মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৬ এপ্রিল ২০১১, ৩ বৈশাখ ১৪১৮
পাকিস্তানে ড্রোন হামলা বন্ধ করবে না সিআইএ
ইসলামাবাদের আপত্তি অগ্রাহ্য
ইসলামাবাদের নেতাদের আপত্তি সত্ত্বেও মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পাকিসত্মানের সন্দেহভাজন সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান বন্ধ করার কোন পরিকল্পনা নেই। বৃহস্পতিবার এক মার্কিন কর্মকর্তা একথা বলেন। এদিকে, পাকিসত্মান যুক্তরাষ্ট্রকে ড্রোন হামলা বন্ধ করতে আহ্বান জানানোর কাজে সহায়তা করতে বন্ধুপ্রতিম দেশগুলোর প্রতি অনুরোধ জানাবে। ইসলামাবাদে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র একথা বলেন। খবর ডন ও ইউপিআই অনলাইনের। পাকিসত্মান এর ভূখণ্ডে মার্কিন ড্রোন বিমান থেকে ৰেপণাস্ত্র ছোড়ার সমালোচনা করেছে। কিন্তু . . .
গাদ্দাফি ক্ষমতা না ছাড়লে শান্তি সম্ভব নয়
সামরিক অভিযান চলবে ॥ ওবামা, ক্যামেরন ও সারকোজির যৌথ নিবন্ধ
যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স বলেছে, গাদ্দাফি ৰমতা ত্যাগ না করা পর্যন্ত তারা লিবিয়ায় সামরিক অভিযান চালিয়ে যাবে। এই তিন দেশের নেতৃবৃন্দ বলেন, গাদ্দাফি ক্ষমতায় থাকলে লিবিয়ায় শানত্মি প্রতিষ্ঠা সম্ভব নয়। তারা যৌথভাবে লিখিত এক নিবন্ধে একথা উল্লেখ করেন, যা বৃহস্পতিবার আটলান্টিকের উভয় পারের সংবাদপত্রে তাদের স্বাৰরিত এই পত্র প্রকাশিত হয়। তাঁরা আরও বলেন, ন্যাটো ও তাঁর অংশীদারদের অবশ্যই সেখানে বেসামরিক নাগরিকদের রৰায় সামরিক অভিযান অব্যাহত রাখা এবং গাদ্দাফির সরকারের ওপর চাপ বজায় রাখতে হবে। খবর বিবিসি ও আলজাজিরা . . .
নিউইয়র্কে বর্ষবরণ ॥ বাঙালী সংস্কৃতি লালনে প্রত্যয়
এনা, নিউইয়র্ক থেকে ॥ সত্য ও সুন্দরের মাঝে হাজার বছরের ঐতিহ্যম-িত বাঙালী সংস্কৃতি লালন ও বিকাশের প্রত্যয়ে উত্তর আমেরিকায় বসবাসরত বাঙালীরা প্রাণের উচ্ছ্বাসে বরণ করলেন বাংলা নতুন বছরকে। বিশ্বের রাজধানী হিসেবে খ্যাত নিউইয়র্ক সিটির বাংলাদেশী অধু্যষিত কুইন্স ও ব্রম্নকলীনে পানত্মা-ইলিশের আমেজে বাঙালী প্রাণের মিলনমেলা ঘটেছিল। অলিগলিতে বাঙালী সাজে পোশাক পরে নারী-পুরম্নষের আনাগোনা ভিন্ন এক আমেজ সৃষ্টি করে। সবকিছুকে ছাপিয়ে যায় উত্তর আমেরিকায় বাংলাদেশীদের বাণিজ্যিক রাজধানী হিসেবে খ্যাত জ্যাকসন হাইটসে বৈশাখ বরণের . . .
পশ্চিমারা বাবাকে হত্যার চেষ্টা করছে ॥ আয়েশা
লিবিয়ার নেতা মুয়াম্মার গাদ্দাফির মেয়ে আয়েশা বলেছেন, গাদ্দাফিকে ক্ষমতা ছাড়তে বলার অর্থ লিবিয়ার জনগণকে অপমান করা। কারণ গাদ্দাফি দেশবাসীর অন্তরে বিরাজ করছেন। আয়েশা শুক্রবার ত্রিপোলিতে সমর্থকদের সামনে এ কথা বলেন। খবর এএফপির। বাব আল-আজিজিয়ায় মার্কিন বিমান হামলার ২৫তম বার্ষিকী উপলৰে আয়োজিত এক সমাবেশে আয়েশা গাদ্দাফি বলেন, ১৯১১ সালে ইতালি বিমান হামলা চালিয়ে তাঁর দাদাকে হত্যা করা হয়। এখন পশ্চিমারা বাবাকে হত্যার চেষ্টা করছে। তিনি বলেন, মহান আলস্নাহ তাদের কঠোরহসত্মে দমন করবেন। গাদ্দাফির মেয়ে আরও বলেন, '১৯৮৬ . . .
