের এ তালিকায় শীর্ষস্থান অধিকার করেছেন মিসরে মোবারকবিরোধী সফল আন্দোলনের হিরো তরুণ নেতা ওয়ায়েল গনিম। তালিকায় ১৭ নম্বরে রয়েছে পাকিস্তানে প্রধান গোয়েন্দা সংস্থা আইএসআই প্রধান লে. জেনারেল আহমেদ সুজা পাশা। খবর এএফপি ও এএনআইয়ের। টাইম ম্যাগাজিনের বার্ষিক তালিকায় প্রথম স্থান পাওয়া গুগল নির্বাহী . . .
মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় বলিষ্ঠ পদক্ষেপের আহ্বান জাতিসংঘের
জাতিসংঘ ইসরাইলী ফিলিস্তিনী শান্তি প্রক্রিয়া পুনরায় শুরু করার 'সাহসী ও চূড়ান্ত পদক্ষেপ' নেয়ার আহ্বান জানিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মধ্যপ্রাচ্য প্রশ্নে নতুন উদ্যোগ নিতে পারেন বলে সম্ভাবনার মুহূর্তে এ আহ্বান জানানো হলো। খবর ওয়েবসাইটের। জাতিসংঘের রাজনৈতিকবিষয়ক প্রধান লিন পাস্কো এবং নিরাপত্তা পরিষদের প্রধান প্রধান সদস্য দেশের রাষ্ট্রদূতরা বলেন, শান্তি আলোচনা নিয়ে সৃষ্ট অচলাবস্থার অবসান ঘটানো গুরুত্বপূর্ণ। কারণ কোন মতৈক্যে পৌঁছানোর জন্য ঘোষিত সেপ্টেম্বরের সময়সীমা ঘনিয়ে আসছে। এক . . .
অবৈধ ইমিগ্র্যান্টদের গ্রীনকার্ড প্রদানের নির্বাহী আদেশ জারির অনুরোধ
ইমিগ্রেশন ইস্যুতে রিপাবলিকানরা হোয়াইট হাউসে
এনা, নিউইয়র্ক থেকে ॥ একুশ শতকের চাহিদার পরিপূরক অর্থনীতি ও নিরাপত্তা বলয় সৃষ্টির লৰ্যে যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন ব্যবস্থাকে ঢেলে সাজানোর বিকল্প নেই। হোয়াইট হাউসও এ ব্যাপারে যথেষ্ট যত্নবান। রিপাবলিকানদের সাপোর্ট যত বাড়বে ততই দ্রুত কমপ্রিহেনসিভ ইমিগ্রেশন রিফর্ম বিল পাস হবে। এজন্য সকলকে একযোগে কাজের আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। ক্যালিফোর্নিয়ার সাবেক গবর্নর আর্নল্ড শোয়ার্জনেগার এবং নিউইয়র্ক সিটি মেয়র মাইকেল বস্নুমবার্গের নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল হোয়াইট হাউসে তাঁর সঙ্গে সাৰাত . . .
'মি. প্রেসিডেন্ট আপনাকে একটা গান শোনাতে চাই'
সান ফ্রান্সিসকোতে নির্বাচনী তহবিলের অর্থ তুলতে প্রাতরাশ করতে গিয়েছিলেন ওবামা। সেখানেই ম্যানিংয়ের মুক্তির দাবিতে বেশ বিব্রতকর গানের মুখোমুখি হতে হলো এ মার্কিন প্রেসিডেন্টকে। আগামী বছর ফের প্রেসিডেন্ট নির্বাচন। আর এ নির্বাচনে জিততে তহবিল সংগ্রহে উঠেপড়ে লেগেছেন তিনি। সেই কাজেই সান ফ্রান্সিসকোতে এক প্রাতরাশের আসরে হাজির ছিলেন তিনি। প্রেসিডেন্টের সঙ্গে প্রাতরাশের ওই আসরে ঢোকার প্রবেশমূল্য ছিল মাথাপিছু ৩৫,৮০০ ডলার। সেখানেই এক যুবতী হঠাৎ বলে বসে 'মি. প্রেসিডেন্ট, আপনাকে একটা গান শোনাতে চাই।' . . .
