মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২২ এপ্রিল ২০১১, ৯ বৈশাখ ১৪১৮
ত্রাণের সঙ্গে সামরিক অভিযান গুলিয়ে ফেললে ঝুঁকি বাড়বে
০ লিবিয়া ইস্যুতে জাতিসংঘের হুঁশিয়ারি
০ যুদ্ধ দীর্ঘায়িত হবে-বিশেস্নষকদের ধারণা
০ মিসরাতা রণাঙ্গনে দুই ফটো সাংবাদিক নিহত
জাতিসংঘের সাহায্য বিষয়ক প্রধান ভ্যালেরি এ্যামোস লিবিয়ায় সামরিক অভিযান এবং ত্রাণ তৎপরতাকে এক করে দেখার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি বলেন, ত্রাণসামগ্রী রক্ষা করতে সামরিক প্রহরার জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রসত্মাব গ্রহণের এখনও কোন প্রয়োজন নেই। ব্রিটেন, ফ্রান্স ও ইতালি লিবিয়ার শাসক কর্নেল মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করতে লড়াইরত বিদ্রোহীদের কাছে সামরিক উপদেষ্টাদের ৰুদ্র ৰুদ্র দল পাঠানোর ঘোষণা দেয়ার পর এ্যামস ঐ মন্তব্য করলেন। সামরিক বিশেস্নষকরা ঐ ঘোষণাকে লিবিয়ার যুদ্ধ দীর্ঘায়িত হওয়ার . . .
পশ্চিমবঙ্গে বামফ্রন্টের চেয়ে মমতাই হবে যুক্তরাষ্ট্রের ভাল বন্ধু
কলকাতায় মার্কিন কনস্যুলেটের তারবার্তা
কলকাতায় মার্কিন কনস্যুলেট অফিস পশ্চিমবঙ্গের বামদের চেয়ে আগামীতে মমতা ব্যানার্জিকে বেশি বন্ধুপ্রতিম মনে করছে। ২০০৯ সালে অনুষ্ঠিত লোকসভা নির্বাচনে মমতার দলের ভাল ফলাফল করা, কেন্দ্রে কংগ্রেস পার্টির নেতৃত্বে গঠিত সরকারে যোগদানসহ ২০১১ সালের বিধানসভা নির্বাচনে ভাল ফলাফল করার প্রত্যাশা_সব মিলিয়ে মমতা ব্যানার্জিকে যুক্তরাষ্ট্রের জন্য ইতিবাচক হিসেবে তুলে ধরার চেষ্টা করেন মার্কিন কূটনীতিকরা। খবর দ্য হিন্দুর। ২০০৯ সালের ২০ অক্টোবর কনসু্যলেট জেনারেল বেথ এ, প্যানির নামে যুক্তরাষ্ট্রে পাঠানো এক তার বার্তায় কলকাতা . . .
ফুকুশিমার ২০ কিমির মধ্যে জনবসতি নিষিদ্ধ ॥ অমান্য করলে জেল, জরিমানা
জাপানের কর্তৃপক্ষ দুর্ঘটনাকবলিত ফুকুশিমা পরমাণু বিদু্যত কেন্দ্রের চারদিকে ২০ কিলোমিটারের (১২ মাইল) মধ্যে যে কোন ব্যক্তির প্রবেশ নিষিদ্ধ করেছে। গত মাসের ১১ তারিখে প্রলয়ঙ্করী ভূমিকম্প ও সুনামির আঘাতে পরমাণু কেন্দ্রটি বিপর্যপ্ত হওয়ার পর প্রাথমিকভাবে ওই এলাকা থেকে লোকজনকে সরে যেতে বলা হয়েছিল। তবে এবার আইনগত এই নিষেধাজ্ঞা আরোপ করা হলো। তবে শর্ত সাপেৰে এখানকার সাবেক বাসিন্দাদের নিজেদের জিনিসপত্র নিয়ে যেতে অল্প সময়ের জন্য ঢোকার অনুমতি দেয়া হয়েছে। খবর এএফপি ও বিবিসি অনলাইনের। প্রাথমিকভাবে জনবসতিশূন্য করার . . .
ইরানে প্রকাশ্যে ৪ খুনীর ফাঁসি কার্যকর
ইরানে খুন ও ধর্ষণের দায়ে বৃহস্পতিবার ৪ জনের ফাঁসির রায় প্রকাশ্যে কার্যকর করা হয়েছে। ইরানের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী বন্দর আব্বাসে প্রকাশ্যে এই ফাঁসির রায় কার্যকর করা হয়। খবর এএফপির। ফারস বার্তা সংস্থা জানায়, ফাঁসির রায় কার্যকর করা ব্যক্তিদের পরিচয় জানা যায়নি এবং তাদের অপরাধের ধরন সম্পর্কেও কোন তথ্য দেয়া হয়নি। সর্বশেষ ফাঁসির রায় কার্যকর করায় এ বছরে মোট ১০১ জনকে ফাঁসি দেয়া হলো। গত বছরে ১৭৯ জনের ফাঁসি রায় কার্যকর করা হয়। ২০০৯ সালে এ সংখ্যা ছিল ৩৪৪। আনত্মর্জাতিক মানবাধিকার সংস্থাসমূহ এ খবর জানায়। এতে . . .
আইএসআই_জঙ্গী সম্পর্কের মার্কিন অভিযোগ কায়ানির প্রত্যাখ্যান
সন্ত্রাসের বিরুদ্ধে পাকিস্তান যথেষ্ট কাজ করছে না। পাকিস্তানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের এ রকম অভিযোগ দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছেন দেশটির সামরিক বাহিনীর প্রধান জেনারেল আশফাক কায়ানি। বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি বলেন, সেনাবাহিনীর চলমান অভিযানগুলোই প্রমাণ করে যে আমরা সন্ত্রাস নির্মূলে দৃঢ় প্রতিজ্ঞ। পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই জঙ্গীদের সঙ্গে সম্পর্ক রেখে চলেছে, মার্কিন সেনাবাহিনীর জয়েন্ট চীফস অব স্টাফের পৰ থেকে এ রকম অভিযোগ করার একদিন পর কায়ানি এই মনত্মব্য করেন। খবর এএফপির। মার্কিন সেনাবাহিনীর জয়েন্ট . . .
আড়ি পেতে শোনা
অবশেষে মামলা খারিজ ট্রাফিক আইন ভঙ্গের একটি মালমলার নিষ্পত্তি হলো প্রায় চার দশক পর। মামলার অভিযোগপত্র ইসু্য করা হয়েছিল ১৯৭৪ সালের সেপ্টেম্বর মাসে। মাইকেল ইয়ং নামে এক ব্যক্তির বিরম্নদ্ধে অভিযোগ আনা হয় যে, তিনি বিপজ্জনকভাবে গাড়ি চালিয়ে ছিলেন। তার বয়স ছিল তখন ২৩ বছর। এখন ৬০। যুক্তরাষ্ট্রের রোড আইল্যান্ড অঙ্গরাজ্যের ওয়ারউইক শহরে আটলবোরো এলাকার এই বাসিন্দা মঙ্গলবার আদালতে হাজির হয়ে মামলা খারিজের আবেদন করেন এবং বিচারক তার আবেদন মঞ্জুর করেন।_ওয়েবসাইট। . . .