চীনে দমন অভিযানে ৫৪ ভিন্নমতাবলম্বী গ্রেফতার
বেজিং, ১৫ এপ্রিল, এএফপি ॥ চীনে ভিন্নমত দমনের চলমান অভিযানে কর্তৃপৰ অন্তত ৫৪ জন ভিন্নমতাবলম্বী, আন্দোলনকারী ও অন্যদের গ্রেফতার করেছে। সম্প্রতি নামকরা শিল্পী আই উইউই আটক হওয়ায় এ অভিযান জোর প্রচার পায়। শুক্রবার এক মানবাধিকার গোষ্ঠী এ কথা জানায়। সর্বশেষ যাদের হেফাজতে নিয়ে যাওয়া হয়, তাদের মধ্যে রয়েছেন গৃহসংস্থান অধিকারের জন্য আন্দোলনকারী ও স্পষ্টভাষী বি. ইউলান ও তার স্বামী দং জিকিন। নি হুইল চেয়ার ছাড়া চলতে অৰম। হংকংভিত্তিক চাইনিজ হিউম্যান রাইটস ডিফেন্ডারস (সিএইচআরডি) এক বিবৃতিতে একথা বলেছে। সিএইচআরডি . . .
রুশ প্রেসিডেন্ট নির্বাচন, ফের পুতিন মেদভেদেভ বিতর্ক
রাশিয়ার প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভকে প্রভাবশালী রাজনীতিক প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিনের পুতুল হিসেবেই মনে করে প্রায় সবাই। এ নিয়ে সেখানে প্রায়ই বিতর্ক চলে। সে ধরনের বিতর্ক ফের দেখা দিয়েছে আগামী নির্বাচনকে ঘিরে। মেদভেদেভ দীর্ঘদিন ধরেই এ বিষয়টি অস্বীকার করে আসছেন। বর্তমানে চীন সফররত মেদভেদেভ আবারও জোর দিয়ে সেই কথাই বললেন যে তিনি স্বয়ংসম্পূর্ণ। আর এ কথাও বলেন, দ্বিতীয় মেয়াদের জন্য প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন কিনা সে বিষয়ে শীঘ্রই ঘোষণা দেবেন। কিন্তু তাঁর এ বক্তব্যের পরদিনই পুতিন বেশ জোরের . . .
ডা. বিনায়ক সেনের জামিন সুপ্রীম কোর্টে
নয়াদিল্লি, ১৫ এপ্রিল, এএফপি ॥ শুক্রবার ভারতের সুপ্রীমকোর্ট মাওবাদী বিদ্রোহীদের সহায়তা করার অভিযোগে যাবজ্জীবন কারাদ-প্রাপ্ত এক চিকিৎসকের জামিন মঞ্জুর করেছে। এ মামলা আন্তর্জাতিক মহলে নিন্দিত হয়। শিশুরোগ বিশেষজ্ঞ ও মানবাধিকার কর্মী বিশেষজ্ঞ এবং মানবাধিকার কর্মী বিনায়ক সেনকে ডিসেম্বরে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়। এর আগে প্রসিকিউটর সাফল্যের সঙ্গে যুক্তি দেখান যে, তিনি এক শহুরে নেটওয়ার্ক গড়ে তুলতে মাওবাদী গেরিলাদের সহায়তা করেছিলেন এবং এর বামপন্থী নেতা ও এক ব্যবসায়ীর মধ্যে যোগাযোগ রৰাকারী হিসেবে কাজ করেছিলেন। শিৰাবিদ . . .
পশ্চিমবঙ্গে বামফ্রন্ট হারছে!
গোয়েন্দা রিপোর্ট
কলকাতা, ১৫ এপ্রিল, বাসস ॥ ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস-কংগ্রেস জোট সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী হবে। পশ্চিমবঙ্গ রাজ্য গোয়েন্দা সংস্থার (আইবি) এক রিপোর্টে এক পূর্বাভাস দিয়েছে। তারা বলেছে, জোট ১৮০ থেকে ১৮৫টি আসন পেতে পারে বলে তারা ধারণা করছে। ফলে জোট সহজেই সরকার গঠন করতে সৰম হবে। রিপোর্টে আরও বলা হয় জনমত জরিপে গত সপ্তাহ পর্যনত্ম হিসেবে মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য যাদবপুর আসনে প্রায় ১২ শ' ভোটে পিছিয়ে রয়েছেন। পশ্চিমবঙ্গ বিধান সভায় মোট আসনের সংখ্যা ২৯৪। এর মধ্যে কোন দল বা . . .
দুর্বৃত্তের হামলায় কানাডা বিএনপির সভাপতি নিহত
এনা, মন্ট্রিয়ল থেকে ॥ দুর্বৃত্তের বেধড়ক প্রহারে গুরুতরভাবে আহত হয়ে ৫ দিন মন্ট্রিয়ল জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর ১৩ এপ্রিল বিকেলে মৃতু্যর কোলে ঢলে পড়েন কানাডা বিএনপির সভাপতি মৌলভীবাজার জেলা সদরের সনত্মান ইকবাল আহমেদ (৫৬)। কলেজপড়ুয়া কন্যা ঊর্মিকে সন্ধ্যার পর বন্ধুবান্ধবীদের সঙ্গে বাইরে যেতে মানা করার জের হিসেবে এহেন নিষ্ঠুর পরিণতি ভোগ করতে হয় বলে কমিউনিটির লোকজন ধারণা করছেন। ঘটনাটি কানাডার টিভি এবং সংবাদপত্রে ব্যাপকভাবে প্রচারিত হয়েছে। মন্ট্রিয়ল পুলিশের সার্জেন্ট লরেন্ট গিঙ্গ্রাস মিডিয়াকে . . .