মানবাধিকার নিয়ে আলোচনায় বসবে যুক্তরাষ্ট্র ও চীন
মানবাধিকার সম্পর্কিত বিষয় নিয়ে বেজিংয়ে আলোচনায় বসতে যাচ্ছে যুক্তরাষ্ট্র ও চীন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার এ খবর জানায়। ২৭ ও ২৮ এপ্রিল বেজিংয়ে অনুষ্ঠিতব্য এ মানবাধিকার সম্পর্কিত আলোচনায় আটক, গ্রেফতার এবং ধর্মীয় স্বাধীনতার বিষয়গুলো অনত্মর্ভুক্ত থাকবে বলে জানানো হয়। খবর এএফপির। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, মানবাধিকার বিষয়ক উন্নয়নের পাশাপাশি সাম্প্রতিক সময়ে জোর করে নির্বাসন দেয়া, আইন বহির্ভূত আটক, গ্রেফতার ও অভিযোগ আনাসহ আইনের শাসন, ধর্মের স্বাধীনতা, শ্রমিক অধিকার, . . .
করাচীতে বোমা হামলায় নিহত ১৯
পাকিস্তানের করাচীতে একটি ক্লাবে বোমা বিস্ফোরণে কমপক্ষে ১৯ জন নিহত হয়েছে। বৃহস্পতিবার দেশটির সর্ববৃহৎ শহরটিতে এ ঘটনা ঘটে বলে পুলিশ জানায়। এতে ৩০ জন আহত হয়েছেন বলে জানা গেছে। সিন্ধু প্রদেশের স্বাস্থ্যমন্ত্রী সগীর আহমেদ বলেন, বিস্ফোরণে ১৬ জনের মৃত্যু হয়েছে। তবে সংবাদ চ্যানেল এঙ্প্রেস জানায়, বিস্ফোরণে ১৯ জনের মৃতু্য হয়েছে। খবর এএফপি, বিবিসি ও টাইমস অব ইন্ডিয়া অনলাইনের। ওই এলাকার একজন সিনিয়র পুলিশ কর্মকর্তা বলেন, প্রাথমিক তদনত্মে মনে হচ্ছে বোমা হামলাকারীরা ক্লাবটির টেবিলের নিচে একটি টাইম বোমা রেখেছিল। . . .
চেচনিয়ায় সংঘর্ষে সৌদি জঙ্গী নিহত
রাশিয়ার নিরাপত্তা বাহিনী উত্তর ককেসাস অঞ্চলে আল কায়েদার শীর্ষ দূত ও বেশ কয়েকটি মারাত্মক হামলার জন্য দায়ী এক সৌদি জঙ্গীকে হত্যা করেছে। জাতীয় সন্ত্রাস দমন কমিটি শুক্রবার একথা জানায়। খবর এএফপির। কমিটি জানায়, মোগান্নেদ নামে পরিচিত এ জঙ্গী বৃহস্পতিবার বিকেলে চেচনিয়ার সেরঝেন-ইয়ুর্ট গ্রামে নিরাপত্তা বাহিনীর সঙ্গে এক সংঘর্ষে নিহত হয়। সংঘর্ষে আরও দুই বিদ্রোহীও নিহত হয়। রাশিয়ার সংবাদ সংস্থাগুলো কমিটির বিবৃতির বরাত দিয়ে জানায়, নিহত এক দুষ্কৃতকারীকে উত্তর ককেসাস অঞ্চলে আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন আল কায়েদার . . .
পাকিস্তানে ড্রোন হামলায় সেনা কর্মকর্তাসহ নিহত ২৫
পাকিস্তানের উত্তর ওয়াজিরিসত্মানে যুক্তরাষ্ট্রের দুটি চালকবিহীন বিমানের ক্ষেপণাস্ত্র হামলায় সেনা কর্মকর্তাসহ কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন। শুক্রবার পাকিসত্মানের আদিবাসী অঞ্চলের প্রধান শহর মিরানশাহ থেকে ২০ মাইল পূর্বে মীর আলী শহরে এ ঘটনা ঘটে বলে পাকিস্তান কর্তৃপক্ষ জানিয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, আমরা তথ্য সংগ্রহের চেষ্টা চালাচ্ছি, প্রাথমিক তথ্য অনুযায়ী এ ঘটনায় পাঁচজন সেনা কর্মকর্তা মারা গেছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে অবশ্য অপর এক কর্মকর্তা জানান। যুক্তরাষ্ট্রের শীর্ষ সেনা . . .