মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১১ এপ্রিল ২০১১, ২৮ চৈত্র ১৪১৭
মিসরাতায় তুমুল লড়াই ॥ ৩০ বিদ্রোহী নিহত
আফ্রিকান ইউনিয়নের অস্ত্র বিরতির প্রস্তাব, ন্যাটো হামলায় সরকারী বাহিনীর ১৭ ট্যাঙ্ক বিধ্বস্ত
লিবিয়ার মিসরাতা শহরে গাদ্দাফি বাহিনীর সঙ্গে লড়াইয়ে ৩০ বিদ্রোহী নিহত হয়েছে। শহরটির দখল নিয়ে উভয়পৰের মধ্যে তুমুল লড়াই চলছে। ন্যাটো বাহিনী হামলা চালিয়ে গাদ্দাফি অনুগতদের ১৭ ট্যাঙ্ক ধ্বংস করে দিয়েছে। গাদ্দাফি অনুগত বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে তুমুল সংঘর্ষ চলছে গুরম্নত্বপূর্ণ আজদাবিয়া শহর দখলকে কেন্দ্র করে। ন্যাটো বিমান হামলা শুরুর পর থেকে গাদ্দাফি বাহিনী কৌশল পরিবর্তন করে গেরিলা কায়দায় হামলা চালিয়ে আসছে। এদিকে আফ্রিকান ইউনিয়নের মধ্যস্থতাকারীরা পুনরায় অবিলম্বে অস্ত্র বিরতির আহ্বান জানিয়েছেন। তারা লিবিয়ায় . . .
কায়রোতে বিক্ষোভ দমনে শক্তি প্রয়োগ করা হবে
সেনাবাহিনীর ঘোষণা ॥ যুক্তরাষ্ট্রের উদ্বেগ
মিসরের রাজধানী কায়রোতে বিক্ষোভকারীরা ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হোসনি মোবারক ও তাঁর পরিবারকে বিচারের মুখোমুখি করার দাবির পাশাপাশি এখন ক্ষমতাসীন সামরিক পরিষদের প্রধান ফিল্ড মার্শাল মোহাম্মদ হোসেন তানতাবিকে পদত্যাগ এবং বেসামরিক প্রশাসনের হাতে ৰমতা ছেড়ে দেয়ার আহ্বান জানিয়েছে। শনিবার রাতে রাজধানীর তাহরির স্কয়ারে বিৰোভকারীদের সঙ্গে আরও কয়েক হাজার জনতা যোগদান করে এবং সামরিক পরিষদ বিরোধী সেস্নাগান দেয়। রবিবার সকালেও তাদের সেখানে অবস্থান করতে দেখা যায়। সেনাবাহিনী তাহরির স্কয়ারের চতুর্দিকে কাঁটাতার দিয়ে ঘিরে . . .
অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবেন না
যুক্তরাষ্ট্রের প্রতি চীন
চীন মানবাধিকারসহ তার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার জন্য বলেছেন যুক্তরাষ্ট্রকে। চীনের বেশ কয়েকজন ভিন্ন মতাবলম্বীকে মুক্তিদানের জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের আহ্বান জানানোর পর চীনা কর্তৃপৰ এ প্রতিক্রিয়া ব্যক্ত করল। ভিন্নমতাবলম্বীদের ওপর দমনপীড়নের মাত্রা বেড়ে যাওয়ায় ওয়াশিংটন উদ্বেগ প্রকাশ করে। মার্কিন পররাষ্ট্র দফতর চীনের মানবাধিকার পরিস্থিতি নিয়ে যে বার্ষিক রিপোর্ট প্রকাশ করেছে; তা প্রত্যাখ্যান করেছে বেজিং সরকার। ওই রিপোর্টে বলা হয়, চীন ভিন্নমতাবলম্বী, গণমাধ্যম ও অবাধ ইন্টারনেট . . .
আফগানিস্তনে সহিংস বিৰোভে জনতাকে উস্কে দেয় তালেবান
মাজার-ই-শরীফে জাতিসংঘ কম্পাউন্ডে কর্মরতদের অস্ত্র ছিনিয়ে নিয়েছিল সাবেক জঙ্গীরা!
আফগানিস্তানের মাজার-ই-শরীফ শহরে গত সপ্তাহে কারা জাতিসংঘের সাত কর্মীকে হত্যা করেছিল, তা বলার সময় এখনও আসেনি। তবে সেদেশের সিনিয়র পুলিশ কর্মকর্তারা বলছেন যে, তাদের সন্দেহ বর্তমান বা সাবেক তালেবান সদস্যরা বা অন্যান্য বিদ্রোহী সেই সহিংস কাজে নেতৃত্ব দিয়েছিল। এতে মদদ যুগিয়েছিলেন সহানুভূতিশীল ব্যক্তি ও কট্টরপন্থী মোলস্নারা। তারা যুক্তরাষ্ট্রে পবিত্র কোরানের কপি পোড়ানোর ঘটনায় বিৰুব্ধ হাজার হাজার লোককে উসকে দিয়েছিলেন। সেই হত্যাকাণ্ড পরিকল্পিত হয়ে থাকুক বা নাই থাকুক, সেটা থেকে উত্তরাঞ্চলীয় বর্ধিষ্ণু শহর মাজার-ই-শরীফে . . .
ওয়াতারার হোটেল লক্ষ করে মর্টার হামলা ॥ অস্বীকার বাগবো সমর্থকদের
আইভরিকোস্টের আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রেসিডেন্ট আলাসানে ওয়াতারা আবিদজানের যে হোটেলটিতে অবস্থান করছেন সেটি লৰ্য করে শনিবার হামলা চালানো হয়েছে বলে খবর পাওয়া গেছে। ক্ষমতা আঁকড়ে থাকা দেশটির প্রেসিডেন্ট লরা বাগবোর অনুগত বাহিনী হামলার জন্য দায়ী বলে অভিযোগ করা হয়েছে। তবে বাগবোর সমর্থকরা এ ধরনের হামলা চালানোর কথা অস্বীকার করেছে। খবর এএফপি ও বিবিসি অনলাইনের। গত নবেম্বরে দেশটিতে যে প্রেসিডেন্ট নির্বাচন হয় তাতে বাগবো পরাজিত হলেও তিনি প্রতিদ্বন্দ্বী বিজয়ী প্রার্থী ওয়াতারার কাছে ৰমতা বুঝিয়ে দেননি। তখন থেকেই . . .
আড়ি পেতে শোনা
লটারি যখন ত্রাতা
মার্কিন ওহাইও অঙ্গরাজ্যের কলম্বাসের এক বাসিন্দা দেড় লাখ ডলারের একটি লটারি জিতেছেন। ডেভিড লুমিস নামের ওই ব্যক্তি বলেছেন, বেকারভাতা ভোগের মেয়াদ ফুরিয়ে আসার মুহূর্তে এসে তিনি এ সুসংবাদটি পান। লুমিস বলেন, স্থানীয় ওয়ালফোর্ড মার্কেট থেকে গত বছর তিনি এ টিকিটটি কিনেছিলেন এবং লটারি জিতবেন এমনটি তিনি কখনও অনুভব করেননি। গত সপ্তাহে লটারি কতর্ৃপৰের মাধ্যমে হঠাৎ তিনি এ খবর পান। লুমিস জানান, সম্প্রতি তিনি চাকরি হারিয়েছেন এবং বেকারভাতা ভোগের মেয়াদও শেষ পর্যায়ে ছিল। লুমিসের স্ত্রী বেথ জানান, এ খবর শুনে আমি আনন্দে . . .