মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৪ এপ্রিল ২০১১, ১ বৈশাখ ১৪১৮
মোবারক দুই ছেলেসহ আটক
ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি ও রাষ্ট্রীয় সম্পদ তসরুফের অভিযোগ
মিসরের সাবেক প্র্রেসিডেন্ট হোসনি মোবারক ও তাঁর দুই ছেলেকে মঙ্গলবার আটক করা হয়েছে। দুর্নীতি এবং ক্ষমতার অপ্রব্যবহারের অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য তাদের আটক করা হয়েছে বলে বুধবার মিসরের সরকারী কেঁৗসুলিরা জানান। তাদের বিরুদ্ধে আনীত অভিযোগের তদনত্ম ও জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে বলে প্র্রধান কৌঁসুলির অফিস থেকে জানিয়ে বলা হয়, তাদের ১৫ দিন আটক রাখা হবে। রাষ্ট্রীয় সম্পদ তছরুপ এবং তাঁর বিরুদ্ধে আনীত হত্যা ও দুর্নীতিসংক্রান্ত অভিযোগে মঙ্গলবার কৌঁসুলিরা তাঁকে জিজ্ঞাসাবাদের সময় তিনি হৃদরোগে আক্রান্ত হন। . . .
পশ্চিমা বিমানে তেল সরবরাহ বন্ধ করল ইরান
ইউরোপগামী ইরানী বাণিজ্যিক বিমানে জ্বালানি সরবরাহ করতে ইউরোপীয় তেল কোম্পানিগুলো অস্বীকার করায় ইরানও যাত্রীবাহী পশ্চিমা বিমানগুলোতে জ্বালানি সরবরাহ করা বন্ধ করে দিয়েছে। ইরানের প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ রেজা রাহিমি এ কথা বলেন। বুধবার দেশটির সরকারী সংবাদপত্রে এ কথা প্রকাশিত হয়। খবর এএফপির। রাহিমি বলেন, সম্প্রতি ইউরোপগামী যাত্রীবাহী ইরানী বিমানে জ্বালানি সরবরাহ বন্ধ করা হয়। রাহিমি বলেন, ইরান সঙ্গে সঙ্গেই পাল্টা ব্যবস্থা নেয়ার সিদ্ধানত্ম নেয় এবং ইরানে অবতরণকারী যাত্রীবাহী পশ্চিমা বিমানগুলোতে জ্বালানি . . .
মিডিয়ার সঙ্গে প্রি্রন্স উইলিয়ামের নতুন সম্পর্ক
প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটনের রাজকীয় বিয়ে এবার ভালই মিডিয়া কাভারের পাচ্ছে। ব্রিটিশ রাজ পরিবারের সঙ্গে মিডিয়ার দীর্ঘদিন ধরে সম্পর্কে যে টানাপড়েন চলছিল রাজ সিংহাসনের তৃতীয় উত্তরাধিকারী উইলিয়াম সে অচলায়তন ভেঙ্গে বেরিয়ে এসেছেন বলেই ধারণা করা হচ্ছে। রাজপরিবার বিষয়ক সংবাদদাতা ও আলোকচিত্রী যারা উইলিয়ামকে খুব কাছে থেকে অনেকদিন ধরে দেখছেন, তারা মনে করেন সংবাদপত্র বা মিডিয়ার সঙ্গে সম্পর্ক ঝালাই করতে চান উইলিয়াম। তার বাবা-মায়ের সময়ে মিডিয়ার সঙ্গে তাদের সম্পর্কে যথেষ্ট অবনতি ঘটে। এমনকি কিশোর বয়সে উইলিয়ামও . . .
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হবেন পলোন্টি
ওয়াশিংটন, ১৩ এপ্রিল, এএফপি ॥ আমেরিকার মিনেসোটা অঙ্গরাজ্যের সাবেক গবর্নর রিপাবলিকান টিম পলোন্টি ২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে মঙ্গলবার ঘোষণা দিয়েছেন। তিনি সিএনএনয়ের সঙ্গে সাৰাতকারে বলেন, আমি প্রেসিডেন্ট পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছি। গত মাসে রিপাবলিকানদের মধ্যে পলোন্টিই প্রথম এক এঙ্পেস্নরেটরি কমিটি গঠনের কথা ঘোষণা করেন। প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রয়োজনীয় বিশাল অংকের অর্থ সংগ্রহের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য আগ্রহী প্রাথর্ীদের জন্য এরূপ কমিটি . . .
ইউরোপ ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে লস্কর-ই-তৈয়বার তৎপরতা ছড়িয়ে পড়ছে
সিনেটে মার্কিন জেনারেলের উদ্বেগ
পাকিস্তানভিত্তিক জঙ্গী সংগঠন লস্কর-ই-তৈয়বার (এলইটি) ক্রমবিস্তার নিয়ে কংগ্রেসে উদ্বেগ প্রকাশ করেছেন এক শীর্ষ মার্কিন জেনারেল। তিনি সতর্ক করে দেন যে সংগঠনটির টার্গেট এখন আর কেবল ভারত, এমনকি দৰিণ এশিয়া নয়, তাদের তৎপরতা ছড়িয়ে পড়ছে ইউরোপ ও বৃহত্তর এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলেও। খবর ডন অনলাইনের। এলইটি ঐ অঞ্চলের অন্যতম বৃহৎ ও অর্থপুষ্ট চরমপন্থী জঙ্গী দল। ২০০৮-এর নবেম্বরে সংঘটিত মুম্বাই হামলার জন্য দলটিকে দায়ী করা হয়ে থাকে। এ হামলায় ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে ১৬৬ ব্যক্তি নিহত হয়। পাকিস্তানের . . .
আড়ি পেতে শোনা
রসুন ক্ষেতে কোটি ডলার দৰিণ কোরিয়ায় পুলিশ বলেছে, রসুন ক্ষেতে প্রায় এক কোটি মার্কিন ডলার লুকিয়ে রাখার অভিযোগে পুলিশ একজন কৃষককে গ্রেফতার করেছে। পুলিশ বলছে, এ কৃষকের আত্মীয়রা একটি অবৈধ ইন্টারনেট সাইট ব্যবহার করে বিপুল পরিমাণ অর্থ বানিয়েছে। সিউল থেকে ১৬০ মাইল দূরে গিমজে এলাকায় এ কৃষক তার রসুন ৰেতে গর্ত করে এ অর্থ লুকিয়ে রেখেছিল। পুলিশ সোমবার লি নামের এ কৃষককে গ্রেফতার ও তার অর্থ বাজেয়াফত করেছে। লি'র দুই শ্যালক রয়েছে। এদের মধ্যে একজন কারাগারে। অন্যজন ওই অবৈধ ব্যবসার সঙ্গে জড়িত এবং অর্থ লুকিয়ে রাখতে . . .