মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৯ মার্চ ২০১১, ২৫ ফাল্গুন ১৪১৭
লিবিয়ায় অভিযান নিয়ে মার্কিন প্রশাসনেই ভিন্নমত
ওবামা ধীরগতিতে এগুচ্ছেন অভিযোগ বিরোধীদের
০ অভিযান হলে তা হবে দীর্ঘমেয়াদী ॥ প্রতিরৰামন্ত্রী
লিবিয়ার নেতা কর্নেল গাদ্দাফির পতন ত্বরান্বিত করতে সামরিক অভিযানের ব্যাপারে খোদ যুক্তরাষ্ট্রের রাজনৈতিক মহল ও প্রশাসনে ভিন্নমত রয়েছে। ওবামার একজন ঘনিষ্ঠ সহযোগী বলছেন, যুক্তরাষ্ট্র পুনরায় মধ্যপ্রাচ্যের নিয়ন্ত্রণের ভূমিকা নিতে যাচ্ছে এমন সাধারণ ধারণার ব্যাপারে প্রেসিডেন্ট নিজেও উদ্বিগ্ন। অপরদিকে প্রশাসনের অভ্যন্তরেও অনেকে বলছেন, লিবিয়ার ব্যাপারে ওবামা খুবই ধীরে এগুচ্ছেন। ইরাকের কারণে ওবামা প্রশাসন নিজেদের গুটিয়ে রাখছে। সিনেটের পররাষ্ট্রবিষয়ক কমিটির চেয়ারম্যান জন কেরি ইরাকের কুর্দিস্তান, রুয়ান্ডা এবং . . .
গুয়ানতানামো বন্দীদের ফের সামরিক আদালতে বিচারের নির্দেশ ওবামার
কারাগার বন্ধে প্রতিশ্রুতি পূরণেও ব্যর্থ
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তার কর্মপন্থা পাল্টিয়ে কিউবার গুয়ানতানামো বে কারাগারে আটক সন্দেহভাজন সন্ত্রাসীদের সামরিক আদালতে বিচার পুনরায় শুরু করতে সোমবার নির্দেশ দিয়েছেন। এতে ঐ বিচ্ছিন্ন কারগারটি বন্ধ করে দেয়ার ব্যাপারে তার এক সময়কার দৃঢ় প্রতিশ্রুতির বাস্তবায়ন আরও সুদূরপরাহত হয়ে পড়ল। খবর ওয়েবসাইটের। গুয়ানতানামো কারাগারটি প্রেসিডেন্টের দায়িত্ব নেযার পর থেকেই তার জন্য এক বড় রাজনৈতিক ও জাতীয় নিরাপত্তাগত উদ্বেগের কারণ হয়ে দেখা দেয়। তিনি কারাগারটি এক বছরের মধ্যে বন্ধ করে দেয়ার প্রতিশ্রুতিও ব্যক্ত . . .
বিধানসভা নির্বাচন ॥ মমতার শর্ত মেনেই আসন বণ্টনে রাজি কংগ্রেস
তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জীর শর্ত মেনেই আসন রফায় রাজি কংগ্রেস হাইকমান্ড। দুই দলের সূত্রই জানায়, ৬০-৬২টি আসন কংগ্রেসকে ছাড়তে দিতে চলেছে তৃণমূল। আসলে কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী এবং তৃণমূল নেত্রী দু'জনেই মনে করছেন, জোট করাই আসল লৰ্য। এদিন সোনিয়ার সঙ্গে কথা হয় মমতার। সোনিয়ার সাফ কথা, সিপিএম হটাও। জোট নিয়ে কোন সমস্যা যেননা থাকে। খবর বর্তমান পত্রিকা অনলাইনের। এক প্রশ্নের উত্তরে মমতা বলেন, আসন রফা নিয়ে কোন সমস্যা নেই। শক্তিশালী জোটই সিপিএমকে হটাবে, নিশ্চিত থাকুন। পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত এআইসিসি . . .
চীনে নতুন মার্কিন রাষ্ট্রদূত গ্যারি লক
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বাণিজ্যমন্ত্রী গ্যারি লককে চীনে নতুন মার্কিন রাষ্ট্রদূত পদে মনোনীত করার পরিকল্পনা করছেন। লক চীনা বংশোদ্ভূত আমেরিকান নাগরিক। তিনি জন হান্টসম্যানের স্থলাভিষিক্ত হবেন। হান্টসম্যান আগামীতে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করার কথা চিনত্মাভাবনা করছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এমন এক কর্মকর্তা মনোনয়নের বিষয়টি নিশ্চিত করেছেন। খবর এএফপির। ওয়াশিংটন অঙ্গরাজ্যের সাবেক গবর্নর লক কয়েক দশক ধরে বিভিন্ন পদে থেকে চীনের সঙ্গে বিষয়াদি পরিচালনা করেন। তিনি বাণিজ্যমন্ত্রী হওয়ার আগেই এশিয়ার . . .
আড়ি পেতে শোনা
তাঁরা বন্দুক নিয়ে ঘুমান!
যুক্তরাষ্ট্রে রৰণশীল মতের সমর্থক সারাহ পলিনের বাবা চাকহিথ ও মা স্যালি হিথ হত্যার হুমকি পাওয়ার পর বন্দুক নিয়ে ঘুমান বিবিসির সঙ্গে সাক্ষাতকারে সোমবার এ তথ্য প্রকাশ পায়। আলাস্কার ওয়াসিলাতে তাদের বাসভবনে দেয়া ওই সাক্ষাতকারে দম্পতি বলেন, পলিন ও তাঁর সমগ্র পরিবারই হুমকির মুখে। আমরা বন্দুক নিয়ে ঘুমাই। চাক হিথ বলেন, পেনসিলভানিয়া থেকে এক ব্যক্তির কেনা বন্দুকের নমুনা এবং তার বন্দুক কেনার রসিদের অনুলিপিও পাঠিয়েছে। পলিন ২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মানোন্নয়ন লাভের জন্য প্রতিদ্বন্দ্বিতা . . .